সংবাদ

এসএসসি পরীক্ষা ২০২২ নিয়ে নতুন তথ্য দিলেন শিক্ষামন্ত্রী

সম্মানিত ভিউয়ার্স আজকে আমরা আলোচনা করব এসএসসি পরীক্ষা ২০২২ নতুন তথ্য সম্পর্কে। সুপ্রিয় পাঠক বন্ধুরা সুনামগঞ্জ ও সিলেট এর বন্যা পরিস্থিতির কথা আমাদের কারোই অজানা নয়, বন্যার কারণে ক্রমেই পিছিয়ে যাচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা। তাই এবার এসএসসি পরীক্ষা ২০২২ কবে হবে তা নিয়ে আবার নতুন তথ্য দিলেন শিক্ষামন্ত্রী, ডা. দীপু মনি।

বন্ধুরা বন্যার ভয়াবহ পরিস্থিতিতে বই হারিয়ে ফেলেছেন অসংখ্য শিক্ষার্থী। এমন অবস্থায় বন্যা কবলিত এলাকার শিক্ষার্থীদের জন্য এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা বেশ কঠিন। তাই বন্যা কবলিত এলাকার শিক্ষার্থীদের কাছে আগে বই পৌঁছানো হবে এর পর দুই সপ্তাহ পরে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী। তবে পরীক্ষা শুরুর নির্দিষ্ট তারিখ এখনো জানানো হয়নি।

বন্ধুরা বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, “বন্যায় আমাদের অনেক শিক্ষার্থীর বইপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই তাদের নতুন বই দিতে হবে।” তিনি আরো বলেন যে মোট কত শিক্ষার্থীকে বই দিতে হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী আর‌ও বলেছেন “আমরা দেখছি, হিসেব করছি, যদি প্রয়োজন হয় তাহলে বইও ছাপিয়ে ফেলব। তারপরে আমরা আমাদের পরীক্ষার্থীদের হাতে এই বইগুলো পৌঁছে দেব, যাদের বইগুলো নষ্ট হয়েছে,”। বন্যা কবলিত এলাকায় বই পৌঁছানোর পর অন্তত দুই সপ্তাহ তাদের কে সময় দিয়ে পরীক্ষা নেওয়া পরিকল্পনা রয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। তবে এখন পর্যন্ত পরীক্ষা নিয়ে কোনো নির্দিষ্ট তারিখ জানানো যাচ্ছেনা।

বন্ধুরা ১৯ জুন থেকে শুরু হয়ে ৬ জুলাই এ শেষ হওয়ার কথা ছিলো ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার লিখিত অংশ। করোনা মহামারীর কারণে প্রথম দফায় পেছায় পরীক্ষা, এরপর সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যার কারণে আবার ১৭জুন পরীক্ষা স্থগিত করার ঘোষণা দেওয়া হয়।

তথ্য অনুযায়ী ২০ লক্ষের অধিক শিক্ষার্থীর এসএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা, যার মধ্যে ২৩,৭৫২ জন সুনামগঞ্জ ও ৪৩,৮৪৪ জন সিলেট এলাকার পরীক্ষার্থী। বর্তমানে বন্যার পানি নামতে শুরু করলেও অনেক স্থান এখনো পানিতে ডুবে আছে। আবার অনেক বন্যা কবলিত স্থানের স্কুল ব্যবহার হচ্ছে আশ্রয়কেন্দ্র হিসেবে।

এছাড়াও শিক্ষামন্ত্রী আরও জানান যে নিয়মিত খোঁজ রাখা হচ্ছে সকল এলাকায় পানি কমে যাওয়ার পর বই পৌঁছে দেওয়া হবে, বই পৌঁছে দেওয়ার দুই সপ্তাহ পরেই এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডঃ দীপু মনি।

Leave a Reply

Your email address will not be published.