টেকনোলজি

ফেসবুক প্রটেক্ট কি ও কিভাবে চালু করবেন জানুন 2022

ফেসবুক প্রটেক্ট কি: সম্মানিত ভিজিটরস আপনারা কি ফেসবুক প্রটেক্ট ফিচার অন করার বিষয় নিয়ে ফেসবুক থেকে কোনো ইমেইল পেয়েছেন? যদি পেয়ে থাকেন, তাহলে এখন নিশ্চয়ই ভাবছেন যে কি এই ফেসবুক প্রটেক্ট, আর কিভাবেই বা এই ফিচারটি আপনারা চালু করবেন। আমাদের আজকের এই নিবন্ধে ফেসবুক প্রটেক্ট ফিচার সম্পর্কে বিস্তারিত জানবেন।

ফেসবুক প্রটেক্ট কি?

যেসব ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার অধিক ঝুঁকি বা সম্ভাবনা আছে বলে ফেসবুক মনে করেন সেসব একাউন্টে বাড়তি নিরাপত্তা প্রদানের লক্ষ্যে ফেসবুক প্রটেক্ট। প্রথমের দিকে নির্বাচিত অফিশিয়াল ব্যক্তি, রাজনৈতিক প্রার্থী ও তাদের স্টাফদের জন্য এই ফিচারটি আনা হয়েছিলো যাতে তাদের একাউন্ট থেকে ভুল বা মিথ্যা তথ্য ছড়ানো রোধ করার কাজে লাগানো যায়।
সাম্প্রতিক সাইবার অ্যাটাক ও ২০২২ যুক্তরাষ্ট্র মিডটার্ম নির্বাচন বিবেচনা করেই ফেসবুক এর এই ফিচার এর মাত্রা আরো বাড়ানো হয়েছে। এখন থেকে অধিক ফলোয়ার আছে, কোনো অ্যাসোসিয়েশনের সাথে সংযুক্ত গুরুত্বপূর্ণ পেজ বা কমিনিউটির গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের জন্য ফেসবুক প্রটেক্ট ফিচারের সীমা বর্ধিত করানো হয়েছে।
ফেসবুক প্রটেক্টশনটি মূলত উল্লেখিত ব্যাক্তিদের জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি চালু করে ও ঝুঁকি মনিটর করার কাজটি সহজ করে দেয়। এছাড়াও সকল পেজের এডমিনদের পেজ পাবলিশিং অথোরাইজেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে যা ২-ফ্যাক্টর অথেনটিকেশন ও সাধারণ লোকেশন ভেরিফিকেশন এর মাধ্যমে সম্পন্ন হবে।
পেজ এডমিনদের একাউন্ট নিরাপদ করার জন্য মূলত এই পদক্ষেপ নেওয়া হয়েছে। উল্লেখ্য হচ্ছে ৎযে পেজ এডমিনদের নিজের আসল নাম ব্যবহার করা বাধ্যতামূলক ও ফেসবুকে একাধিক একাউন্ট থাকা যাবেনা।

ফেসবুক প্রটেক্ট ইমেইল

“Your account requires advanced security” এমন একটি ইমেইল প্রথমবারের মতো যেকোনো ব্যক্তি দেখলে এটিকে স্ক্যাম বা ফিশিং অ্যাটাক মনে করতে পারে। কিন্তু একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে ফেসবুক এর পক্ষ থেকে আসা এই ইমেইল খুবই গুরুত্বপূর্ণ। এই ইমেইল আসবে Facebookmail.com ডোমেইন যুক্ত থাকা একটি ইমেইল থেকে।
সুতরাং উল্লেখিত ইমেইল থেকে একাউন্ট এর সিকিউরিটি জোরদার করার জন্য একটি ইমেইল আপনারা পেতে পারেন। তবে, অনেক সময় কিছু অসাধু ব্যক্তিরা এরকম ভুয়া ইমেইল পাঠাতে পারে, তাই ইমেইলে প্রদত্ত লিংক ক্লিক না করাই উত্তম। আপনারা বরং উক্ত লিংক ব্যবহার না করে সরাসরি ফেসবুক থেকে ফিচারটি চালু করবেন। কেননা ফেসবুক প্রটেক্ট এর বিষয়টিকে পুঁজি করে কিছু অসাধু হ্যাকার ফায়দা লুটার চেষ্টা করবে ফিশিং ইমেইল পাঠানোর মাধ্যমে।
এই জন্য ফেসবুক বা অন্য যেকোনো সোশ্যাল মিডিয়া একাউন্টের কোনো ধরনের সেটিংস পরিবর্তনের ক্ষেত্রে সরাসরি সংশ্লিষ্ট প্ল্যাটফর্মের ওয়েবসাইট ব্যবহার করাই উত্তম।

