টিপস

উইন্ডোজ ১০ এর মধ্যে বিজ্ঞাপন বন্ধ করবেন কিভাবে?

উইন্ডোজ ১০ এর বিজ্ঞাপন-সম্মানিত ভিজিটরস বন্ধুরা আপনাদের সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন। বর্তমানে বেশিরভাগ অনলাইন অ্যাপ বা সেবা বিনামূল্যে ব্যবহার করা গেলেও বিজ্ঞাপন এর মধ্যে সচরাচর একটি বিষয় হয়ে গেছে। এমনকি প্রিমিয়াম কম্পিউটার ওএস উইন্ডোজ এর মধ্যেও এখন বিজ্ঞাপন দেখা যায়।

বন্ধুরা উইন্ডোজ ১০ এর মাধ্যমে উইন্ডোজ অপারেটিং সিস্টেম কৌশলে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে মাইক্রোসফট। টাস্কবার, নোটিফিকেশন প্যানেল, এমনকি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারও সাজেশনের নামে ও মাইক্রোসট প্রদত্ত বিজ্ঞাপন দেখায়।

একজন নিয়মিত ব্যবহারকারী বন্ধুদের ক্ষেত্রে এসব বিজ্ঞাপন অনেক সময় মনোযোগে ব্যাঘাত ঘটাতে পারে। তাই ব্যবহারকারী হিসেবে আপনারা এসব এড বন্ধের সিদ্ধান্ত নিতেই পারেন। মাইক্রোসফট নিজেই সেই সুযোগ প্রদান করছে। বন্ধুরা এই পোস্টে জানবেন উইন্ডোজ ১০ এর ভেতরকার প্রমোশনাল কনটেন্ট বন্ধ করার নিয়ম। উইন্ডোজ ১০ এর মধ্যে বিজ্ঞাপন বন্ধ করবেন কিভাবে নিচে বিস্তারিত আলোচনা করা হলো:

লক স্ক্রিন টিপস ও সাজেশন

বন্ধুরা মাইক্রোসফট লকস্ক্রিনে বিং থেকে সংগ্রহ করে কনটেন্ট প্রদর্শন করে । তবে ডিফল্টভাবে উইন্ডোজ ১০ লক স্ক্রিন টেক্সটে ভরা থাকে, যাতে কোনো সময় বিভিন্ন স্থানের ছবি তথ্য ইত্যাদি থাকে। আবার অনেক সময় দেখা যায় মাইক্রোসফট এর বিভিন্ন সেবা, যেমনঃ এজ, মাইক্রোসফট একাউন্ট, ইত্যাদি ব্যবহার সম্পর্কে টিপস এর নামে বিজ্ঞাপন দেখানো হয়।

এসব সাজেশন বন্ধ করার জন্য শুধুমাত্র নিচের নির্দেশনা গুলো আপনাদের অনুসরণ করতে হবে।

  • Settings এ প্রবেশ করতে হবে।
  • Personalizion অপশনে প্রবেশ করতে হবে।
  • Lock Screen সিলেক্ট করতে হবে।
  • Get Fun Facts, Tips, and More এর পাশে থাকা টোগল অফ করে দিতে হবে।

বন্ধুরা এই সেটিংস খুঁজে না পেলে প্রথমে যেকোনো একটি কাস্টম লক স্ক্রিন ওয়ালপেপার সেট করে উল্লেখিত সেটিংস থেকে লকস্ক্রিনে নোটিফিকেশনও প্রয়োজন না হলে বন্ধ করতে পারবেন। লকস্ক্রিন যদি আপনাদের কাছে বিরক্তিকর মনে হয় তবে এটি সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়ে ফিংগারপ্রিন্ট বা ফেস রেকনিশন এর পর লকস্ক্রিন বাইপাস এর সেটিংসও করা যাবে।

প্রোমোটেড অ্যাপস

পাঠক বন্ধুরা ইতিমধ্যে প্রি-ইন্সটলড গেমস ও লাইভ টাইল এর কারণে উইন্ডোজ ১০ এর স্টার্ট মেন্যু বেশ পরিপূর্ণ হয়ে যাওয়ার কথা। এর উপর আবার সাজেশনস হিসেবে নিজেদের অ্যাপের প্রচারণার চালিয়ে নিচ্ছে মাইক্রোসফট। আবার অনেক সময় দেখা যায় মাইক্রোসফট এর এজ ব্রাউজারে সুইচ করার অপশনও দেখতে পাওয়া যায় স্টার্ট মেন্যুতে।

প্রোমোটেড অ্যাপস

স্টার্ট মেন্যুতে থাকা এসব সাজেশনস নামের বিজ্ঞাপন বন্ধ করার জন্য আপনাদেরকে করতে হবেঃ

  • Settings এ প্রবেশ করতে হবে।
  • Personalizion অপশনে প্রবেশ করতে হবে।
  • Start সিলেক্ট করতে হবে।
  • Show Suggestions Occasionally in Start option এর পাশে থাকা টগল বন্ধ করে দিতে হবে।
বন্ধুরা উইন্ডোজ এর স্টার্ট স্ক্রিনে থাকা কোনো লাইভ টাইল আপনাদেরকে বিরক্ত করলে More অপশনে হোভার ওভার করে তারপর Turn Live Tile Off সিলেক্ট করলে এই ফিচার বন্ধ হয়ে যাবে। আপনারা যদি উক্ত অ্যাপ একেবারে মুছে ফেলতে চান তাহলে রাইট ক্লিক করে Uninstall অপশন আপনাদের কে সিলেক্ট করতে হবে।

টাস্কবার ও অ্যাকশন সেন্টার এড

পাঠক বন্ধুরা দেখা যায় টাস্কবারে মাঝেমধ্যে এজ ব্রাউজারে সুইচ করতে বা অন্য যেকোনো ধরনের বিজ্ঞাপনমূলক পপ-আপ চোখে পড়ে। এসব বিরক্তিকর বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে আপনাদের করতে হবেঃ
  • Settings এ প্রবেশ করতে হবে।
  • System সিলেক্ট করতে হবে।
  • Notifications & Actions সিলেক্ট করতে হবে।
  • Get Tips, Tricks, and Suggestions As You Use Windows এর পাশে থাকা সুইচ বন্ধ করে দিতে হবে।
এছাড়া Show Me the Windows Welcome Experience অপশনের পাশে থাকা সুইচও বন্ধ করে দিলে এই অপশন বন্ধ হবে Windows আপডেট এর পর প্রমোশনাল সাজেশন দেখানো হবেনা।
আবার অনেক সময় দেখা যায় নোটিফিকেশন হিসেবে দেখানো এড আসে কম্পিউটার ম্যানুফ্যাকচারার, ধরুন যেমনঃ এইচপি, ডেল, ইত্যাদি থেকে। আপনি যদি এসব স্পনসরড নোটিফিকেশন বন্ধ করতে চান, তবে নিচের প্রক্রিয়া অনুসরণ করতে হবেঃ
  1. Settings এ প্রবেশ করতে হবে।
  2. System সিলেক্ট করতে হবে।
  3. Notifications & Actions সিলেক্ট করতে হবে।
  4. ম্যানুফ্যাকচার দ্বারা ইন্সটল করা অব্যবহৃত অ্যাপ এর পাশে থাকা টোগল অফ করে দিতে হবে।

এছাড়া চাইলে অপ্রয়োজনীয় এসব অ্যাপ সরাসরি আনইন্সটল ও করতে পারেন। তবে গুরুত্বপূর্ণ ফিচারের কোনো অ্যাপ আনইন্সটল করতে যাবেন না।

ফাইল এক্সপ্লোরার এড

বন্ধুরা মাইক্রোসফট প্রোডাক্ট এর বিজ্ঞাপন এসে পৌঁছেছে ফাইল এক্সপ্লোরারে। ওয়ানড্রাইভ বা অফিস ৩৬৫ এর মত বিভিন্ন সেবায় সাবস্ক্রাইব করার বিজ্ঞাপন দেখানো হয় উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অ্যাপের মাধ্যমে। আপনাদের কম্পিউটারের স্টোরেজ ব্রাউজ করার সময় দেখানো এসব এড আপনারা চাইলে বন্ধ করতে পারেন।

ফাইল এক্সপ্লোরার এড

Leave a Reply

Your email address will not be published.