সমস্যা এবং সমাধান

অনলাইনে জিডি করার নিয়ম 2022

অনেক সময় অসাবধানতা অন্যমনস্ক কারণেই আমরা অনেক কিছুই হারিয়ে ফেলি যেটা হারানো ঠিক না। আমরা অনেক সময় আমাদের জীবনকে কিংবা মৃত্যুর আশঙ্কা সম্ভাবনা দেখা দিল আমরা স্বাভাবিক ভাবে থাকতে পারিনি আমাদের মন-মানসিকতা অস্বাভাবিক হয়ে পড়ে তখন আমাদের সেফটির জন্য আমরা পুলিশের দ্বারস্থ হ‌ই। তখন আমাদের ফর্মালিটির জন্য সাধারণ ডায়েরি কিংবা জিডি করতে হয়। অনেকের জীবনের অনুভূতি থাকায় তারা বাইরে কিংবা থানায় যেতে পারে না। এই সমস্যার সমাধান করার জন্য বাংলাদেশ সরকার অনলাইনে সাধারণ ডায়েরি বা জিডি করার সুবিধা চালু করেছেন।www.gd.bf.com ওয়েব সাইটে প্রবেশ করে অনলাইনের মাধ্যমে জিডি করতে পারবেন। আজকে আমি আপনাদেরকে জানাবো কিভাবে ঝামেলা ছাড়াই খুব সহজে অনলাইনের মাধ্যমে জিডি করবেন।

জিডি কি

মূল্যবান যে কোনো জিনিস হারালে যেমন- সার্টিফিকেট, দলিল, লাইসেন্স, পাসপোর্ট, মূল্যবান রশিদ, চেকবই, এটিএম বা ক্রেডিট স্বর্ণালংকার, নগদ অর্থ ইত্যাদি। এই সকল তথ্য ফিরে পেতে একটি ফরম পড়ুন করতে হয়। তাকে জিডি বলে।

জিডি আবেদন করতে যা যা প্রয়োজন

  • আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর
  • আপনার ব্যবহৃত মোবাইল নম্বর
  • আপনার জন্ম তারিখ।

জিডি আবেদনের নিয়মাবলী

প্রথম ধাপ: আবেদনের লিংক আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর আপনার জন্ম তারিখ এবং আপনার ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে সাবমিট করতে হবে।

দ্বিতীয় ধাপঃ জিডির ধরণ এবং আপনি কি হারিয়েছেন কিংবা আপনাকে কে হুমকি দিয়েছে অথবা আপনার সমস্যা কি সেটি নির্বাচন করে নিন। সময় স্থান উল্লেখ করে পরবর্তী ধাপ বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: আপনার স্থায়ী ঠিকানা ও কি ঘটনা ঘটেছে সে সম্পর্কে বিস্তারিত উল্লেখ করুন। জিডি সম্পর্কে কোন ডকুমেন্ট আপনার কাছে থাকলে সেটি যুক্ত করে আপনার ই-মেইল অ্যাড্রেস লিখুন শেষে সাবমিট বাটনে ক্লিক করে জমা করে দিন।

আপনার আবেদনটি যদি সম্পূর্ণ হয় তাহলে লগইন করে জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

বর্তমানে অনলাইনে জিডি করার পদ্ধতিটি পরীক্ষামূলকভাবে ঢাকার মেট্রোপলিটন পুলিশের সুত্রাপুর, কলাবাগান ও ক্যান্টনমেন্ট, ময়মনসিংহ জেলা সদর এবং ভালুকা থানা এলাকায় চালু রয়েছে। এর বাহিরে যত থানা আছে সবগুলোতে ভিকটিমকে সশরীরে গিয়ে জিডি বা সাধারণ ডায়েরি করে আসতে হবে।

এছাড়া আপনারা অন্য যেকোন তথ্য সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন। যেকোনো তথ্য পেতে কমেন্ট বক্সে কমেন্ট করে জানান আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাদের তথ্য দিয়ে সাহায্য করতে।

Leave a Reply

Your email address will not be published.