টিপস
Trending

ইনস্টাগ্রামে বেশি লাইক পেতে চাইলে মানতে হবে এই নতুন নিয়ম

স্বাগত আপনাদের জনপ্রিয় ওয়েব সাইট সাকসেস বিডিনেট ওয়েবসাইটে। বন্ধুরা অনেক বন্ধুরা ইনস্টাগ্রামে কিভাবে বেশি লাইক পাওয়া যায় সেই সম্পর্কে জানতে অনলাইনে র্সাচ করেন তাই আজকের পোস্ট এ আমরা ইনস্টাগ্রামে কিভাবে বেশি লাইক পেতে পারেন সেই সম্পর্কে বিস্তারিত জানাবো। প্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ইন্সটাগ্রাম এর এলগরিদমে আসতে চলেছে এক বিশাল পরিবর্তন। বন্ধুরা এখন থেকে ইন্সটাগ্রামে অরিজিনাল কনটেন্টকে অধিক গুরুত্ব প্রদান করবে এর এলগরিদম, অর্থাৎ অরিজিনাল কনটেন্টে রিচ ও এঙ্গেজমেন্ট থাকবে বেশি। ইনস্টাগ্রামে বেশি এঙ্গেজমেন্ট বা লাইক/কমেন্ট/শেয়ার পেতে চাইলে অবশ্যই মানতে হবে এর নতুন এলগোরিদমের নিয়ম।

ইন্সটাগ্রাম এর চিফ, এডাম মুসেরি ইন্সটাগ্রাম এর এই নতুন আপডেট নিয়ে সম্প্রতি কিছু কথা জানান। মুসেরি এর ভাষ্যমতেঃ “আপনারা যদি সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে কোনো কনটেন্ট তৈরী করেন, তবে কোনো কিছু রিশেয়ার করা থেকে অধিক ক্রেডিট পাবেন। আমরা চেষ্টা করবো এখন থেকে রিপোস্টেড কনটেন্ট এর চেয়ে অরিজিনাল কনটেন্টক গুলো কে অধিক গুরুত্ব প্রদান করতে।”

মুসেরি এর এই কথা মানে কি?

তার মানে কি অন্যান্য প্ল্যাটফর্ম থেকে কনটেন্ট ইন্সটাগ্রাম পোস্ট করা যাবেনা? আবার আপনাদের চেয়ে বড় প্রোফাইল যদি আপনাদের কনটেন্ট রিপোস্ট করে, তবে কি আপনাদের প্রোফাইলের ক্ষতি হবে? আসলে ব্যাপারটা অনেকটাই একটি জটিল বিষয়। এমনকি ইন্সটাগ্রাম এর হেড নিজেই এই পরিবর্তন যে যথাযথভাবে কাজ করবে সে বিষয়ে ও কনফিডেন্ট নন।

টুইটারের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মুসেরি, বন্ধুরা সেই উত্তরের আলোকে ইন্সটাগ্রামের এই নতুন পরিবর্তন গুলো সম্পর্কে আরো ভালোভাবে বোঝার চেষ্টা করা যাক ।

মুসেরি জানিয়েছেন ইন্সটাগ্রাম এর বাইরে হতে অন্য যেকোনো প্ল্যাটফর্ম থেকে নেওয়া কনটেন্ট ইন্সটাগ্রামে পোস্ট করা নিয়ে কোনো প্রকার সমস্যা নেই। আপনাদের কোনো অরিজিনাল কনটেন্ট যদি আপনারা ইন্সটাগ্রামে পোস্ট করেন, এতে কোনো সমস্যা নেই বলে জানান মুসেরি। গতবছর ওয়াটারমার্ক যুক্ত কনটেন্ট ডাউনর্যাংক করানোর ফিচার যুক্ত হয় ইন্সটাগ্রামে, এই ফিচার মূলত রিলসে টিকটক ভিডিও এর রিশেয়ারিং কমাতে আনা হয়। একই নিয়ম এখনও বজায় থাকবে।

ইন্সটাগ্রামে ট্রেন্ডিং মিম পোস্ট করা রিচ ও লাইক বাড়ানোর একটি অন্যতম মাধ্যম হ্যাক ছিলো। বেশি রিচ হওয়া মানেই কিন্তুবেশি বেশি মানুষের সামনে আপনাদের পোস্ট দেখানো। আর যত বেশি মানুষ আপনাদের পোস্ট দেখবে তত বেশি লাইক ও এঙ্গেজমেন্ট (শেয়ার, কমেন্ট প্রভৃতি) হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তবে এই নিয়মেও আসতে চলেছে এক বিশাল পরিবর্তন।

এখন থেকে ইউজারদের পোস্টিং হিস্টোরি বিবেচনা করবে ইন্সটাগ্রাম, যার ফলে একই কনটেন্ট একাধিকবার পোস্ট করলে রিচ ও এঙ্গেজমেন্ট কমে আসবে উল্লেখযোগ্য হারে। মূল কথা হচ্ছে, নতুন নতুন কন্টেন্ট পোস্ট করতে হবে। আগে পোস্ট করা হয়েছে এমন কনটেন্ট পোস্ট করলে রিচ কম পাবেন।

সুতরাং আপনি যদি ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হয়ে থাকেন তাহলে আপনার পোস্টের লাইক সংখ্যা আপনার জন্য বিশাল সম্পদ। এই সংখ্যা এবং ফলোয়ার সংখ্যা দেখেই বিভিন্ন ব্র্যান্ড আপনার সাথে কোলাবরেশন করবে। সুতরাং এটা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ইন্সটাগ্রামে ট্রেন্ডিং মিম পোস্ট করা রিচ ও লাইক বাড়ানোর একটি অন্যতম মাধ্যম হ্যাক ছিলো। বেশি রিচ হওয়া মানেই কিন্তুবেশি বেশি মানুষের সামনে আপনাদের পোস্ট দেখানো। আর যত বেশি মানুষ আপনাদের পোস্ট দেখবে তত বেশি লাইক ও এঙ্গেজমেন্ট (শেয়ার, কমেন্ট প্রভৃতি) হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তবে এই নিয়মেও আসতে চলেছে এক বিশাল পরিবর্তন।

ইনস্টাগ্রামে বেশি লাইক পেতে নতুন নিয়ম

এখন থেকে ইউজার বন্ধুরা পোস্টিং হিস্টোরি বিবেচনা করবে ইন্সটাগ্রাম, যার ফলে একই কনটেন্ট একাধিকবার পোস্ট করলে রিচ ও এঙ্গেজমেন্ট কমে আসবে উল্লেখযোগ্য হারে। মূল কথা হলো নতুন নতুন কন্টেন্ট পোস্ট করতে হবে। আগে পোস্ট করা হয়েছে এমন কোনো কনটেন্ট পোস্ট করলে রিচ কম পাবেন।

সুতরাং আপনারা যদি ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হয়ে থাকেন তাহলে আপনাদের পোস্টের লাইক সংখ্যা আপনাদের জন্য একটি বিশাল সম্পদ। এই সংখ্যা এবং ফলোয়ার সংখ্যা দেখেই বিভিন্ন ধরনের ব্র্যান্ড আপনাদের সাথে কোলাবরেশন করবে। সুতরাং এটা আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
ইন্সটাগ্রাম এর অরিজিনাল কনটেন্ট র্যাংকিং ফিচার সম্পর্কে এখনো কাজ করা হচ্ছে। মুসেরি স্বীকার করেছেন যে কোনো কনটেন্ট অরিজিনাল কিনা তা বুঝার ক্ষমতা এখন পর্যন্ত ইন্সটাগ্রাম এর নেই। তবে ভিডিওতে কে আছে ও ভিডিও এর কনটেন্ট ইন্সটাগ্রামে আগে আপলোড করা হয়েছে কিনা তা যাচাই করতে পারে ইন্সটাগ্রাম।
মূলত ডুপ্লিকেট পোস্ট গুলোর সন্ধান করবে ইন্সটাগ্রাম। তবে প্রশ্ন হচ্ছে ইন্সটাগ্রাম কীভাবে জানবে কোনো পোস্টের অরিজিনাল ক্রিয়েটর কে? এজন্য আপাতত পোস্টের সময় বিবেচনায় এই বিষয়টি ঠিক করা হবে বলে ধারণা করা হচ্ছে।
ইন্সটাগ্রাম এর এই নিয়ম পরিবর্তন এর মূল লক্ষ্য হচ্ছে অরিজিনাল ক্রিয়েটর বন্ধুদের ক্রেডিট প্রদান করা। ইদানিং পোস্ট রিপোস্ট এর মাধ্যমে অনেক একাউন্ট এক্সপ্লোর ফিডে জায়গা করে নিচ্ছে ও অরিজিনাল ক্রিয়েটর যথেষ্ট ভাবে পরিচিতি পাচ্ছেন না। এই বিষয়টিকে পরিবর্তন করাই মূল উদ্দেশ্য ইন্সটাগ্রাম।
তবে এই এলগরিদম নিয়ে এখনো কাজ চলছে। এর মানে হলো এই সিস্টেমটি এখনো পারফেক্ট নয়। অরিজিনাল কনটেন্ট ক্রিয়েটর ভুলে এই সিস্টেমের কারণে পেনাল্টি পেতে পারেন। তবে এই বিষয়টি যে ইন্সটাগ্রামের জন্য একটি স্থায়ী সংযোজন, এটা অনেকটাই নিশ্চিত। সামনের আগত দিনগুলোতে অরিজিনাল কনটেন্টকে আরো বেশি গুরুত্ব দিবে ইন্সটাগ্রাম।
সুতরাং ইন্সটাগ্রামে অরিজিনাল কনটেন্ট পোস্ট করলে পোস্ট এর রিচ ও এনগেজমেন্ট অবশ্যই বাড়বে। পোস্ট এর রিচ বাড়লে বাড়বে পোস্ট এর লাইক ও। অর্থাৎ ইন্সটাগ্রামে বেশি লাইক পেতে চাইলে অরিজিনাল কনটেন্ট পোস্ট করতে হবে।
অরিজিনাল কনটেন্ট এর গুরুত্ব প্রদানের পাশাপাশি ইন্সটাগ্রামের এই আপডেটে আরো যুক্ত হয়েছে প্রোডাট ট্যাগ ও এনহেন্সড ট্যাগ ফিচার। এই ফিচারগুলো ইন্সটাগ্রাম এর হেড, এডাম মুসেরি তার টুইটার একাউন্টে ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published.