Uncategorized

গ্রামে লাভজনক কয়েকটি ব্যবসার আইডিয়া!

গ্রামে লাভজনক ব্যবসার আইডিয়া-আসসালামুয়ালাইকুম কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভালোই আছেন আমিও ভাল আছি তো আজকে আবারো একটি নতুন টপিক নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম তাহলে চলুন শুরু করি।

আজকের আর্টিকেলটি মূলত যারা গ্রামে বসবাস করে এবং একটি ব্যবসা আরম্ভ করতে চাচ্ছেন তাদের জন্য আপনারা জানেন ইতিমধ্যেই আমরা একটি আর্টিকেল এ ব্যবসা সম্পর্কিত কয়েকটি বিষয় নিয়ে আপনাদের মাঝে আলোচনা করেছি।

তো আজকে আমি চেষ্টা করব গ্রামে লাভজনক ব্যবসা নিয়ে আপনাদের মাঝে আলোচনা করার। আমরা অনেকেই আছি যারা গ্রামে ব্যবসা আরম্ভ করতে চাই কিন্তু আপনি একটি ব্যবসার আরম্ভ রতে গেলে আপনাকে অবশ্যই একটি সুন্দর ব্যবসা বাছাই করতে হবে যেখানে আপনি মূলধন খাটিয়ে উপার্জন করতে পারেন।

আরো পড়ুন: টিউশনি পাওয়ার সহজ উপায় সমূহ সম্পর্কে জেনে নিন।

গ্রামে লাভজনক ব্যবসার আইডিয়া

আমরা সবাই জানি বাংলাদেশে ব্যবসার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে তাই জন্য প্রাচীনকাল থেকে বর্তমান কাল পর্যন্ত বাংলাদেশে প্রতিনিয়ত নানা রকম ব্যবসা প্রতিষ্ঠান তৈরি হচ্ছে এবং দিন দিন শিল্পখাতে উন্নতি লাভ হচ্ছে।

আপনারা সবাই জানেন ব্যবসা আরম্ভ করার জন্য 6 টি পরিবেশ সম্পর্কে আপনাদের ধারণা থাকা দরকার এবং আমরা জানি ব্যবসায় পরিবেশ হলো 6 টি। যেমনঃ

  • প্রাকৃতিক পরিবেশ
  • সামাজিক পরিবেশ
  • অনৈতিক পরিবেশ
  • প্রযুক্তিগত পরিবেশ
  • রাজ-নৈতিক পরিবেশ

গ্রামে লাভজনক ব্যবসার আইডিয়া, তো একটি ব্যবসা আরম্ভ করতে গেলে অবশ্যই আপনাকে এই ছয়টি পরিবেশের উপর লক্ষ্য রাখতে হবে কেননা একটি ব্যবসা প্রতিষ্ঠান কিভাবে চলবে তার ওপর নির্ভর করে এই ছবিটি পরিবেশের উপাদান আপনি যদি আপনার এলাকায় এই ছয়টি উপাদান অনুকূল পান তাহলে আপনি একটি ব্যবসা আরম্ভ করতে পারেন একজন ব্যবসায়ীকে অবশ্যই অবশ্যই ব্যবসায়িক পরিবেশ সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন কেননা ব্যবসায় পরিবেশের উপর নির্ভর করে আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি কি পরিমানে লাভবান হবে বা ক্ষতিগ্রস্ত হবে।

তো ইতিমধ্যে হয়তো আপনি আপনার ব্যবসায়িক পরিবেশ নিয়ে আলোচনা করেছেন যদি আপনার ব্যবসায়িক পরিবেশ আপনার অনুকূলে থাকে তাহলে আপনি গ্রামে বসবাসরত অর্থাৎ গ্রামে করা যায় এমন কয়েকটি ব্যবসা আরম্ভ করতে পারেন। আমি আজকে চেষ্টা করব গ্রামে লাভজনক ব্যবসা এর জন্য কয়েকটি ব্যবসা সম্পর্কে আপনাদের ধারণা দেওয়া তাহলে চলুন শুরু করি নিচে থেকে দেখে নিন কয়েকটি গ্রামে লাভজনক ব্যবসা।

