সংবাদ

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন ২০২২ – স্নাতক উপবৃত্তি

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি অনলাইন আবেদন ২০২২ । অনলাইনের মাধ্যমে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তির আবেদন করতে হবে । স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা উপবৃত্তির জন্য অনলাইনে ১০ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন । আমাদের এই নিবন্ধে অনলাইনে আবেদনের নিয়ম, কী কী কাগজপত্র লাগবে ও প্রয়োজনীয় তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে।

অনলাইনে উপবৃত্তির আবেদনের নিয়ম

ধাপ ১ : আপনাদের কে প্রথমত http://estipend.pmeat.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে “নিবন্ধন” ট্যাবে ক্লিক করতে হবে। এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।

ধাপ ২ : পরবর্তী ধাপে আপনাদের কে পাসওয়ার্ড সেট করতে হবে।(যেকোনো ৬ ডিজিটের পাসওয়ার্ড দিতে পারবেন)

ধাপ ৩ : পাসওয়ার্ড সেট হয়ে গেলে শিক্ষার্থী সাইন ইন/” এ প্রবেশ করতে হবে” ট্যাবে রেজিষ্ট্রেশন নাম্বার এবং পাসওয়ার্ড ব্যাবহার করে লগইন করতে হবে।

ধাপ ৪ : লগ ইন করার পরে শিক্ষার্থী তার ড্যাশবোর্ড দেখতে পাবেন এবং “আবেদন করতে হবে ” এ ক্লিক করে উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

ধাপ ৫ : “আবেদন করুন” বাটনে ক্লিক করে আপনাদের প্রয়োজনীয় তথ্য প্রদান করে আবেদন সম্পাদন করতে হবে। শিক্ষার্থীরা উপবৃত্ত ফর্মটি পূরণ করুন এবং “সংরক্ষণ করুন চালিয়ে যান” বাটন গুলোতে ক্লিক করতে হবে এবং ট্যাব অনুসারে নির্দেশ অনুসরণ করতে হবে।

ধাপ ৬ : ট্যাব নির্দেশ শেষ হওয়ার পরে, শিক্ষার্থী হ্যাঁ বাছাই করবেন (সর্তকতা, একবার এপ্লিকেশন সাবমিট করার পর তথ্য পরিবর্তন করা যাবে না)। পৃষ্ঠাটি ড্যাশবোর্ডে পুনঃনির্দেশিত হবে সেখানে ব্যবহারকারী আপ্লিকেশন উপস্থিতি দেখতে পাবেন।

অনলাইনে আবেদন করতে যা যা লাগবে

১. শিক্ষার্থীর এইচএসসি/সমমান পরীক্ষার রেজিষ্ট্রেশন ও রোল নাম্বার।

২. ডিগ্রি/স্নাতক (পাস)/সম পর্যায়ের রেজিষ্ট্রেশন নাম্বার।

৩. শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর ও জন্ম নিবন্ধন নিবন্ধনের নম্বর।

৪. অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নাম্বার, মোবাইল নম্বর;

৫. পাসপোর্ট সাইজের ১ কপি ছবি;

৬. শিক্ষার্থীর ব্যাংকের নাম ও ব্যাংক একাউন্ট নাম্বার। এখানে মোবাইল ব্যাংকিং বিকাশ/রকেটের নাম ও একাউন্ট নাম্বারও (মোবাইল নাম্বার যদি বিকাশ/রকেট করা থাকে) চাইলে দেয়া যাবে।

উল্লেখ্য, ব্যাংক একাউন্টের ক্ষেত্রে শিক্ষার্থী যেকোনো ব্যাংক একাউন্ট নম্বর ব্যবহার করতে পারবেন! কোনো শিক্ষার্থীর ব্যাংক একাউন্ট না থাকলে মোবাইল ব্যাংকিং সিলেক্ট করে (শুধুমাত্র বিকাশ, রকেট) একাউন্ট নম্বর দিয়ে আবেদন করতে পারবেন। নিজের নামের সঙ্গে ব্যাংক একাউন্টে উল্লেখ থাকা নামের মিল থাকতে হবে।

আপনাদের আবেদন সম্পন্ন করার পর কলেজ নোটিশ অনুযায়ী আবেদন কপি জমা দিতে হবে! অবশ্যই কলেজ নোটিশ অনুসরণ করবেন।

স্নাতক পর্যায়ের উপবৃত্তির আবেদনের তারিখ ০৯/০১/২০২২ ইং হতে ১০/০২/২০২২ ইং তারিখ পর্যন্ত।

উপবৃত্তি আবেদনের জন্য শর্ত

১. উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের অভিভাবকের বার্ষিক আয় অবশ্যই মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে।

২. অভিভাবক/পিতামাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী অবশ্যই ০.০৫ শতাংশ, পৌরসভা এলাকায় ০.২০ শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ শতাংশের কম থাকতে হবে।

জেনে রাখা আবশ্যক

প্রথমত শুধুমাত্র ডিগ্রি ১ম বর্ষ(২০১৯-২০),(২য় বর্ষ ২০১৮-১৯) এবং (৩য় বর্ষ ২০১৭-১৮) শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন! ২০১৬-১৭ সেশনকে বাদ দেওয়া হয়েছে। অর্নাসের কোনো শিক্ষার্থী উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন না। 👉 যারা ২০২০-২১ সেশন নতুন ডিগ্রি ১ম বর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না! তারা আগামী বছর আবেদন করবেন। 👉 ১,২,৩ বা ৪ সাবজেক্ট F প্রাপ্ত শিক্ষার্থীও আবেদন করতে পারবেন না । 👉 Not promoted প্রাপ্ত কোনো শিক্ষার্থী আবেদন করতে পারবে না। 👉 ডিগ্রি প্রাইভেট(কোর্স) শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। 👉 ইতিপূর্বে উক্ত সেশনের ডিগ্রি (পাস) পর্যায়ে উপবৃত্তির অর্থ পেয়েছে তাদেরকেও পুনরায় অনলাইনে আবেদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.