টিপস

এক NID দিয়ে রেজিষ্ট্রেশন করা সকল সিম যাচাই করার উপায়

এক NID দিয়ে রেজিষ্ট্রেশন: বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন, বিটিআরসি (BTRC) এর সর্বশেষ গৃহীত নিয়ম অনুযায়ী একটি এনআইডি কার্ড দ্বারা বর্তমান সর্বোচ্চ ১৫টি সিম রেজিস্ট্রেশন করা যাবে। এই জন্য আপনাদের এনআইডি কার্ড দ্বারা কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তা জেনে রাখা একান্ত জরুরি একটি বিষয়।

একটি এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তা সহজেই এখন জানা যায়। কোনো রকম অর্থ খরচ ছাড়াই একটি এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা সিমের তথ্য বের করা যায়।

একটি এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্টার করা রয়েছে তা জানার জন্য যেকোনো মোবাইল অপারেটর থেকে ডায়াল আপনাদের ডায়াল করতে হবে *16001# নাম্বারে৷ উক্ত নাম্বারে ডায়াল করার পর যে এনআইডি কার্ড দিয়ে যেই সিমের রেজিস্ট্রেশন যাচাই করতে চাচ্ছেন, সে এনআইডি কার্ডের শেষের চারটি ডিজিট টাইপ করে রিপ্লাই দিতে হবে।

এরপর আপনাদের ফোনে এসএমএস এর মাধ্যমে উপরিউক্ত এনআইডি দিয়ে উক্ত সিম রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা তা জানতে পারবেন। এছাড়াও এর পাশাপাশি একই এনআইডি দ্বারা অর্থাৎ আপনাদের নামে কয়টি সিম রেজিস্টার আছে সেগুলো ও জানা যাবে।

যদি এসএমএস এর মাধ্যমে আপনাদের এনআইডি কার্ড দ্বারা সিমটি রেজিস্ট্রেশন নেই বলে জানতে পারেন তাহলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রথমে, আপনাদের পরিবারের কোনো সদস্য বা কোনো বন্ধুর এনআইডি দ্বারা সেই সিম কেনা কিনা তা নিশ্চিত করতে হবে।
এক NID দিয়ে রেজিষ্ট্রেশন করা সকল সিম যাচাই করার উপায়, যদি কারো এনআইডি কার্ডের তথ্যের সাথে আপনাদের সিমের রেজিস্ট্রেশন না মিলে তবে আপনাদের সেই সিম ব্যবহার না করা ভালো হবে।
এছাড়া আপনাদের NID নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠালেও ঐ এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে আপনারা জানতে পারবেন।
উপরের উল্লেখিত নিয়ম গুলো ছাড়াও প্রতিটি সিমে এনআইডি কার্ড দ্বারা রেজিস্টার্ড সিমের তথ্য বের করার বিকল্ল কিছু ৎপদ্ধতি রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক প্রতিটি সিম কোন এনআইডি দিয়ে রেজিস্টার্ড তা জানার উপায় সম্পর্কিত বিস্তারিত তথ্য।

গ্রামীণফোন সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

পূর্বে গ্রামীণফোন ব্যবহারকারী বন্ধুরা একাধিক উপায়ে তাদের জিপি সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন করা আছে তা চেক করতে পারতেন। তারা উল্লেখিত তথ্য সম্পর্কে জানতে গ্রামীণফোন সিম থেকে “info” টাইপ করে তা পাঠিয়ে দিত 4949 নাম্বারে, এরকম শোনা যেত। কিন্তু এখন এই পদ্ধতিটি আর কাজ করছেনা।
এখন জিপি সিমটি কোন NID দিয়ে রেজিস্টার করা রয়েছে তা জানতে সম্ভাব্য এনআইডি নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠাতে হবে। যদি আপনাদের পাঠানো তথ্য সঠিক হয় তাহলে ফিরতি মেসেজে ঐ এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে জানতে পারবেন। এভাবে ট্রাই করে কাজ না হলে ১২১ এ কল করতে পারেন।

রবি সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

রবি সিমের এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশনের স্ট্যাটাস জানার জন্য উল্লেখিত নিয়ম গুলো অনুসরণ করতে হবে। সম্ভাব্য NID নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠানোর পর তথ্য সঠিক হলে উক্ত এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে আপনারা জানতে পারবেন।

এয়ারটেল সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

খুব সহজেই এয়ারটেল সিম থেকে এনআইডি কার্ডের রেজিষ্ট্রেশন এর তথ্য জানা যাবে । পূর্বে এয়ারটেল সিম কোন এনআইডি কার্ড দ্বারা রেজিস্টার্ড করা হয়েছে সে তথ্য সম্পর্কে জানার জন্য *121*4444# নাম্বারে ডায়াল করলে জানা যেত। কিন্তু এই পদ্ধতিটি এখন কাজ নাও করতে পারে। এজন্য এয়ারটেল সিমের এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশনের স্ট্যাটাস জানার জন্য সম্ভাব্য NID নম্বরের শেষ চারটি সংখ্যা লিখে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠাতে হবে। আপনাদের দেয়া তথ্য সঠিক হলে ওই এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমসমূহ সম্পর্কে আপনারা জানতে পারবেন।

বাংলালিংক সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

বাংলালিংক সিম এর এনআইডি রেজিস্ট্রেশন স্ট্যাটাস চেক করার জন্য পূর্বে *1600*2# নাম্বারে ডায়াল করার একটি উপায় ছিল বলে জানা যায়। কিন্তু এখন আর সেটি কাজ করছেনা। এজন্য বর্তমানে বাংলালিংক সিমের এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশনের স্ট্যাটাস জানতে সম্ভাব্য NID নম্বরের শেষ চারটি সংখ্যা লিখে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠাতে হয়। আপনাদের দেয়া তথ্য সঠিক হলে ওই এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমসমূহ সম্পর্কে আপনারা জানতে পারবেন।

টেলিটক সিম কোন এনআইডি দ্বারা রেজিস্ট্রেশন আছে তা চেক করার নিয়ম

টেলিটক সিম কোন এনআইডি কার্ড দ্বারা রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানার জন্য পূর্বে “info” লিখে 1600 নাম্বারে মেসেজ পাঠানোর একটি পদ্ধতি প্রচলিত ছিল। কিন্তু বর্তমানে সেই পুরাতন পদ্ধতি কাজ করেনা। এখন টেলিটক সিম কোন NID দিয়ে রেজিস্টার করা হয়েছে তা জানার জন্য সম্ভাব্য এনআইডি নম্বরের শেষ চারটি ডিজিট টাইপ করে ১৬০০১ নম্বরে মেসেজ পাঠাতে হবে। যদি আপনাদের পাঠানো তথ্য সঠিক হয় তাহলে ফিরতি মেসেজে ঐ এনআইডি দ্বারা রেজিস্টার্ড সিমগুলো সম্পর্কে আপনারা জানতে পারবেন।
আপনারা যদি উপরের পদ্ধতিতে সিমের রেজিস্ট্রেশন কিংবা একটি এনআইডি দিয়ে কতটি সিম রেজিস্টার করা হয়েছে তা বের করতে না পারেন তাহলে আপনাদের মোবাইল থেকে ১২১ এ কল করে সিমের কাস্টমার কেয়ারে কথা বলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.