ভিসা কার্ড কি

ভিসা কার্ড কি, ভিসা কার্ড খোলার নিয়ম ও ইসলামী ব্যাংকের ভিসা কার্ডের সুবিধা

ভিসা কার্ড কি: সম্মানিত ভিজিটরস বন্ধুরা আপনাদের জন্য আমাদের আজকের টিপস ভিসা কার্ড কি, ভিসা কার্ডের সুবিধা, ও ভিসা কার্ড কিভাবে করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানবো তাহলে চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক ভিসা কি। অস্ট্রেলিয়া, ওশেনিয়া, এশিয়া-প্যাসিফিক, উত্তর আমেরিকা, মধ্য ও দক্ষিণ আমেরিকা, ক্যারিবিয়ান, পশ্চিম ইউরোপ, মধ্য ও পূর্ব ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ভিসার ব্যবসায়িক কর্মকাণ্ড রয়েছে। ভিসা ইউরোপ হল ভিসার একটি এক্সক্লুসিভ ট্রেডমার্ক লাইসেন্স যা শুধুমাত্র ইউরোপেই ব্যবহৃত হয়।

ভিসা ইনকর্পোরেটেড বা ভিসা হল একটি আমেরিকান বহুজাতিক আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যার সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফসটার সিটিতে অবস্থিত। কোম্পানিটি সারা বিশ্বে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফারের সরঞ্জাম ও যন্ত্রপাতি এবং সফটওয়্যার সরবরাহ করে থাকে। এর প্রদত্ত সেবাগুলোর মধ্যে অন্যতম হলো ভিসা ব্রান্ডের ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড। ভিসা কখনই কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড প্রদান করে না কিংবা কোন ধরনের কার্ডের জন্য ক্রেডিট সীমা নির্ধারন করে না। এটি শুধুমাত্র আর্থিক প্রতিষ্টানগুলোকে তাদের মক্কেলদের প্রদানের লক্ষে ভিসা ব্রান্ডের সরঞ্জাম প্রদান করে থাকে। নেলসন রিপোর্ট অনুযায়ী, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের ইলেক্টনিক ফান্ড ট্রান্সফার বাজারের ৩৮% এবং ক্রেডিট কার্ড বাজারের প্রায় ৬০% ভিসার দখলে ছিল। ২০০৯ সালে ভিসা এর বৈশ্বিক নেটওয়ার্কের মাধ্যমে প্রায় ৬২ বিলিয়ন লেনদেন সম্পন্ন করে যাতে প্রায় ৪.৪ ট্রিলিয়ন মার্কিন ডলার লেনদেন হয়।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম || হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষায় নতুন সুবিধা

ভিসা কার্ড কি?

বন্ধুরা ভিসা হচ্ছে যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি মাল্টিন্যাশনাল কোম্পানি যেখানে বিশ্বব্যাপী আর্থিক সেবা দিয়ে থাকেন। এই কার্ডের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের টাকা তোলা ও কেনাকাটার ব্যাপারটি সহজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটি। বর্তমানে ভিসা ব্র্যান্ডেড ডেবিট, ক্রেডিট ও গিফট কার্ড (প্রভৃতি) পাওয়া যায়।

Visa নেটওয়ার্ক

ভিসা কার্ড টি মূলত মার্চেন্ট ব্যাংক ও কাস্টমারদের মধ্যে থার্ড পার্টি হিসেবে কাজ করে থাকে । কার্ড ইস্যু করা ব্যাংকের সেটেলমেন্ট নেটওয়ার্ক হিসেবেও ভিসার কাজ অপরিহার্য । পেমেন্ট প্রসেসিং এর জন্য ছোট অংকের অর্থ ফি হিসেবে চার্জ করে ভিসা। ভিসা নেটওয়ার্ক নামে এই পেমেন্ট নেটওয়ার্ক ব্যবহার করে বাড়তি অনলাইন নিরাপত্তা প্রদান করে থাকে ।

-ভিসা কার্ড কোথায় ব্যবহার করা যায়

বন্ধুরা ভিসা ক্রেডিট ও ডেবিট কার্ড বিশ্বের ২০০টির অধিক দেশ ও অঞ্চলের অগণিত মার্চেন্ট পয়েন্টে ব্যবহার করে আসছে । বিভিন্ন ধরণের পেমেন্ট ক্যাটাগরিতে ভিসা কার্ড গ্রহণ করা যায় । আমাদের দেশেও অনেক অনলাইন ও অফলাইন শপিং সেন্টারেও ভিসা কার্ড গ্রহণ করে থাকে।

ভিসা ক্রেডিট কার্ড অফার

এই ভিসা ডেবিট কার্ডটি অন্য দশটি ডেবিট কার্ডের মতই কাজ করে থাকে। আপনাদের ব্যাংক একাউন্টে টাকা থাকলে এই ডেবিট কার্ড দিয়ে সেই টাকা তুলতে বা খরচ করতে পারবেন। অন্যদিকে বিভিন্ন ধরনের ক্রেডিট কার্ডও অফার করে থাকে ভিসা। ভিসা ক্রেডিট কার্ড এর কিছু ধরন গুলো হলোঃ

  • ভিসা ক্লাসিকঃ এই ক্রেডিট কার্ডটি বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত হয় । প্রায় যেকোনো ধরনের শপিং, ট্রাভেলিং ও ডাইনিং ট্রানজেকশকন করা যায় এই ধরনের কার্ডের মাধ্যমে।
  • ভিসা গোল্ডঃ ভিসা গোল্ড কার্ড দ্বারা অধিক ক্রেডিট লাইন অ্যাকসেস করা যায়। এই কার্ড দ্বারা ট্রাভেল, মেডিকেল ও লিগ্যাল এসিস্টেন্স পাওয়া যায়। এছাড়াও বিশ্বব্যাপী ট্রাভেল, ডাইনিং ও রিটেইল পারচেজ এর ক্ষেত্রেও স্পেশাল অফার পাওয়া যায়।
  • ভিসা প্লাটিনামঃ ভিসা প্লাটিনাম মূলত প্রিমিয়াম ক্রেডিট কার্ড। এই ধরণের কার্ড হোল্ডারগণ অনেক ধরণের সুবিধা ও রিওয়ার্ড পেয়ে থাকেন। এছাড়াও বিভিন্ন লিডিং হোটেল, ইলেকট্রনিক রিটেইল স্টোর, মেডিকেলে স্টোর ভিসা কার্ড ব্যবহারে অফার দিয়ে থাকে।
  • ভিসা সিগনেচারঃ এই ধরণের কার্ডের মাধ্যমে ব্যাংক থেকে বিভিন্ন ধরণের সেবা ও সুবিধা পাওয়া যায়। বিশ্বের প্রায় সকল দেশে সার্বক্ষণিক এই কার্ড ব্যবহার করা যায়। এছাড়া হোটেল, ট্রাভেল, শপিং এর ক্ষেত্রেও এই কার্ডে অফার পাওয়া যায়।
  • ভিসা ইনফিনিটঃ এই কার্ডটিকে বলা হয় ভিসা এড় এলিট কার্ড । এই কার্ড দ্বারা সর্বোচ্চ প্রকার অফার ও সুবিধা ব্যবহার করা সুযোগ রয়েছে ।

সুবিধাসমুহ:

ভিসা কার্ড এর সুবিধা সমূহ নির্ভর করে মুলত এর প্যাকেজের উপর । চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক ভিসা কার্ড এর প্যাকেজ ভিত্তিক সুবিধাসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য।

বেসিক: ভিসা কার্ডটি বেসিক প্যাকেজে জরুরী সহায়তা, জরুরী কার্ড রিপ্লেসমেন্ট, এক্সটেনডেড বায়িং ওয়ারেন্টি, রেন্টে নেওয়া গাড়ির সুরক্ষার মত সুবিধা পাওয়া যায়।

সিগনেচার: মিড-রেঞ্জ এর ভিসা কার্ড প্যাকেজ এর আরেকটি নাম হলো সিগনেচার। বেসিক প্যাকেজের সকল সুবিধার পাশাপাশি সিগনেচার প্যাকেজটি অনলাইন পোর্টাল ডিসকাউন্ট, এন্টারটেইনমেন্ট, ট্রাভেল, স্পোর্টস ইভেন্ট, ইত্যাদি ক্ষেত্রে এক্সক্লুসিভ সুবিধা ও অফার করে থাকেন।

ইনফিনিট: উল্লেখিত উপরের দুইটি প্যাকেজের সুবিধাসমূহর সাথে আরো বাড়তি কিছু সুবিধা যোগ করে ভিসা ইনফিনিট প্যাকেজ। মূলত উচ্চবিত্তদের ব্যবহারের উদ্দেশ্যেই এই ভিসা প্যাকেজটি তৈরী করা হয়েছে যা দ্বারা প্রায় কার্ড ব্যবহার করে প্রাপ্ত সকল ধরণের সুবিধা পাওয়া যায়।

ভিসা কার্ড কিভাবে পাব

বন্ধুরা ভিসা কার্ডের সুবিধা ও ব্যবহার সম্পর্কে আমরা এতক্ষণ বিস্তারিত জানলাম। এবার জানবো কিভাবে ভিসা কার্ড পেতে পারি। তাহলে চলুন বন্ধুরা জেনে নেই ভিসা কার্ড কিভাবে পেতে পারেন।
আপনাদের ব্যাংক একাউন্ট তৈরী করতে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও ২কপি পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হবে। এছাড়াও নমিনি হিসেবে যাকে এড করবেন তার আইডি কার্ডের ফটোকপি ও লাগবে। ব্যাংকের প্রয়োজন অনুযায়ী আরও ডকুমেন্ট লাগতে পারে।
ভিসা কার্ড খোলার নিয়ম
একাউন্ট খোলার সময় অবশ্যই ব্যাংকের কর্মকর্তাকে আপনাদের ভিসা কার্ড নিতে চাওয়ার বিষয়টি সম্পর্কে অবগত করবেন । এরপর তিনি আপনাদেরকে ভিসা কার্ড নেওয়ার পদ্ধতি ও করণীয় সম্পর্কে জানাবেন। এজেন্ট প্রদত্ত নির্দেশনা অনুসরণ করলে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনারা ভিসা কার্ড হাতে পেয়ে যাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *