সমস্যা এবং সমাধান

ফেসবুক পোস্টে কেউ লাইক দিলে তা দেখা যাচ্ছেনা? সমাধান দেখুন

ফেসবুক পোস্টে লাইক: সম্মানিত ভিজিটর বন্ধুরা আপনারা হয়তো অবগত হয়েছেন শুক্রবার (২৭ মে) বিকেল থেকে ফেসবুকে অসংখ্য ব্যবহারকারী বন্ধুরা অভিযোগ করছেন যে তাদের পোস্টে কারা কারা লাইক দিচ্ছে বা রিয়্যাক্ট দিচ্ছে তা তারা আর দেখা যাচ্ছেনা। মুহূর্তের মধ্যেই এটা নিয়ে বেশ শোরগোল শুরু হয়ে গেছে। বর্তমানে টুইটারে হাজার হাজার মানুষ টুইট করতে শুরু করেছে এই বিষয়টি নিয়ে।

ফেসবুকে লাইক সংখ্যা হাইড করার একটি ফিচার আছে, যেটি চালু করলে ফেসবুক পোস্টে আপনারা কতগুলো লাইক বা রিয়্যাক্ট পেলেন সেই সংখ্যা অন্যদের সামনে প্রদর্শিত হবেনা। কারা লাইক দিলো সেটাও যিনিপোস্ট করেছেন তিনি ব্যতীত অন্যরা দেখতে পারবেনা। অর্থাৎ অন্যরা জানতে পারবেনা আপনাদের নির্দিষ্ট কোনো পোস্টে কতগুলো লাইক বা অন্যান্য রিয়াক্ট পেলো

কিন্তু বন্ধুরা আজকের এই ব্যাপারটি অনেকটাই ভিন্ন। এক্ষেত্রে পোস্টে লাইক বা রিয়্যাক্ট সংখ্যা ঠিকই দেখা যাচ্ছে। কিন্তু নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কারা কারা সেই লাইক বা রিয়্যাক্টগুলো দিয়েছে সেই তথ্য গুলো দেখা যাচ্ছেনা। অর্থাৎ যারা লাইক হাইড করেনি তাদের পোস্টেও লাইকদাতাদের দেখা যাচ্ছেনা।

এখানে সবচেয়ে বড় কথা হচ্ছে, পোস্টদাতা নিজেই নিজের পোস্টে কারা লাইক দিলো তা দেখতে পারছেন না! কেউ কেউ ভাবছেন এটা ফেসবুকের একটা নতুন এক্সপেরিমেন্ট। আবার অনেকে বলছেন এটা একটা বাগ বা ত্রুটি। সে যা-ই হোক, আমরা পরীক্ষা করে দেখেছি যে এই ব্যাপারটি যদি আপনাদের কাছে সমস্যা মনে হয় তাহলে আপনারা বিশেষ কৌশলে এর সমাধান করতে পারবেন (অন্তত সাময়িক জন্য)।

ফেসবুক পোস্টে লাইক দেখা যাচ্ছেনা

এখন আপনাদের মনে নিশ্চই প্রশ্ন আসছে কী সেই কৌশল? বন্ধুরা আমরা দেখেছি যে ফেসবুক অ্যাপ দিয়ে মোবাইল থেকে যদি আপনারা চেষ্টা করেন সেক্ষেত্রে লাইক কারা কারা দিয়েছে তা দেখা যাচ্ছেনা। কিন্তু, আপনারা যদি কম্পিউটারের ব্রাউজার থেকে ফেসবুক চালান তাহলে সেখান থেকে কোনো সমস্যা ছাড়াই কে কে লাইক বা রিয়্যাক্ট দিলো তা স্বাভাবিক ভাবেই দেখা যাচ্ছে।

এমনকি মোবাইলেও আপনারা যদি ব্রাউজার থেকে ফেসবুকে লগইন করেন, তাহলে পোস্টের লাইক বা রিয়্যাক্ট কে কে দিয়েছে তা আগের নিয়মে আপনারা স্বাভাবিক ভাবে দেখতে পারবেন। এই পদ্ধতি বর্তমানে কাজ করছে। বন্ধুরা ফেসবুক যদি চায় তাহলে যেকোনো সময় এটাও বন্ধ করে দিতে পারবে।

আশা করি সেক্ষেত্রে আমরা আমাদের এই পোস্ট আপডেট করে দিবো। সুতরাং আপনারা যদি আপনাদের বা অন্যদের পোস্টে কে কে লাইক দিলো তা দেখতে চান তাহলে পিসি বা ফোন থেকে ব্রাউজারে ফেসবুকে লগইন করে দেখতে পারবেন। আপাতত এটাই হচ্ছে সমাধান।

মনে রাখবেন, ফেসবুক কর্তৃপক্ষ যদি চায় তাহলে আগের মত অ্যাপে লাইক ও রিয়্যাক্ট দেখার সুযোগ করে দিতে পারে। আবার, এমনকি ব্রাউজার থেকেও এই সুযোগ বন্ধ করে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published.