গ্রামে লাভজনক ব্যবসা

গ্রামে প্রায় অনেকগুলো ব্যবস্থা রয়েছে যেগুলোতে আপনারা স্বল্প মধ্যম খাটিয়ে ব্যাপক পরিমাণে লাভবান হতে পারবেন তো গ্রামে ব্যবসা করার জন্য প্রথমে আপনাকে ব্যবসায়িক পরিবেশ সম্পর্কে ভালোভাবে বুঝে নিতে হবে তারপর আপনাকে একটি সুন্দর ব্যবসা বাছাই করে নিতে হবে করার জন্য তা তারা জানেন প্রাচীনকাল থেকেই আমাদের দেশের মানুষ ব্যবসা করে আসছে তো আপনিও যদি আপনার পেশা ব্যবসা করতে চাই এবং আপনি যদি গ্রামে বসবাস করে তাহলে আপনারা নিচের আলোচনা থেকে আপনার পছন্দমত একটি ব্যবসা বেছে নিতে পারেন তাহলে চলুন শুরু করি দেখিনি কয়েকটি গ্রামে লাভজনক ব্যবসা l

ফটোকপির দোকান

প্রথম আমরা যে ব্যবসা তিনি এ কথা বলব সেটি হল ফটোকপির দোকান নিয়ে আপনি যদি গ্রামে বসবাস করেন তাহলে অবশ্যই আপনারা ফটোকপির দোকানের অভাব বোধ করতে পারেন। আপনারা হয়তো অনেকেই গ্রামে বসবাস করেন এবং সেখানে দেখে থাকবেন আমাদের প্রয়োজনীয় অনেক কাগজপত্র লাগে আপনি একটি প্রতিষ্ঠান পড়ালেখা করছেন সেখানে কিন্তু আপনাকে অনেক দরকারি কাগজপত্র লাগবে এবং যা আপনাকে ফটোকপি আকারে আপনার প্রতিষ্ঠানে জমা দিতে হয় আপনি যদি মানুষের অভাব বোধ এর তাগিদে একটি ফটোকপির দোকান স্থাপন করেন তাহলে কিন্তু আপনারা খুব সহজেই লাভবান হতে পারেন।

প্রথমত আপনাকে একটি সুন্দর জায়গা বেছে নিতে হবে যেখানে প্রতিনিয়ত মানুষের আসা যাওয়া হয় এক্ষেত্রে আপনারা কিছু গুরুত্বপূর্ণ জায়গায় আপনার দোকানে স্থাপন করতে পারেন যেমন স্কুলের সামনে কলেজের সামনের নানারকম প্রতিষ্ঠান সামনে যেখানে প্রতিনিয়ত মানুষের আসা যাওয়া হয় এবং কাগজ পাতি দরকার হয়ে থাকে।

এছাড়া এখানে আপনি যদি একটি কম্পিউটার ক্রয় করে আপনার ব্যবসা সম্প্রসারণ করতে চান তাহলে কিন্তু একটি মন্দ হয় না কেননা বর্তমানে অনলাইনে নানারকম কাগজ দরকার হয়ে থাকে এই সেবা আপনার কাস্টমারদের দিয়ে সেখান থেকেও কিন্তু ভালো পরিমাণে লাভবান হতে পারেন।

তো এই ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য আপনি নিজেই বা একজন কর্মচারী রাখতে পারে এতে করে অন্য একজন মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে।

বিকাশ এজেন্ট

বর্তমানে আপনারা সবাই দেখে থাকবেন যে গ্রামে বিকাশ সুবিধা সবাই ব্যবহার করছি আপনি যদি এই সুজুকি নিয়ে একটি বিকাশ এজেন্টের দোকান কে স্থাপন করেন আপনার নিকটস্থ গ্রামে তাহলে কিন্তু সেখান থেকে আপনারা খুব সহজেই স্বল্প মূলধনী প্রচুর পরিমাণে লাভবান হতে পারবেন।

