টিপস

ফ্রিল্যান্সিং শেখার জন্য ইংরেজি জানা কতটা গুরুত্বপূর্ণ?

ফ্রিল্যান্সিং শেখার জন্য ইংরেজি জানা কতটা গুরুত্বপূর্ণ: বাঙালি মানেই মাতৃভাষা বাংলা। তাই যাদের মাতৃভাষা ইংরেজি নয়, তারা ইংরেজি বলা বা লিখাতে কিছুটা হলেও দুর্বলতা ভাব প্রকাশ করবেই এটাই স্বাভাবিক। সারা বিশ্বব্যাপী প্রায় সকল কর্মস্থলেই ইংরেজি ব্যবহার হয়ে থাকেন। তবে বিশেষ করে ফ্রিল্যান্সারদের ইংরেজিতে দক্ষতার অত্যন্ত প্রয়োজন। বর্তমান বাস্তবতায় সবারই ইংরেজি পড়তে, বলতে ও লিখতে পারার একটা সাধারণ দক্ষতা থাকা উচিত। ফ্রিল্যান্সিং শেখার জন্য ইংরেজি জানাটা কতটা গুরুত্বপূর্ণ, এই নিবন্ধ থেকে আমরা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা জানবো।
ফ্রিল্যান্সিংয়ের জন্য ইংরেজিতে যোগাযোগ দক্ষতা খুবই গুরুত্বপূর্ণ। সম্প্রতি, ক্রিয়েটিভ আইটি লিমিটেড ফ্রিল্যান্সারদের জন্য বিনামূল্যে ইংরেজি ভাষা প্রশিক্ষণ প্রদান করছে। আইটি প্রফেশনাল এবং যারা ইংরেজির বেসিক জানেন তারা এই সুযোগ পাবেন।

একজন ফ্রিল্যান্সারের ইংরেজি জানা কি গুরুত্বপূর্ণ?

অনেকে বন্ধুরা মনে করে থাকেন, ফ্রিল্যান্সার হতে হলে ইংরেজিতে খুবেই দক্ষতা থাকতে হয়। তবে ধারণা সম্পূর্ণ টায় ভুল । অবশ্য আপনারা যদি ইংরেজিতে কনটেন্ট রাইটার কিংবা কাস্টমার সার্ভিস এক্সিকিউটিভ হিসেবে ফ্রিল্যান্সিং করে থাকেন, তাহলে ইংরেজি আন্তর্জাতিক ক্লায়েন্টের সাথে যোগাযোগে আপনাদের ইংরেজি ভাষায় ন্যাটিভ লেভেলের দক্ষতা থাকতে হবে। এজন্য আপনাদের ইংরেজিতে সম্পুর্ণ দক্ষতা হতে হবে।

