টিপস

নগদ ক্যাশ আউট করার নিয়ম 2022

নগদ ক্যাশ আউট করার নিয়ম: বর্তমানে বাংলাদেশের মোবাইল ব্যাংকিং বিকাশ, রকেট, উপায় এর মত নগদ ও একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হয়ে উঠেছে। বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক এই সেবা দেশের সকল মানুষের জীবন অনেকটা সহজ করে দিয়েছে। নগদ ব্যাংকিং এর কিছু অসাধারণ সুবিধার কল্যাণে অনেক পরে এটি মার্কেটে এসেও বেশ জনপ্রিয় হয়েছে এই মোবাইল ব্যাংকিং সেবাটি। নগদ এর ক্যাশ আউট চার্জ কম হওয়ার কারণে অনেকে প্রতিযোগী সেবা গুলো ছেড়ে নগদ একাউন্ট ব্যবহার করা শুরু করেছেন।

নগদ ক্যাশ আউট কি?

নগদ একাউন্ট বলতে নগদ একাউন্ট থেকে অর্থ উত্তোলন এর প্রক্রিয়াকে বলা হয় ক্যাশ আউট। অর্থাৎ আপনারা নগদ একাউন্টে জমা থাকা অর্থ উত্তোলন করাকে বলা হচ্ছে ক্যাশ আউট। ক্যাশ আউট করা টাকা ফি সহ নগদ একাউন্ট থেকে কেটে নেওয়া হয় এবং সরাসরি টাকা হাতে পাওয়া যায়। নগদ ক্যাশ আউট করার নিয়ম

নগদ ক্যাশ আউট কোথায় করবেন

নগদ উদ্যোক্তাদের কাছে গিয়ে নগদ ক্যাশ আউট করা যাবে। আপনারা চাইলেও একজন নগদ উদোক্তা ,একজন দোকানদার বা শুধুমাত্র নগদ ক্যাশ আউট পয়েন্ট। নগদ এর ওয়েবসাইট গুলো তে থাকা উদ্যোক্তা লোকেশন এর ফিচারটি ব্যবহার করে আপনারা আশেপাশে কোথায় নগদ উদ্যোক্তা রয়েছে তা খুঁজে বের করতে পারবেন। এছাড়াও আপনাদের এলাকায় বিভিন্ন দোকানেই নগদের ব্যানার দেখতে পাবেন যেখান থেকে আপনারা ক্যাশ আউট করতে পারবেন।
উল্লেখ্য হলো এই যে, কোনো ব্যাংক এর এটিএম কিংবা শাখা হতে নগদ ক্যাশ আউট এর সুযোগ নেই৷ তবে নগদ কোনো ব্যাংক কতৃক প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান নয়, বলে এই সুবিধা এখন পর্যন্ত আসেনি। নগদ এর অন্য প্রতিযোগী, যেমনঃ বিকাশ, রকেট, উপায়, ইত্যাদি মোবাইল ব্যাংকিং অ্যাপে এটিএম বুথ থেকে টাকা তোলার সুবিধা রয়েছে‌। এজন্য নগদ থেকে ক্যাশ আউট বা টাকা তোলার একমাত্র উপায় হলো উদ্যোক্তাদের কাছে গিয়ে টাকা তোলা।

নগদ ক্যাশ আউট চার্জ

দেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর চেয়ে নগদ এর ক্যাশ আউট চার্জ তুলনামূলক কম। নগদে ক্যাশ আউট চার্জ কম হওয়ার ফলে অন্যান্য মোবাইল ব্যাংকিং এর ব্যবহারকারীগণ ঝুঁকছেন নগদ এর দিকে। নগদ ক্যাশ আউট চার্জ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন।

