সমস্যা এবং সমাধান

জন্ম নিবন্ধন সংশোধন, অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড ২০২২

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সবাইকে স্বাগত আমাদের এই সাইটে। আজ আমি আবার ও হাজির হ‌ইছি আমাদের নিত্য প্রয়োজনীয় অনেক সমস্যার সমাধান নিয়ে। তাই আজ আমরা এই পেজ থেকে জানতে পারবো কিভাবে জন্ম নিবন্ধন ভুল সংশোধন করতে হবে, অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম। সংশোধন করতে কত টাকা লাগতে পারে, সংশোধনের প্রয়োজনীয় কাগজপত্র ইত্যাদি। জন্ম নিবন্ধন ভুল সংশোধনের
অনেক সময় অনাকাঙ্ক্ষিত ভূলের জন্য এধরনের ভোগান্তিতে পড়তে হয়। তবে পৃথিবীতে এমন কোনো সমস্যা নেই যার কোনো সমাধান নেই।জন্ম নিবন্ধন সংক্রান্ত সমস্যা দুই ভাবে সমাধান করা যায়। একটি জন্ম নিবন্ধন অফিসে গিয়ে। আর একটা হচ্ছে অনলাইনের মাধ্যমে।

জন্ম নিবন্ধন সংশোধন করুন ঘরে বসে অনলাইনে

আমাদের সবার জন্ম নিবন্ধন পত্র টি অনেক গুরুত্বপূর্ণ তাই এটি নির্ভুল থাকা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান তথ্য প্রযুক্তির অগ্রগতির কারণেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করা সম্ভব। পূর্বে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য জন্ম নিবন্ধন অফিসে গিয়ে সেটি ফরমের মাধ্যমে সংশোধন করতে হতো তবে এখন অনলাইনের মাধ্যমে সবাই জন্ম নিবন্ধন সংশোধন করে নেন। তাই আপনারা মনোযোগ সহকারে পুরো পেইজটি মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করুন এবং জেনেনিন কিভাবে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করবেন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন পত্র টি একটি শিশুর নাগরিক সনদপত্র যা পরবর্তীতে একজন দেশের নাগরিক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই পত্রের সনদ অনুসারে সরকারি তালিকা অনুযায়ী নাগরিক তথ্য ও জাতীয় পরিচয় পত্র প্রদান করা হয়। জাতিসংঘের শিশু অধিকার আইন সাত অনুচ্ছেদের 29 নং আইনের উপর ভিত্তি করে নাগরিক সনদপত্র প্রদান চালু করা হয়েছিল। যা প্রতিটি সরকারকে তাদের নিজস্ব রেজিস্ট্রি খাতায় তালিকা করে রাখতে হয়। সবার প্রাথমিক শিক্ষাজীবন থেকে শুরু করে কর্মজীবন পর্যন্ত এই সনদ পত্র টি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনার যদি জন্ম সনদে কোনরকম ত্রুটি থাকে তাহলে এখনই তা সংশোধন করে নিন।

জন্ম নিবন্ধন সংশোধন ফি

জন্ম নিবন্ধন সনদের জন্যে সরকারি মোতাবেক নির্ধারিত কিছু ফি আছে । আবার কোন কোন কাজের জন্যে কত ফি লাগে তার একটি তালিকা ও দেওয়া আছে নিচে তুলে ধরা হলোঃ
• জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (ফ্রি)
• মৃত্যুর বা জন্ম ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (২৫টাকা)
• জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) (৫০ টাকা)
• তারিখ সংশোধনের জন্য আবেদন ফি (১০০টাকা)
• জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি (৫০টাকা) • বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ (ফ্রি) বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ (৫০টাকা)

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে প্রথমে অবশ্যই জন্ম নিবন্ধন সংশোধন বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনাদের সুবিধার জন্য আমরা সরকারি অফিসের ওয়েবসাইট টি উল্লেখ করে দিচ্ছি ওয়েবসাইট এড্রেস টি হল www bris.com এই ওয়েবসাইটটিতে প্রবেশ করলে প্রথমে আপনারা একটি জন্ম নিবন্ধন সনদের পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজনীয় কাগজপত্র

পেজে প্রবেশ করার পর দুটি খালি বক্স দেখতে পাওয়া যাবে খালি বক্স দুটির মধ্যে একটিতে আপনাদের পূর্বের জন্ম নিবন্ধন সনদের নাম্বার টি জানতে চাইবে এবং পরবর্তী বক্সটিতে জন্ম তারিখ জানতে চাইবে। তাই আপনি আপনার সঠিক কোডগুলো শেষ বক্সগুলোতে পূরণ করবেন। অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর 17 ডিজিটের হবে তাই মনোযোগ সহকারে এই ডিজিটগুলো ওখানে করবেন। এবং জন্মতারিখ বসানোর সময় আপনাকে অবশ্যই মনে রাখতে হবে প্রথমে বছর তারপর মাস ও দিন । তথ্য পূরণ শেষ হলে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে আপনার তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

পূর্ববর্তী পেজে যদি আপনি ভুল তথ্য প্রদান করে থাকেন তাহলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাবে না। এবং সেখান থেকে আপনাকে আপডেট দেওয়া হবে এই নম্বরের কোন জন্ম নিবন্ধন করা হয়নি। আমরা মনে করে নিচ্ছি যে আপনি সঠিক তথ্য হলো সেখানে প্রদান করেছেন তাই আপনাকে পরবর্তী পেজে নেওয়া হয়েছে এবং জন্ম নিবন্ধন সনদ এর সম্পূর্ণ তথ্য গুলো সেখানে উপস্থিত থাকবে। এখন আপনার জন্ম নিবন্ধন সনদ যেখানে ভুল রয়েছে সেখানে গিয়ে ডান পাশের edit-এ ক্লিক করে আপনার সঠিক তথ্যটি টাইপ করুন আসিফ বাটনে ক্লিক করে তথ্যটি সংরক্ষণ করুন এরপর বের হয়ে আসবেন। এভাবেই খুব সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন ভুল সংশোধন করতে পারবেন।

জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন

পূর্বে জন্ম নিবন্ধন সনদ ইংরেজি সংযোজন করা ছিল না। তাই পরবর্তীতে অনলাইন ডাটাবেজ করার প্রয়োজন পড়ার পর ইংরেজি তথ্য সংযোজন করার সুযোগ রয়েছে। তাই আপনি চাইলেই অনলাইনে মাধ্যমে নিজেই ইংরেজি তথ্য সংযোজন করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই

পূর্বের দেওয়া নির্দেশনাগুলো অনুসরণ করলে আপনি ঘরে বসেই আপনার পরিবারের যে কোনো সদস্যের জন্ম সনদের ভুল সংশোধন করতে পারবেন। আশা করব আমাদের আজকের এই পেজটি আপনাকে উপকৃত করবে। মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.