তবে শুধু ইংরেজি বলা নয়, লেখালেখি বা কপিরাইটিং-এ ফ্রিল্যান্সিং এর বিষয়সমূহে ভালোভাবে কোনো ভুল ছাড়া শুদ্ধভাবে ইংরেজি লিখতে পারতে হবে। কাজের প্রয়োজনে পাঠকের মনোযোগ ধরে রাখতে পারার মত লেখা লিখতে সক্ষম হওয়া জরুরি একজন ইংরেজি কনটেন্ট রাইটারের।
আবার অন্যদিকে কাস্টমার সার্ভিস ডিপার্টমেন্টে ফ্রিল্যান্সিং জব করতে হলেও ইংরেজিতে ভাল হতে হবে। ইংরেজি বোঝার ও ইংরেজিতে মনোভাব বোঝানোর দক্ষতা না থাকলে আন্তর্জাতিক কাস্টমারদের সাথে কথা বলতে ও অনেক সমস্যা হবে, ফলে এসব কাজ করতে পারবেন না। অবশ্য টেকনিক্যাল সাপোর্টের ক্ষেত্রে আপনারা মোটামুটি লেভেলের ইংরেজি জানলেই অনেকটা এসব কাজ করতে পারবেন। কারণ তখন ক্ষেত্রবিশেষ আপনাদের ভাষাগত জ্ঞানের চেয়ে টেকনিক্যাল স্কিল একটু বেশি প্রাধান্য পাবে।
উপরের আলোচনা থেকে আমরা ধারণা পেলাম যে ফ্রিল্যান্সিং করতে গেলে সবক্ষেত্রে না হলেও কিছু নির্দিষ্ট কাজের ক্ষেত্রে ইংরেজিতে দক্ষতা অবশ্যই প্রয়োজন। তবে সকল ধরণের ফ্রিল্যান্সার এর ইংরেজি ভাষা বুঝার ও ইংরেজিতে বার্তালাপ করার ক্ষমতা থাকতে হবে
ধরে নিই, আপনারা একজন গ্রাফিক ডিজাইনার ও আপনাদের ক্লায়েন্ট ইংরেজি ভাষায় কথা বলেন। এখন আপনারা যদি ইংরেজি ভাষা ভালোভাবে না বুঝেন, তাহলে ক্লায়েন্ট প্রদত্ত নির্দেশনা বুঝতে পারবেন না, ভালোভাবে কাজ নিয়ে আলোচনাও করতে পারবেন না। এমন না যে আপনাদেরকে খুব প্রফেশনাল লেভেল এর ইংরেজি পারতে হবে। কিন্তু সাধারণ ইংরেজি বুঝতে ও বলতে না পারলে ফ্রিল্যান্সার হিসেবে বেশ সমস্যায় পড়তে পারেন।
কাজ
আপনারা যদি ইংরেজিতে দক্ষতা রাখেন, তাহলে অনেক ধরণের ফ্রিল্যান্সিং চাকরির সুযোগ পেয়ে যাবেন। বর্তমানে ইংরেজি প্রচুর কনটেন্ট রাইটারের চাহিদা রয়েছে, আপনারা যদি ইংরেজিতে দক্ষ হয়ে থাকেন তাহলে খুব সহজে এই কাজটি করতে পারবেন। একজন কনটেন্ট রাইটার ইংরেজিতে দক্ষ হওয়ার ফলে ব্লগ, আর্টিকেল, রিসার্চ পেপার, এমনকি ইন্টারভিউ স্ক্রিপটস ও লিখতে পারেন। এছাড়া কপিরাইটার হিসেবে কাজ করে সেলস কপি, প্রিন্ট, প্রোডাক্ট ডেসক্রিপশন, ইত্যাদি কাজ ও করতে পারবেন।
এসব কাজের পাশাপাশি ইংরেজিতে দক্ষতা থাকলে একজন রাইটার ফ্রিল্যান্স গোস্টরাইটার ও টেকনিক্যাল রাইটার হিসেবে কাজ করতে পারবেন। আর্টিকেল, ওয়েবসাইট কপি, অফলাইন কনটেন্ট, ই-বুক, ম্যানুয়াল, গাইড, ইত্যাদি লিখে আয় করতে পারবেন।
আবার সোশ্যাল মিডিয়া ম্যানেজারের বর্তমানে প্রচুর চাহিদা। পোস্ট তৈরি করে ও অন্যদের সাথে ইন্টারেকশন এর মাধ্যমে একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার আয় করতে পারেন। তবে এইক্ষেত্রে ইংরেজিতে অবশ্যই দক্ষতা থাকতে হবে।

অন্য সুযোগসমূহ

বর্তমানে ফ্রিল্যান্সিং এর পাশাপাশি যেকোনো কাজের জন্য ইংরেজি ভাষায় যোগাযোগের দক্ষতা আছে কিনা তা অনেক টাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন প্রতিষ্ঠান ও এজেন্সি ইংরেজি ভাষায় দক্ষ কর্মী নিয়োগে অধিক প্রাধান্য দিয়ে থাকে।
ইংরেজি ভাষায় দক্ষ থাকলে শুধু ফ্রিল্যান্সিং নয়, আরো অনেক কাজের সুযোগ পেয়ে যাতে পারবেন। যেমনঃ ইংরেজিতে দক্ষতা থাকলে কনটেন্ট রাইটার, কপিরাইটার, এডিটর, আর্টিকেল রাইটার হিসেবে বিভিন্ন প্রকাশনায় কাজ করতে পারবেন।
অতএব আমরা এই নিবন্ধে বুঝলাম, ফ্রিল্যান্সিং এর পাশাপাশি দৈনন্দিন জীবনে ইংরেজিতে দক্ষতা থাকা একান্তই প্রয়োজনীয়। যেহেতু বিশ্বের একটি বিশাল জনসংখ্যা ইংরেজি ভাষাভাষি, তাই ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে ইংরেজিতে অন্তত সাধারণ দক্ষতা থাকা প্রয়োজন। আর ইংরেজিতে ভালোভাবে দক্ষতা অর্জন করতে পারলে সেক্ষেত্রে আরো নতুন সম্ভাবনার দুয়ার খুলে যাবে।

Leave a Reply

Your email address will not be published.