travel

বিশ্বের সেরা জাহাজ? বিশ্বের সবচেয়ে কোন কোন জাহাজ বড়

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু। আশা করছি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন আমিও ভালো আছি। আজকে আরো একটি নতুন পোস্ট নিয়ে আপনাদের কাছে হাজির হয়েছি আমি। আজকের পোস্টে আমি আপনাদের কে বিশ্বের সেরা পাঁচটি জাহাজ সম্পর্কে জানাবো। সেই সমস্ত জাহাজের তত্ত্ব আমি আপনাদেরকে জানাতে চাচ্ছি সেগুলো হচ্ছে কোন কোন দেশের জাহাজ, জাহাজে যদি ঘুরতে যাওয়া যায় তাহলে কত টাকা লাগবে ,সমুদ্রের মতো বিশাল গভীর খাদে জাহাজ কিভাবে ভেসে থাকে একটি জাহাজের ওজন কত। এই সকল বিষয় বস্তুর উপর ভিত্তি করে আমরা তোমাদের সুবিধার্থে একটি তালিকা তৈরি করছি যে তালিকা আজ আমি তোমাদের শেয়ার করব চলো তাহলে আজকে শুরু করা যাক বিশ্বের বড় বড় জাহাজ নিয়ে আলোচনা। বিশ্বের সেরা জাহাজ?

সিম্ফোনি অফ গ্যাসেস

বিশ্বের বিখ্যাত জাহাজের মধ্যে একটি হচ্ছে সিম্ফোনি অফ গ্যাসেস নামক জাহাজ। প্রথমে আমরা এই সিম্ফোনি অফ গ্যাসেস জাহাজের সম্পর্কে আলোচনা করব। পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ সিম্ফনি অফ গ্যাসেস। 2018 সালের মার্চে এই বিশাল জাহাজ তৈরি করা হয়েছিল। এই জাহাজের আকার এতটাই বড় যা ভাবতেই অবাক লাগে। টাইগার এই জাহাজে একেবারেই নয় হাজার মানুষ ঘুরানো সম্ভব। এর থেকেই অবিশ্বাসের বিষয় হচ্ছে বাংলাদেশের সবচেয়ে উচু বিল্ডিং এর চেয়েও বেশি উঁচু এই জাহাজ। কমপক্ষে 42 তলা ভবনের থেকেও অনেক বড়। এছাড়াও এই জাহাজের অনেক বিস্ময়কর তথ্য আছে সেগুলো হল সিম্ফোনি অফ গ্যাসেস জাহাজ টি 362 মিটার লম্বা ও দুই লাখ 27 হাজার টন এর ওজন। এ থেকে বুঝা যায় একটি শহরের সমান এই সিম্ফোনি জাহাজ। সহজ সমাধান জাহাজের ভিতর রেস্টুরেন্ট আছে 31 টি এবং পৃথিবীর সব রকম খাবার এই রেস্টুরেন্ট গুলোতে পাওয়া যায় ,এমনকি শপিং করার জন্য এখানে তৈরি করা হয়েছে শপিং মল।

এছাড়া সিম্ফোনি অফ গ্যাসেস জাহাজে চব্বিশটি সুইমিংপুল আছে, বাস্কেটবল খেলার জন্য মাঠ আছে, বাচ্চাদের জন্য পার্ক, একটি বাগান আছে যেখানে 20 হাজার প্রজাতির গাছ রয়েছে। এই সিম্ফোনি অফ গ্যাসেস জাহাজটি বানাতে বাংলাদেশি 11 হাজার কোটি বাংলাদেশী টাকা লেগেছে ।এই জাহাজের গতি 40 কিলোমিটার প্রতি ঘন্টায়।এই জাহাজের টিকিট এর দাম 21 লাখ টাকা।

