গরমে মেয়েদের ত্বকের যত্ন কীভাবে নেবেন

গরমে মেয়েদের ত্বকের যত্ন কীভাবে নেবেন?

গরমে মেয়েদের ত্বকের যত্ন-সুপ্রিয় পাঠক বন্ধুরা গ্রীষ্মকাল এসে গেছে। প্রকৃতিতে শুরু হয়েছে চরম রুক্ষতার আবির্ভাব। তাই অনেক বন্ধুদের দেখা দিয়েছে সৌন্দর্যচর্চা নিয়ে সংশয়। কারণ রূপচর্চার বিষয়টি আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত।

বন্ধুরা ঋতুভেদে সৌন্দর্য চর্চায় পরিবর্তন লক্ষ্য করা যায়। গ্রীষ্মকালে যাদের ত্বক শুষ্ক তাদের নিয়ে আলাদাভাবে চিন্তা করতে হয়। তাই বন্ধুরা আজকের এই পোস্টে আমরা গ্রীষ্মকাল বা গরমকালে কিভাবে মেয়েরা তাদের ত্বকের যত্ন নিবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

গরমকালে তেলতেলে ত্বকের যত্ন

বন্ধুরা গরমকাল এমন একটা সময় যখন অধিকাংশ বন্ধুদের শরীর তেলতেলে হয়ে যায়। প্রকৃতির রুক্ষতায় শরীর তেলতেলে হয়ে যায়। তাদের জন্য গ্রীষ্মকালে আলাদাভাবে ত্বকের যত্ন নিতে হয়। বন্ধুরা আমাদের এই পোস্টে আমরা চেষ্টা করেছি তেলতেলে ত্বকের যত্ন নিয়ে সম্পূর্ণরূপে একটি গাইড লেখার জন্য।

গরমকালে শুষ্ক ত্বকের যত্ন

পাঠক বন্ধুরা গরমকালে শরীর অনেক শুষ্ক হয়ে যায়। বাতাসের আর্দ্রতার কারণে এমনটি হয়ে থাকে। বাতাসে মশ্চারাইজার এর পরিমাণ ও অনেক থাকে। যাদের শরীর সুস্থ তাদের জন্য আলাদা ভাবে রূপচর্চা করতে হয়। তাই আমরা এখানে বিস্তারিতভাবে সে সম্পর্কে আলোচনা করেছি। বন্ধুরা আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে বুঝতে পারবেন কিভাবে আপনারা আপনাদের ত্বকের যত্ন নিতে পারেন।

গরমকালে মেয়েদের রূপচর্চা বা সৌন্দর্য চর্চা

পাঠক বন্ধুরা আমরা সকলেই সৌন্দর্যপ্রিয়। মিষ্টি সৌন্দর্যকে ভালোবাসে না এমন মানুষ খুবেই কম। আমরা সকলেই চাই নিজেকে একটু সুন্দর করে সাজিয়ে তুলতে। যদিও সৌন্দর্যটা একটা মানুষের অভ্যন্তরীণ ব্যাপার তবুও আমরা বাহ্যিক সৌন্দর্যটাকে বেশি গুরুত্ব দেই।

আর এই বাহ্যিকভাবে সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে সেই প্রাচীন যুগ থেকেই মানুষ ব্যবহার করে আসছি ঘরোয়া পদ্ধতি। বন্ধুরা আপনারা আপনাদের ত্বকের সৌন্দর্য রক্ষার্থে বাজারে প্রাপ্ত প্রসাধনীর চেয়ে ঘরোয়া পদ্ধতির ওপর ভরষা করতে পারেন। গরমে আপনাদের ত্বকের যত্নে আপনাদেরকে একটু সতর্ক হতে হবে। এসময় রোদ, ধুলাবালি, ঘাম প্রভৃতি যেন একটু বেশিই থাকে। বিভিন্ন ধরনের ত্বক হয়ে থাকে।ত্বকের ধরন অনুযায়ী যত্নও ভিন্ন।

বন্ধুরা এই গরমে সবার আগে আপনাদেরকে যা করতে হবে তা হলো আপনাদের কে প্রচুর পরিমানে পানি পান করতে হবে। একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির প্রতি দিন কমপক্ষে ৩লিটার পানি পান করা উচিত। আপনাদের মুখে যতটা সম্ভব ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে। এবং যতটা সম্ভব মুখ পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে। পাশের বাড়ি থেকে এসেও যেন মুখ ধুতে ভুলবেন না।

