স্বাস্থ্য

ওজন কমানোর সহজ উপায়

বর্তমানে কাউকে প্রশ্ন করার সুযোগ করে দিলে সবার প্রথমেই প্রশ্ন হচ্ছে কিভাবে ওজন কমানো যাবে। এর জন্য আবার অনেকেই উত্তর দিয়ে দিচ্ছি খাওয়া কমিয়ে দিলেই সমস্যার সমাধান হয়ে যাবে। আসলে এই তথ্যটি সঠিক নয়। কম করে খাবার খেলে কখনোই ওজন কমানো সম্ভব নয় এর পরিবর্তে শরীরের অনেক ক্ষতি হয়ে যেতে পারে। শরীর ফিট রাখার জন্য নিশ্চয় কিছু কিছু খাবার আছে যা নিয়মমাফিক কমাতে হবে। কিন্তু কমানোর আগে অবশ্যই খুঁটিনাটি ভালো করে জেনে নিয়ে সে অনুযায়ী অনুসরণ করতে হবে। তাহলে চলুন আজকে শুরু করি কিভাবে ওজন কমানোর সহজ হবে।

ওজন কমানোর জন্য কি কি খাবার খাবেন না

শরীর ফিট রাখার জন্য এবং যাতে অতিরিক্ত ওজন বৃদ্ধি না পায় এজন্য সর্বপ্রথম আপনাকে জানতে হবে কোন কোন খাবার খেলে ওজন বৃদ্ধি পেতে পারে সেই সমস্ত খাবার বর্জন করতে হবে। উচ্চ প্রোটিন ও চর্বি জাতীয় খাবার শরীরের ওজন বৃদ্ধিতে সহায়তা করে তাই এসব খাবার খাবেন না। ক্যালোরি আসে এমন খাবার থেকে আপনাকে দূরে থাকতে হবে এবং ক্ষুধা ভাব কমিয়ে আনতে হবে। আপনি যদি ক্ষুধা কমিয়ে আনতে পারেন তাহলে আপনার শরীরে জমে থাকা চর্বি গুলো গলে যাবে।

এছাড়া আপনারা যদি প্রতিদিন বেশি বেশি করে পানি পান করেন তাহলে চর্বি কমে যেতে সহায়তা করবে। কুসুম কুসুম গরম পানি কিডনি ভালো রাখতে সহায়তা করে। দুধে কিংবা চায়ে চিনি মিশিয়ে খাবেন না কারণ এতে ক্যালরির বেড়ে যাবে। পারলে চিনি খাওয়া ছেড়ে দিবেন।

ওজন কমানোর জন্য কি কি খাবার খাবেন

গুড ফ্যাট: গুড ফ্যাট বলতে যে সমস্ত খাবার খেলে শরীরের জন্য উপকারী এবং যে খাবারগুলো খেলে শরীরের ওজন বৃদ্ধি করে না যেমন ডিম চিংড়ি সামুদ্রিক মাছ এগুলোকে গুড ফ্যাট বলা হয়। আপনার প্রতিদিনের খাবার মেন্যুতে দিন চিংড়ি মাছ এর সাথে অবশ্যই শাকসবজি রাখবেন।

গ্রিন টি: আপনারা যদি প্রতিদিন তিন চার কাপের মত পান করে তাহলে আপনার ওজন কমাতে সহায়তা করবে। গ্রীন টিতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা শরীরের ওজন কমাতে সাহায্য করে। আপনারা চেষ্টা করবেন নিয়মিত গ্রীন টি পান করার জন্য।

মসলাদার খাবার: খাবারের তালিকা কখনো বয়েলিং খাবার খাবেন না। খাবারে অবশ্যই মসলা গুড়া হলুদ জিরে ধনে ইত্যাদি এই সমস্ত দিয়ে মসলাদার রান্না করে খাওয়াবেন কারণ মসলা ওজন কমাতে সাহায্য করে।

পপকন খান: যদি আপনার অল্প সময় পরপর খিদে পেয়ে থাকে তাহলে পপকন খান, পপকন এ কম ক্যালোরি থাকে যা শরীরে ফ্যাট তৈরি করে না।

ওজন কমানোর জন্য কি কি করবেন

ঘুম: ওজন কমাতে চাইলে আপনাকে প্রথমেই প্রপার ঘুম দিতে হবে তা না হলে ওজন কমানো সম্ভব না। ওজন ঠিক রাখতে শুধু রাতে ঘুমাবেন দিনের বেলা ঘুমাবেন না তাহলে সব নিয়ন্ত্রণে থাকবে।

শারীরিক পরিশ্রম: সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনি হাঁটাহাঁটি করেন তাহলে অবশ্যই বাড়ির টুকিটাকি কাজ নিজে করার চেষ্টা করবেন তাহলে শরীরের রক্ত চলাচল স্বাভাবিক অবস্থায় থাকবে এতে শরীরে মেদ জমতে পারবে না আর ওজন বৃদ্ধি পাবে না।

নৃত্য: আপনারা যদি নৃত্যশিল্পী না হন তবুও গানের তালে তালে তাল মিলিয়ে দেখবেন শরীর অনেক অসুস্থি বোধ কমে যাবে এবং শারীরিকভাবে সুস্থ বোধ করবেন।

খাবার আগে পানি খান: খাওয়া শুরু করার পূর্বে কমপক্ষে এক গ্লাস পানি খান। বাহিরের খাবার পরিহার করুন যত সম্ভব বাড়ি তৈরি করা খাবার খাওয়া বাস করুন তাহলে আপনি খুব সহজেই ওজন কমাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.