হারমনি অব দ্য সিজ

হারমনি অব দ্য সিজ হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জাহাজ। এই জাহাজে ওজন এক লক্ষ 20 হাজার টন। হারমনি অব দ্য সিস জাহাজ একসাথে 8500 জন মানুষ একসাথে ভ্রমণ করতে পারে। জাহাজের মধ্যে যাত্রী দেখাশুনা করার জন্য 2100 জন সদস্য আছে। হারমনি অব দ্য সিজ জাহাজ বানানো 9 হাজার 400কোটি ব্যয় করানো হয়েছে। জাহাজটির আয়তন 40 তলা বিল্ডিং এর সমান যা দেখতে অনেকটাই বড় শহরের মত। এখানে তিনটি ক্যাসিনো, 1400সিটের মুভি থিয়েটার, মিনি স্টেডিয়াম, বারোটি রেস্টুরেন্ট ও বিভিন্ন পার্ক 12 হাজার প্রজাতির গাছ নিয়ে একটি বাগান ও অন্যান্য শিল্প কারখানা নিয়ে এই জাহাজ ভর্তি।

Allure of The Seas

Allure of the seas এর অর্থ হচ্ছে সমুদ্রের আকর্ষণ। 360 মিটার লম্বা 30 তলা ভবনের সমান উচ্চতা বিশিষ্ট allure of the seas নামক জাহাজ টি 2010 সালে তৈরি করা হয়েছে। এই জাহাজের ওজন 2 লক্ষ 25 হাজার টন। 2067টি রুম বিশিষ্ট এই জাহাজে 5600 যাত্রী একসাথে ভ্রমণ করতে পারে। এছাড়া এই জাহাজে ভিআইপিদের জন্য আলাদা ব্যবস্থা আছে। তিনটি ক্যাসিনো ওয়াটার পার্ক ও রেস্টুরেন্টে ব্যবস্থা করা আছে। মাত্র 10 লক্ষ টাকা হলেই এই শহর সমান জাহাজে ভ্রমণ করা যায়।

ওয়াসিস অফ দ্য সিস

রয়েল ক্যারিবিয়ান ইন্টার্নেশনাল প্রতিষ্ঠান নামক একটি কোম্পানি অব দ্য সিস নামক জাহাজ টি 9 হাজার কোটি টাকা দিয়ে তৈরি করেছিলেন। জাহাজটির ওজন 2 লক্ষ 25 হাজার টন। এই জাহাজে একসঙ্গে 5400 জন যাত্রী ভ্রমণ করতে পারে। জাহাজের দৈর্ঘ্য 361 মিটার লম্বা। জাহাজটির ভিতর সুইমিং পুলের ব্যবস্থা করানো আছে এছাড়া রেস্টুরেন্ট বাগান ফ্যাসিনো আছে। ভলিবল খেলার জন্য খেলার মাঠ ও আছে। এই জাহাজের গতিবেগ ঘণ্টায় 45 কিলোমিটার।

আইডা নোভা

আইডা নোয়া হচ্ছে কৃত্রিম জাহাজ। এর ওজন এক লক্ষ 43হাজার। এই জাহাজটি ঘন্টায় 331 কিলোমিটার চলে। এর উচ্চতা প্রায় 30 তলা বিল্ডিং এর সমান এবং এই জাহাজে প্যাসেঞ্জার উঠানো যায় 6600 এর মত। এই জাহাজটি তৈরি করতে খরচ হয়েছিল 7 হাজার800 কোটি টাকা। এই জাহাজে ঘোরার জন্য মাত্র 2 লক্ষ টাকা লাগে।

পরিশেষে সম্মানিত ভিজিটরস বন্ধুরা আপনাদের যদি আমাদের এই নিবন্ধ ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের এই ওয়েবপেজটি শেয়ার করে অন্যদের ও জানাবেন আমরা একান্তই চেষ্টা করব আপনাদের প্রয়োজনীয় নিবন্ধন আপনাদের কাছে পৌঁছে দিতে।

প্রিয় বন্ধুরা আজকে আর নয়, আরো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের সামনে অন্য আরেকদিন হাজির হব আজকের মত বিদায়।

Leave a Reply

Your email address will not be published.