সংবাদ

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২

সরকারি মোতাবেক ভোটার তালিকা বিধিমালা ২০১২এর বিধি ৪ অনুসারে নির্বাচন কমিশন ৫১৯ উপজেলায় প্রত্যেকটি বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচীর আওতায় ভোটার তালিকা আপডেট করার জন্য নির্বাচন কমিশন গত ২৮ মার্চ ২০২২ তারিখে ১৮৩ নম্বর প্রজ্ঞাপন জারির মাধ্যমে রেজিস্ট্রেশন অফিসার নিয়োগ করেছেন।

ভোটার তালিকা হাগাদ শুরু হবে কবে?

ভােটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২-এ প্রাপ্ত ভােটারযােগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক যাচাই বাছাই কার্যক্রম ২০ মে ২০২২ হতে পরবর্তী ৩ (তিন) সপ্তাহ অথবা শুরুর তারিখ থেকে পরবর্তী ০৩(তিন) সপ্তাহ ভােটারদের বাড়ি বাড়ি গিয়ে চলমান রাখার বিষয়ে মাননীয় কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

নির্বাচন কমিশনের কি নতুন জনবল নিয়োগ দিবে?

ভোটার তালিকার হালনাগাদকরণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করার জন্য তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, টিম লিডার, ডাটা এন্ট্রি অপারেটর, টেকনিক্যাল এক্সপার্ট বা সাপাের্ট, প্রুফ রিডার এবং ডাটা এন্ট্রি হেলপার পদসমূহে নিয়ােগদান কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করা হবে এবং ভােটার তালিকা প্রণয়ন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে গড়ে বিদ্যমান ২৫০০ (দুই হাজার পাঁচশত) জন ভােটারের জন্য একজন করে তথ্য সংগ্রহকারী এবং প্রতি ৫ (পাঁচ) জন তথ্যসংগ্রহকারীর জন্য ১(এক) জন করে সুপারভাইজার নিয়ােগ করতে হবে। ভােটার এলাকার সাথে সমন্বয় সাধন এবং ভৌগােলিক, প্রাকৃতিক, প্রশাসনিক, ভােটার এলাকার বিন্যাস ও অন্যান্য কারণে উল্লিখিত সংখ্যার হ্রাস বা বৃদ্ধি হতে পারে।

ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহকারী নিয়ােগ হবে কারা?

সরকারি বিশ্বস্ত সূত্রের মাধ্যমে সাধারণ নির্বাচন কমিশন তথ্য সংগ্রহ করে থাকেন। যেমন- সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা বা কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠানের কর্মচারী। সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত উচ্চ বিদ্যালয় বা মাদ্রাসার শিক্ষক বা সহকারী শিক্ষক বা কমর্চারী। সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয় বা মাদ্রাসার প্রধান শিক্ষক বা সহকারী প্রধান শিক্ষক বা সহকারী শিক্ষক বা কমর্চারী। সরকারি পৃষ্ঠপােষকতায় অথবা সহায়তায় প্রতিষ্ঠিত বিভিন্ন অফিস বা সংস্থা বা প্রতিষ্ঠানের কর্মচারী ও সরকার কতৃর্ক অনুমােদিত কিন্ডারগার্টেন ও কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এবং বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বা কর্মচারী।

তথ্য সংগ্রহে সুপারভাইজার হিসেবে নিয়ােগ হবে যারা?

নির্বাচন কমিশন ভোটার তালিকা বিধিমালা অনুযায়ী সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা বা কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠানের কর্মকর্তা। সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত কলেজ বা সমপর্যায়ের মাদ্রাসার শিক্ষক ও কর্মকর্তা। সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয় বা উচ্চ বিদ্যালয় বা মাদ্রাসার প্রধান শিক্ষক বা সহকারী প্রধান শিক্ষক বা সিনিয়র শিক্ষক ও কর্মকর্তা। উল্লেখ্য এই যে, তথ্যসংগ্রহকারী এবং সুপারভাইজার নিয়ােগের বিধানে বর্ণিত “কর্মকর্তা” বলতে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা এবং “কর্মচারী” বলতে তৃতীয় শ্রেণীর কর্মচারী বুঝাবে।
তথ্য সংগ্রহকারী নিয়োগ ফরম ২০২২
তথ্য সংগ্রহকারী নিয়োগ ফরম ২০২২

Leave a Reply

Your email address will not be published.