Finance

ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার নিয়ম

সম্মানিত ‌ভিজিটর বন্ধুরা আপনারা কি জানেন বাংলাদেশের অধিকাংশ ব্যাংক থেকে এখন বিকাশে টাকা আনা যাচ্ছে, আজ আমাদের এই নিবন্ধে শুধু বেসরকারি ব্যাংকগুলো থেকে টাকা বিকাশে ট্রান্সফারের প্রসেস জানানো হবে আপনাদের । সুতরাং বেসরকারি ব্যাংক অর্থাৎ ব্রাক ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, যমুনা ব্যাংক, এশিয়া ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক , স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক এবং সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক এর মাধ্যমে যদি আপনাদের কোনো হিসাব থেকে থাকে তাহলে আপনারা অনায়াসেই উপরের যে কোনো ব্যাংকগুলো থেকে বিকাশে টাকা নিতে পারবেন ।

কাজেই বলা যায় ব্যাংক থেকে ঝামেলা ছাড়াই ভালো ভাবে বিকাশে টাকা আনার নিয়ম আগে আপনাদের কে জানতে হবে। আমরা এই নিবন্ধে ব্যাংক থেকে টাকা উত্তোলনের নিয়ম ও প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেছি- যেগুলো আপনাদের কে আর্থিক লেনদেনের বিষয়ে নির্ভেজাল এবং সন্তুষ্ট রাখতে সহায়তা করবে। আমরা এখান ধাপে ধাপে ব্যাংক থেকে টাকা আনার প্রক্রিয়াটি সম্পন্ন করেছি তাই আপনারা কোন লাইন স্কিপ না করে পুরো নিবন্ধটি পুরোপুরি পড়ুন।

ব্যাংক থেকে বিকাশে টাকা আনার জন্য প্রথমে আপনাদের ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি অ্যাড করতে হবে। নিচে বেনিফিশিয়ারি এড করার প্রসেস গুলো উল্লেখ করে দেয়া হলো-

ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি এড করবেন যেভাবে-

  • যে ব্যাংকের সাথে লেনদেন সেই ব্যাংকের সাথে নিজ ব্যাংকের মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে এবং ইন্টারনেট ব্যাংকিং একাউন্টে লগইন করতে হবে।
  • Manage Beneficiary অপশনে প্রবেশ করে নির্দেশিত ধাপ গুলো অনুসারণ করতে হবে।
  • বেনিফিশিয়ারি হিসাবে আপনাদের বিকাশ একাউন্ট এড করে নিন।
  সুতরাং এবার যেহেতু আপনারা আপনাদের ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি এড করেছেন তাহলে আপনাদের ব্যাংক একাউন্ট থেকে বিকাশে টাকা আনার প্রথম ধাপ শেষ করা হয়েছে। এবার আপনাদের দ্বিতীয় ধাপ সম্পন্ন করতে হবে অর্থাৎ ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফারের নিয়মাবলী জানতে হবে।

ব্যাংক থেকে বিকাশে টাকা আনার নিয়ম (bank to bkash money transfer)

  • প্রথমে ইন্টারনেট ব্যাংকিং এর ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ ব্যবহার করে ফান্ড ট্রান্সফার অপশনে যান
  • তারপর অ্যাকাউন্ট নাম্বার সিলেক্ট করুন
  • এবার ট্রানস্ফার অপশন থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন
  • বেনিফিশিয়ারি লিস্ট থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন
  • তারপর টাকার এমাউন্ট প্রবেশ করুন এবং রেফারেন্স নাম্বার টি ইনপুট করুন
  • সবশেষে ব্যাংক এর নির্দেশিত ধাপগুলো অনুসরণ করে ফান্ড ট্রান্সফার সম্পন্ন করুন
    বিশেষ দ্রষ্টব্য: গ্রাহকগণ কোনো ফি ছাড়াই ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে ট্রান্সফার করতে পারবেন.
  • এবার ব্যাংকিং অ্যাপের নির্দেশিত ধাপগুলো অনুসারণ করে টাকা ট্রান্সফার সম্পর্ন করতে হবে।

অবশ্যই মনে রাখতে হবে যে, আপনারা যেহেতু অনলাইনের মাধ্যমে ব্যাংক হতে ব্যালেন্স বিকাশে ট্রান্সফার করবেন সেহেতু নির্দিষ্ট ব্যাংকের অ্যাপস এ লগইন করার জন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

এবার হয়তো আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যে, কোন ব্যাংকের অ্যাপস এর নাম কি এবং কিভাবে তা ডাউনলোড করবেন। নো টেনশন, নিচে আমরা ব্যাংক থেকে বিকাশে টাকা আনা যায় এমন সমস্ত ব্যাংকের নাম এবং অ্যাপস এর নাম সহ লিংক দিয়েছি। যে লিংকে প্রবেশ করে এবং সফলভাবে লগইন করে ব্যাংক থেকে অতি সহজেই আপনারা বিকাশে টাকা নিয়ে তা উত্তোলন বা ক্যাশ আউট করতে পারবেন।

ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফারের অনুমোদিত ব্যাংক সমূহ এবং অ্যাপের লিঙ্ক?

কিছু নিয়ম নীতি

  • ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরের ক্ষেত্রে, আপনি দিনে সর্বোচ্চ দুইবার ট্রান্সফার করতে পারবেন। প্রতিটি ব্যাংকে এটি একই রকম হবে। তাই লেনদেন করার আগে সাবধানে চিন্তা করুন।
  • সর্বাধিক স্থানান্তর সীমা দিনে দুবার এবং আপনি একটি ক্যালেন্ডার মাসে সর্বাধিক 20 বার স্থানান্তর করতে পারেন। এর মানে হল আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মাসে 20 বার পর্যন্ত আপনার বিকাশে অর্থ যোগ করতে পারেন।
  • আপনি একটি ট্রান্সফারে সর্বনিম্ন 50 টাকা ট্রান্সফার করতে পারেন। এবং আপনি মাসে সর্বোচ্চ 30,000 টাকা ট্রান্সফার করতে পারবেন। উন্নয়ন কর্তৃপক্ষ সর্বোচ্চ 30,000 টাকা নির্ধারণ করেছে। আশা করছি পরবর্তীতে এই সংখ্যা আরও বাড়বে।

বোনাস টিপস

  • নির্দিষ্ট বিকাশ নম্বর পিন এবং ওটিপি কারো সাথে শেয়ার করবেন না.
  • বিকাশের লিমিট জেনে লেনদেন করুন-  লিমিট দেখতে এখানে ক্লিক করুন
  • দুর্বল নেটওয়ার্ক এর কারনে ট্রানজেকশন বিলম্ব হতে পারে তবে নো টেনশন কারণ ব্যাংক একাউন্ট এবং  বিকাশ নম্বর উভয় যেহেতু আপনার.

এটি ছিল একটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে অর্থ যোগ বা লেনদেনের পদ্ধতি। আপনার অনুচ্ছেদটি কেমন তা আমাদের জানাতে আমাদের ওয়েবসাইটের যেকোনো বক্সে মন্তব্য করতে ভুলবেন না। আমরা আশা করি আপনি এখন থেকে আমাদের তথ্য ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে বিকাশ অ্যাকাউন্টে অর্থ যোগ করতে সক্ষম হবেন।

Leave a Reply

Your email address will not be published.