গরমে মেয়েদের ত্বকের যত্ন

গরমে যখনই আপনারা বাইরে বের হবেন সঙ্গে ছাতা নিতে একদমই ভুলবেন না। অনেক বন্ধুরা ছাতা ব্যবহাটাকে ঝামেলা মনে করেন। তাই আপনারা এক্ষেত্রে সানস্ক্রিনও ব্যবহার করতে পারেন, তাও আবার আপনাদের ত্বকের ধরন অনুযায়ী।

আপনাদের ত্বকে আপনারা বরফ কুচি লাগাতে পারেন। তবে সরাসরি তা আপনাদের ত্বকে লাগানো যাবে না। কাপড় ব্যবহার করে ত্বকে বরফ লাগাতে হবে। এক চামচ গোলাপজল আর দুই চামচ পানি মিশিয়ে বরফ তৈরি করে তা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন শসা। তরমুজের রসও ব্যবহার করা যায়।

বন্ধুরা গ্রীষ্মকালে আমাদের দেশে নানা ধরনের ফল পাওয়া যায়। তাই প্রচুর পরিমানে দেশি ফল খেতে হবে। খেয়াল রাখতে হবে দিনে একটা হলেও যেন আপনাদের খাদ্য তালিকায় দেশি ফল থাকে। যে ফলই খান না কেন (আঙ্গুর বাদে) আপনাদের ত্বকে একটু মেখে নিতে পারেন। বাইরে থেকে এসে অনেকেই আমরা ক্লান্তির জন্য ত্বকের সঠিক পরিচর্যা করি না।যা আমাদের ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।একটু কষ্ট হলেও আমাদের উচিত এই আলসেমিটা না করা। ত্বকের জন্য বাদাম খুব উপকারী। প্রতিদিন কিছু বাদাম খান।

এছাড়াও হালকা কুসুম গরম পানির সাথে চকলেট মিশিয়ে খান। এটি আপনাদের বয়সের ছাপ মুখে পড়তে দেবে না।

ঘরোয়া পদ্ধতিতে রূপ চর্চায় প্রাচীন কাল থেকে হলুদ ব্যবহার খুব জনপ্রিয়। হলুদ ব্যবহারে প্রথমেই যেটি লক্ষ্য রাখতে হবে তা হলো হলুদ মুখে লাগানোর পর কখনোই রোদে যাওয়া যাবে না।

ত্বকের যত্ন কীভাবে নেবেন

হলুদ মেখে রোদে গেলে ত্বক পুড়ে যায়। তাই হলুদ সরাসরি মুখে মাখবেন না। কুসুম গরম একগ্লাস দুধে দুই চামচ কাঁচা হলুদের রস খান। এতে এক চামচ মধুও মিশিয়ে নিতে পারেন। এটি আপনাদের সৌন্দর্যকে ভেতর থেকে ফুটিয়ে তুলতে সাহায্য করবে।

গরমে মেয়েদের ত্বকের যত্ন, পাঠক বন্ধুরা আপনারা রাতে ঘুমানোর আগে ই-ক্যাপ অর্থাৎ ভিটামিন “ই” লাগিয়ে নিতে পারেন। এটি আপনাদের ত্বকের জন্য খুব ভালো।

যেসব বন্ধুদের ত্বক তৈলাক্ত তারা ময়দার পেস্ট তৈরি করে লাগালে ভালো ফল পাবেন।আর শুষ্ক ত্বকের অধিকারীগণ দুধের সর, গোলাপের পাপড়ি আর ময়দার পেস্ট লাগিয়ে নিতে পারেন। বন্ধুরা আমরা বেশির ভাগ সময়ই শীতে শুধু হাত-পায়ের ত্বকের যত্ন নেই। কিন্তু আমাদের উচিত গরমেও এদের যত্ন নেওয়া। একচামচ গ্লিসারিনের সাথে তিন চামচ পানি মিশিয়ে এটি ব্যবহার করতে পারেন সারা বছর। এছাড়াও আপনারা মশ্চারাইজার ব্যবহার করতে পারেন। সব সময় নিজেকে হাসিখুশি রাখার চেষ্টা করতে হবে। এবং নিজেকে টেনশন ফ্রি রাখার চেষ্টা করতে হবে।

গরমে মেক-আপ করার সময় অবশ্যই সতর্ক থাকা উচিত। এসময় তৈলাক্ততার কারণে মেক-আপ সঠিক ভাবে ত্বকে বসতে চায় না।

মেক-আপ করার আগে বরফ কুচি লাগাতে পারেন। এবং মেক-আপ তুলতেও সতর্কতা অবলম্বন করতে হবে। তবে নারিকেল তেল, অলিভওয়েল ব্যবহার করা যায়। মেক-আপ তোলার পর ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে মশ্চারাইজার লাগিয়ে নিবেন এতে ত্বক উজ্জল থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *