টিপস

ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করার জন্য জনপ্রিয় কয়েকটি টুল-২০২২

ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ টুল-আসসালামু আলাইকুম কেমন আছেন আপনারা সবাই আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছে আজকে আমরা আবারো আপনাদের মাঝে হাজির হলাম একটি আর্টিকেল নিয়ে। আশা করি আপনারা এই আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন।

বর্তমান সময়ে ব্লগিং খুবই জনপ্রিয় একটি মাধ্যম হয়ে উঠেছে। এখন আমাদের মাঝে অনেকেই ব্লগিং শুরু করতে চাচ্ছি বা অনেকে কাজ করছি।

আপনার ইতিমধ্যে হয়তো জেনে থাকবেন ব্লগিংয়ের মাধ্যমে আপনারা চাইলে ভালো পরিমাণে উপার্জন করতে পারেন। এজন্য অনেকেই আমাদের মাঝে আছে যারা অনলাইনে উপার্জন করার জন্য ব্লগিং বেছে নিয়েছি।

ব্লগিং বর্তমানে খুবই জনপ্রিয় একটি মাধ্যম অনলাইনে উপার্জন করার জন্য এবং আমাদের আশেপাশে অনেক মানুষই ব্লগিং এ মনোযোগ দিচ্ছে। যাইহোক ব্লগিং থেকে আপনারা সঠিক গাইড লাইন মেনে চললেই উপার্জন করতে পারবেন তাছাড়া কিন্তু আপনার উপার্জন করতে পারবেন না।

ব্লগিংয়ে উপার্জন করার জন্য আপনাদের মোস্ট যে বিষয়টি লাগবে সেটি হল ভিজিটর আর আপনারা ইতিমধ্যে হয়তো জেনেই থাকবেন ভিজিটর কতটা গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইটের জন্য এবং আপনার ওয়েবসাইটে যদি ভিজিটর না থাকে তাহলে আপনার ওয়েবসাইটের কোন মূল্যই থাকবে না।

আরও পড়ুনঃ ৫ টি কার্যকরী ওয়ার্ডপ্রেস প্লাগিন সম্পর্কে জানুন!

(ইউটিউব চ্যানেল এর জন্য ৪ টি গুরুত্বপূর্ণ নিশ (Niche) দেখুন – ২০২২)

কিওয়ার্ড রিসার্চ টুল

আজকাল আমরা ভিজিটরের জন্য নানা রকম উপায়ে ব্যবহার করে থাকি কেউ বা ফেসবুকে নানারকম পোস্ট পাবলিশ করে সেখান থেকে ভিজিটর আশা করি কেউবা কোনো রকম কনটেন্ট লেখার পর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভিজিটর আনার চেষ্টা করে থাকি।

আপনারা জেনে হয়তো অবাক হবেন এরকম ভিজিটর দিয়ে আপনারা ব্লগিং থেকে উপার্জন করতে পারবেন না। আপনি যদি ব্লগিং থেকে উপার্জন করতে চান তাহলে আপনাকে একদম ইউনিক ভিজিটর লাগবে আর আপনি যদি ইউনিক পেতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি বিষয় মেনে চলতে হবে।

আর এই কাজটি হলো এসইও অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। ব্লগিং করতে হলে আপনাকে প্রথম যে বিষয়টি জানতে হবে সেটি হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও।

একমাত্র এসইও এর মাধ্যমে আপনারা যে ভিজিটর গুলো পাবেন অর্থাৎ নানা রকম সার্চ ইঞ্জিন থেকে সে ভিজিটর গুলো দিয়েই আপনাদের উপার্জন হবে। তো আশা করি আপনারা বুঝতে পারছেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কতটা গুরুত্বপূর্ণ একটু ওয়েবসাইটের জন্য। আর এটি ছাড়া আপনার ওয়েব সাইটে যে মূল্যহীন সেটি হয়তো আপনারা ইতিমধ্যে বুঝি ফেলেছেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নানা রকম দিক রয়েছে এবং নানা রকম ধাপ রয়েছে তার মধ্যে একটি অন্যতম ধাপ হলো অন পেজ এসইও। আর ওন পেজ এসইও যদি আপনারা করতে চান তাহলে আপনাদের প্রধান যে বিষয়টিতে ফোকাস দিতে হবে সেটি হলো কি ওয়ার্ড সম্পর্কে। যারা টুকটাক ধারণা রাখেন তারা হয়তো অবশ্যই জানেন কিওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ একটু অন পেজ এসইওর জন্য।

ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ টুল

তো আজকে আমরা আলোচনা করতে যাচ্ছি কিওয়ার্ড রিসার্চ করার জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি টুল নিয়ে যেগুলোর মাধ্যমে আপনারা খুব সহজে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

আপনারা সবাই অবগত আছেন যে আর্টিকেল লেখার আগে সব থেকে যে বিষয়টি বেশি ভাবা হয় বা বিষয়টির প্রতি বেশি রিসার্চ করা হয় সেটি হলো কিওয়ার্ড। কেননা এসইও এর ক্ষেত্রে সব থেকে বেশি ভূমিকা পালন করে কিওয়ার্ড। যা আপনার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ একটি বিষয়।

একটি আর্টিকেল লিখতে গেলে আপনাকে প্রথমে ভালো মানের কিওয়ার্ড খুঁজে বের করতে হবে। আর আপনারা এই কিওয়ার্ড কিভাবে খুঁজে বের করবেন হয়তো আপনার মনে এই প্রশ্নটি এসেছে।

আপনি যদি এই প্রশ্নের সম্মুখীন হয়ে থাকেন তাহলে আপনাকে বলে রাখি আপনারা নানা রকম টুল দিয়ে এই কিওয়ার্ড ব্যবহার করতে পারবেন।

অনেক ওয়েবসাইট আছে যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নানা রকম টুল দিয়ে থাকে এবং তার বিনিময়ে তারা টাকা নিয়ে থাকে। অর্থাৎ আপনারা তাদের ওয়েবসাইটে প্রিমিয়াম একাউন্ট কিনে নেবেন এবং তারা আপনাদেরকে নানারকম এসইও সম্পর্কিত টুল প্রোভাইড করবে যেমন কিওয়ার্ড রিসার্চ ইত্যাদি।

তো যারা প্রফেশনাল রয়েছে তারা মূলত এই প্রিমিয়াম অ্যাকাউন্ট গুলো ব্যবহার করে থাকে। তো যারা বিগেইনার রয়েছে তারা মূলত মূলধন নিয়ে একটু সংকটে থাকার কারণে এরকম প্রিমিয়াম অ্যাকাউন্ট কেনা হয় না তো তাদের জন্য আজকে আমাদের এই আর্টিকেলটি। আজকে আমরা দেখাবো কয়েকটি গুরুত্বপূর্ণ ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল। আশা করি আপনারা খুব সহজে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন তো কথা না বলে চলুন শুরু করি।

গুগল কীওয়ার্ড প্লানার

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল হল গুগল কিওয়ার্ড প্ল্যানার। এই টুল টি দিয়ে আপনারা খুব সহজে ফ্রিতে প্রতিদিন কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। আপনার হয়তো অনেকগুলো টুল দেখে থাকবেন সেগুলোর মধ্যে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কিওয়ার্ড রিসার্চ টুল।

এখানে আপনারা হয়তো আগে থেকে পরিচিত আছেন তো যারা নতুন তাদের জন্য আমি সাজেস্ট করব গুগল কিওয়ার্ড প্লানার ব্যবহার করার জন্য। এখানে আপনার যদি কিওয়ার্ড রিসার্চ করতে চান তাহলে আপনাকে একটি এডওয়ার্ড অ্যাকাউন্ট করতে হবে।

আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টটি দিয়ে খুব সহজে এখানে অ্যাকাউন্ট করতে পারবেন তো একাউন্ট করা হয়ে গেলে আপনারা এখানে একটি নতুন উইন্ডোজ দেখতে পারবেন সেখান থেকে মেনু বাটনে ক্লিক করে কিওয়ার্ড প্লানার নামে একটি অপশন রয়েছে সেখান থেকে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

Ahref

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য ahref ওয়েবসাইটটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে আপনারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন রিলেটেড নানা রকম টুল পাবেন।

তো এখান থেকে আপনারা যদি চান তাহলে কিন্তু খুব সহজে ফ্রিতে কিউ কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে পারেন।

অন্যান্য যেসব টুল রয়েছে তাদের থেকে আমার কাছে এই টুলটি খুবই ভালো লেগেছে এবং খুব সহজে টুলটি ব্যবহার করা যায়। এই বিষয়টি আমি ব্যবহার করার সময় লক্ষ্য করেছি আপনি যদি একজন মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে কিন্তু আপনার জন্য এই টুলটি খুবই প্রয়োজনীয় একটি কিওয়ার্ড রিসার্চ টুল হিসেবে কাজ করবে।

উপরে আমরা একটি google কি-ওয়ার্ড রিসার্চ টুল সম্পর্কে আলোচনা করেছি তো সেখানে আমরা দেখেছি তাদের কাছ থেকে আমরা যদি ফ্রিতে সার্ভিস নেই তাহলে আমাদেরকে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।
কিন্তু এই কিওয়ার্ড রিসার্চ টুলিটিতে আপনারা চাইলে অ্যাকাউন্ট না করেই খুব সহজেই ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। আর আপনি যদি মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে কিন্তু আপনার গুগল কিওয়ার্ড প্লানারটা ব্যবহার করার সময় সমস্যা হতে পারে। কিন্তু এই টুলটি ব্যবহার করতে আপনার কোন রকম সমস্যা হবে না।

Ubersuggest

কিওয়ার্ড রিসার্চ করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ ফ্রী টুল হল ইউবার সাজেস্ট।

আপনারা যদি চান তাহলে এই কিওয়ার্ড রিসার্চ টুল টি ও ব্যবহার করতে পারেন।

তো আমরা যেসব বা টুল আলোচনা করলাম সেগুলো থেকে এই টুলটি ভিন্নধর্মী একটি টুল। এখানে কিছু লিমিটেশন এক্সিস্ট করে।

এখানে আপনারা যদি চান তাহলে কিন্তু আনলিমিটেড রিসার্চ করতে পারবেন না। আপনি যদি ফ্রি ইউজার হয়ে থাকেন তাহলে এখানে আপনাকে কোন একাউন্ট খোলা ছাড়াই মাত্র তিনটি কিওয়ার্ড রিসার্চ করার ক্ষমতা দেওয়া হবে।

আর আপনি যদি প্রিমিয়াম একাউন্ট কিনেন তাহলে তো আপনাকে আনলিমিটেড রিসার্চ করার ক্ষমতা দেওয়া হয়ে থাকবে।

তো অনেকের কাছে এই ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুলটি ভালো লাগেনি আপনারা চাইলে উপরের দুইটি কিওয়ার্ড রিসার্চ ব্যবহার করতে পারেন।

আমরা তিনটি ফ্রি কিওয়ার্ড রিচার্চ টুল সম্পর্কে আলোচনা করলাম। আশা করি আপনাদের এই আলোচনাটি পড়ে অনেকটা উপকার হয়েছে। তো আপনাদের যে কিওয়ার্ড রিসার্চ টুলটি পছন্দ হয় সেটি গুগলে সার্চ করে নিবেন। তাহলেই আপনারা তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

তো আজকে এ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন দেখা হবে নতুন কোন আর্টিকেল নিয়ে সে পর্যন্ত আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.