বর্তমান সময়ে আমরা সবাই বিকাশ ব্যবহার করে থাকি এবং টাকা উত্তোলন করার জন্য বিকাশ এজেন্টের নিকটস্থ হয়তো আপনি যদি একটি বিকাশ এজেন্টের দোকান কে স্থাপন করেন আপনার গ্রামের তাহলে কিন্তু অনেক মানুষ আপনার কাছ থেকে টাকা ক্যাশ আউট করবে তো আপনারা চাইলে আপনার গ্রামে একটি বিকাশ এজেন্টের দোকানে স্থাপন করতে পারেন।

তো আপনি যদি বিকাশ এজেন্ট এর দোকানে স্থাপন করতে চান তাহলে আপনাকে আপনার গ্রামের একটি কেমন জায়গা বাছাই করতে হবে যেখানে প্রতিনিয়ত মানুষ আসা-যাওয়া করে এবং সেখানে অর্থনৈতিকভাবে লেনদেন হয়ে থাকে।

পুরাতন মোবাইল সার্ভিসিং এবং কেনাবেচা

বর্তমান সময়ে মোবাইল একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে আমাদের মাঝে আমরা এখন প্রায় সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি এবং প্রতিনিয়ত মোবাইল ফোনে নানা রকম কাজ করে থাকি তো অনেক সময় দেখা যায় আমাদের ব্যবহারকৃত মোবাইলে নানা রকম সমস্যা দেখা দেয় তখন কিন্তু আমরা এটি সার্ভিসিং করার জন্য কোন মোবাইল সার্ভিসিংয়ের দোকানে যাই।

বর্তমানে আপনারা যদি দেখেন তাহলে কিন্তু গ্রামের মানুষরা মোবাইল সার্ভিসিং এর ব্যাপারে বেশি আগ্রহী এবং তারা তাদের মোবাইলের সমস্যা হলে তারা সেটি সার্ভিসিং করার জন্য দিয়ে থাকি বর্তমানে আপনি গ্রামে একটি মোবাইল সার্ভিসিংয়ের দোকানে স্থাপন করেন তাহলে কিন্তু সেখানে স্বল্প পরিমাণে মূলধন খাটিয়ে প্রচুর পরিমাণে লাভবান হতে পারেন।

এছাড়া আপনারা যদি মোবাইল সার্ভিসিং এর পাশাপাশি পুরাতন মোবাইল কেনা বেচার জন্য আপনার দোকান টি নির্বাচন করেন তাহলে কিন্তু এটি মন্দ হয় না অর্থাৎ আপনি মোবাইল সার্ভিসিং এর পাশাপাশি পুরাতন মোবাইল কেনা বেচা করবেন গ্রামের মানুষ কিন্তু অনেকেই আছে যারা পুরাতন মোবাইল কিনে বা বিক্রি করে তো আপনারা চাইলে এই ব্যবসাটা করতে পারেন গ্রামে তাহলে আপনারা সুন্দর একটি দোকান নির্বাচন করার পর সেখানে স্বল্প পরিমাণে মুনাফা বিনিয়োগ করে ভালো পরিমানে আয় করতে পারবেন।

আজকে এ পর্যন্তই আজকে আমরা চেষ্টা করলাম গ্রামে লাভজনক ব্যবসা নিয়ে আপনাদের মাঝে ছোট্ট একটি আর্টিকেল লেখার আশা করি উপরোক্ত যে ব্যবসা গুলো নিয়ে আপনাদের মাঝে আজকে আলোচনা হলো সেগুলো যদি আপনারা ব্যবসায়িক পরিবেশ অনুযায়ী আপনার ব্যাবসায় শুরু করেন তাহলে কিন্তু স্বল্প পরিমাণ এর মুলধন দিয়েও অধিক পরিমাণে লাভবান হওয়া সম্ভব।

এরকম নিত্যনতুন আর্টিকেল পেতে প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আপনারা জানেন আমরা প্রতিনিয়ত এরকম নতুন নতুন আর্টিকেল প্রকাশ করে থাকি তো আমাকে মিস করবে না তো আজকে এই পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন দেখা হবে পরবর্তী কোন আর্টিকেলে এসে পর্যন্ত আল্লাহাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *