প্রযুক্তি তথ্য

ই-পাসপোর্ট আবেদন বাতিল করার নিয়ম ২০২২। ই পাসপোর্ট ভুল সংশোধন

ই-পাসপোর্ট বাতিল করার নিয়ম: সুপ্রিয় পাঠক বন্ধুরা আপনারা আজকে আমরা কথা বলব‌ ই- অনলাইনে আবেদন ভুল করলে সংশোধন অথবা বাতিল করার পদ্ধতি সম্পর্কে। অনেক বন্ধুরা তাদের প্রয়োজনের জন্য অতি দ্রুত পাসপোর্ট করার জন্য উদ্যোগ নিয়ে থাকেন এবং অনলাইনে ইতোমধ্যে ই-পাসপোর্ট আবেদন সম্পূর্ণ হয়ে গেছে। এখন আবেদন করার পর ব্যাংকে টাকা জমা দেওয়ার পর মনে হয়েছে যে আবেদন করার সময় কিছু ভুল হয়েছে। এমতাবস্থায়, চিন্তায় পড়তে হয় কিভাবে ই পাসপোর্ট আবেদনের ভুল সংশোধন করবেন অথবা আবেদন বাতিল করবেন।

আরও পড়ুনঃ শিশু ও মাতৃত্ব ভাতা আবেদন 2022 – শিশু ও মাতৃত্ব ভাতা পাওয়ার যোগ্যতা

ই-পাসপোর্ট বাতিল করার নিয়ম

বন্ধুরা ই পাসপোর্ট অনলাইনে আবেদন করার পর নিজের নাম বা বাবা মায়ের নাম, জন্ম তারিখ, ঠিকানা বা অন্যান্য যেকোন ভুল হতে পারে। আর তা হলে তখন আপনাদের আবেদন সংশোধন করতে হবে নতুবা আবেদন বাতিল করতে হবে।

আবেদন ভুল করার পর তা বিভিন্ন ধাপে ধরা পড়তে পারে। এজন্য সংশোধন পদ্ধতি ভিন্ন হতে পারে। তাই আজ আমরা ই পাসপোর্ট আবেদনে ভুল করলে সংশোধন বা বাতিল করার পদ্ধতি জানবো গুলো ভালো করে জেনে নিবো।

ভুল সাধারণত ৩ টি ধাপে ধরা পড়তে পারেঃ

  1. ই পাসপোর্ট আবেদন করা হয়েছে, তবে ব্যাংকে টাকা জমা দেওয়া হয়নি। অর্থাৎ এরকম ভুল শুরুর দিকে ধরা পড়তে পারে।
  2. আবেদন করার পর ব্যাংকে টাকা জমা দেওয়া হয়েছে কিন্তু কাগজপত্র জমা হয়নি বা পাসপোর্ট এখনো ছাপানো হয়নি এমন পর্যায়ে ভুল ধরা পড়তে পারে।
  3. পাসপোর্ট ছাপানোর পর্যায়ে রয়েছে এমন অবস্থায় ভুল ধরা পড়তে পারে।

বন্ধুরা পাসপোর্ট আবেদন করার সময় তা নিজে যেমন বারংবার চেক করা প্রয়োজন তেমনি অন্যকে দিয়েও তা কমপক্ষে ১ বার দেখানো অত্যন্ত জরুরি। এর কারণ হচ্ছে নিজের ভুল অনেক সময় নিজের কাছে ধরা পড়ে না, যা খুব সহজেই অন্যেদের কাছে ধরা পড়ে। তাই নিজে নিজে চেক করার পাশাপাশি অন্যকেও দেখাতে হবে।

ই পাসপোর্ট অনলাইনে আবেদন করার পর একটি Application Summary দেওয়া হয় যেখান Application Expiration Date থাকে। যদি আপনারা ব্যাংকে টাকা জমা না দিয়ে থাকেন তবে Application Expiration Date পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ এই সময়ের মধ্যে টাকা জমা না দিলে অথবা অন্যান্য কাগজপত্র জমা না দিলে আপনাদের আবেদন বাতিল হয়ে যাবে। আর আপনাদের আবেদন বাতিল হয়ে যাওয়ার পর পুনরায় আবার আবেদন করার সুযোগ পাবেন। সেক্ষেত্রে পুনরায় নির্ভুল ভাবে আবেদন করতে হবে।

ই পাসপোর্ট অনলাইনে আবেদন করার পর ব্যাংকে টাকা জমা দিয়ে ফেলার পর যদি ভুল ধরা পড়ে তবে Appointment Date এ প্রয়োজনীয় কাগজপত্র বা প্রমানাদি সহ আবেদন করতে হবে। পাসপোর্ট যদি ছাপানোর পর্যায়ে না যেয়ে থাকে তবে আপনারা আপনাদের ভুল সংশোধন করতে পারার সুযোগ পাবেন। পাসপোর্ট অফিসারগণ ব্যস্ত থাকেন অনেক বেশি তাই এ ধরনের সংশোধন কষ্টকর তবে তা সংশোধন করা সম্ভব।

তবে পাসপোর্ট ছাপানোর পর্যায়ে থাকলে পাসপোর্ট হাতে পাওয়ার আগে আর সংশোধনের সুযোগ নেই। এক্ষেত্রে পাসপোর্ট হাতে পাওয়ার পর প্রয়োজনীয় প্রমাণাদি ও কাগজপত্র সহ সংশোধন আবেদন করতে হবে। এছাড়া অন্য কোন উপায় নেই।

Leave a Reply

Your email address will not be published.