নগদ ক্যাশ আউট করার নিয়ম

নগদ অ্যাপ ও নগদ মোবাইল মেন্যু ব্যবহার করে নগদ ক্যাশ আউট করা যাবে । তাহলে চলুন জেনে নেওয়া যাক উভয় পদ্ধতিতে কিভাবে নগদ ক্যাশ আউট করতে পারবেন।
•  *167# ব্যবহার করে ক্যাশ আউট করতে হবে।
•  নগদ মোবাইল মেন্যু, *167# নাম্বারে ডায়াল করে ক্যাশ আউট অপশন বাছাই করতে ১ লিখে রিপ্লাই দিতে হবে এরপর নগদ উদোক্তার নাম্বার লিখে সেন্ড করেতে হবে।
•  কত টাকা ক্যাশ আউট করতে চান, সে এমাউন্ট প্রদান করে রিপ্লাই দিতে হবে।
•  এরপর আপনাদের নগদ একাউন্টের পিন প্রদান করতে হবে।
উল্লেখিত প্রক্রিয়াগুলো সঠিকভাবে অনুসরণ করলে নগদ থেকে ক্যাশ আউট করতে পারবেন । ক্যাশ আউট করার পর নগদ উদ্যোক্তাদের কাছ থেকে আপনাদের কাঙ্খিত ক্যাশ আউটের অর্থ বুঝে নিন। উদ্যোক্তার সাথে ক্যাশ আউট সম্পর্কিত কোনো রকম সমস্যায় পড়লে নগদ হেল্পলাইনে কল করতে পারেন।

নগদ অ্যাপ থেকে ক্যাশ আউট

নগদ অ্যাপস থেকে মুহুর্তের মধ্যে ক্যাশ আউট করা যায়। নগদ অ্যাপস থেকে ক্যাশ আউট করতে হলে:
নগদ‌ এর পিন প্রদান করে নগদ অ্যাপেস এ প্রবেশ করতে হবে।
এরপর “Cash Out / ক্যাশ আউট” অপশনটি সিলেক্ট করে নগদ উদ্যোক্তার কাছ থেকে নাম্বার গ্রহণ করে তা সতর্কতার সাথে মোবাইলে প্রদান করতে হবে। এছাড়াও নগদ এজেন্ট বা উদ্যোক্তার কিউআর কোড স্ক্যান করেও ক্যাশ আউট করা যায় যা অধিক নিরাপদ।
উদ্যোক্তার নাম্বার ইন্টার করার পর কত টাকা ক্যাশ আউট করতে চান তা লিখে পরবর্তী ধাপে এগিয়ে যেতে হবে।
এরপর আপনাদের নগদ একাউন্টের পিন প্রদান করে সর্বশেষে নগদ আইকনে ট্যাপ করে ধরে রেখে ক্যাশ আউট এর প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

নগদ ক্যাশ আউটে সমস্যা হলে করণীয়

অনেক সময় যান্ত্রিক গোলযোগ কিংবা অন্য কোনো কারণ বসত ঠিকমত নগদ একাউন্টের ক্যাশ আউট ফিচার কাজ করে না৷ নগদ থেকে ক্যাশ আউট করা না গেলে প্রথমে উদ্যোক্তা আপনাদের কে ঠিক একাউন্ট নাম্বার প্রদান করেছেন কিনা সে বিষয়টি নিশ্চিত করে নিতে হবে।
উদ্যোক্তা যদি একাউন্ট নাম্বার চেক করে সঠিক আছে বলে জানায় তাহলে আপনাদের প্রোফাইল লিমিট ও প্রোফাইল স্ট্যাটাস চেক করতে হবে। যেহেতু নগদ এর দৈনিক ও মাসিক ক্যাশ আউট শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক বার ও নির্দিষ্ট পরিমাণে করা যাবে, তাই লিমিট এর বাইরে ক্যাশ আউট হবেনা। সবকিছু চেক করার পর ও কোনো সমস্যা খুঁজে পাওয়া না গেলে নগদ কাস্টমার কেয়ার 16167 নাম্বারে কল করুন।

Leave a Reply

Your email address will not be published.