ফেসবুক প্রটেক্ট ব্যবহার কেনো জরুরি?

ইমেইল এর মাধ্যমে যদি আপনারা ফেসবুক প্রটেক্ট চালু করার বিষয়টি জানানো হয়, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে ফিচারটি চালু না করলে ফেসবুক একাউন্ট লক হয়ে যেতে পারে। এছাড়াও ফেসবুকে লগ ইন করলেও আপনারা এই নোটিফিকেশনটি পাবেন।
নির্দিষ্ট সময়ের মধ্যে ফেসবুক প্রটেক্ট অপশন চালু না করলে আপনারা ফেসবুক ব্যবহার করতে পারবেন না। সাম্প্রতিক বেশিরভাগ ইমেইলে মার্চের ১৮ তারিখকে ডেডলাইন হিসেবে উল্লেখ করা হয়েছে। তাই একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে ফেসবুক প্রটেক্ট সম্পর্কিত ইমেইল ভুলেও আপনারা এড়িয়ে যাবেন না। এই বিষয়টি নিশ্চিত করতে আপনারা ফেসবুক একাউন্টে যুক্ত থাকা ইমেইল এর ইনবক্স চেক করে দেখুন এবং ফেসবুক প্রটেক্ট সম্পর্কে কোনো ধরনের ইমেইল এসেছে কিনা জেনে নিন।এছাড়া ফেসবুক নোটিফিকেশন চেক করুন।

ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম

আমরা সকলেই ইতিমধ্যে জেনেছি সরাসরি ইমেইলে প্রাপ্ত লিংকের মাধ্যমে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করা ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই উত্তম হবে সরাসরি ফেসবুক অ্যাপস বা ওয়েবসাইট থেকে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করলে।
মোবাইল ফোন থেকে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করার নিয়ম:
ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম
  • ফেসবুক অ্যাপে প্রবেশ করে হ্যামবার্গার মেন্যু সিলেক্ট করতে হবে।
  • এরপর নিচের দিকে স্ক্রল করে প্রথমে Settings & Privacy, এরপর Settings সিলেক্ট করে Password & Security অপশন সিলেক্ট করতে হবে।
  • Facebook Protect সেকশনের নিচে “Facebook is Off” লেখা দেখতে পাবেন এরপর অ্যারো তে ট্যাপ করলে ফেসবুক প্রটেক্ট চালু করতে হবে।
কম্পিউটার থেকে ব্রাউজার ব্যবহার করে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করার নিয়ম:
কম্পিউটার থেকে ব্রাউজার ব্যবহার করে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করতে
  • ফেসবুক এর ডানদিকের কর্নারে থাকা ড্রপডাউন আইকনে ক্লিক করতে হবে।
  • এরপর Settings & Privacy সিলেক্ট করতে হবে।
  • এরপর Settings অপশনে ক্লিক করতে হবে।
  • পরবর্তীতে বামদিকে থাকা Security and Login অপশনে ক্লিক করতে হবে।
  • “Facebook Protect is Off” লেখা দেখলে Get Started অপশনে ক্লিক করে ফেসবুক প্রটেক্ট ফিচারটি চালু করে দিতে হবে।

পরিশেষে,, বলতে চাই সম্মানিত ‌ভিজিটর বন্ধুরা আপনাদের যদি আমাদের এই নিবন্ধ ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের আজকের পোস্টটি শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন। আমরা আরো ভালো ভালো পোস্ট করার চেষ্টা করবো যাতে আপনারা উপকৃত হন।

Leave a Reply

Your email address will not be published.