মুখের এলার্জি দূর করার উপায়

মুখের এলার্জি দূর করার উপায়

মুখের এলার্জি দূর করার উপায়-সুপ্রিয় পাঠক বন্ধুরা একবার ব্রণ হলে তা দূর করা যায় ঠিকই কিন্তু যাওয়ার আগে মুখে তার দাগ ও গর্ত রেখে যায়। এছাড়াও বন্ধুরা গর্ত ও এলার্জির কারণে অনেকের মুখে র্যাশ ও লালচে ভাব থাকে। এটি আপনাদের পুরো সৌন্দর্য নষ্ট করে ফেলে। তাহলে বন্ধুরা আজকে জেনে নেওয়া যাক কীভাবে এই সমস্যাগুলো থেকে সহজেই আপনারা মুক্তি পেতে পারবেন। আর আপনাদের ত্বকে যদি প্যাক গুলো ভাল কাজ করে তবে ব্যবহার করতে পারেন দীর্ঘ সময় পর্যন্ত।

আরও পড়ুন: শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

হলুদ ও লেবুর প্যাক

বন্ধুরা প্রথমে এক চা চামচ লেবুর রস নিয়ে এরসাথে মেশাতে এক চা চামচ হলুদ। আপনারা চাইলে কাঁচা হলুদ কিংবা গুড়ো যে কোনটাই ব্যবহার করতে পারেন। এবার মুখ ফেসওয়াশ দিয়ে ভালো করে ধুয়ে প্যাকটি মুখে সব জায়গায় সমান করে লাগাতে হবে। বিশ মিনিট পরে মুখ স্বাভবিক পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এরপর ময়েশ্চারাইজার ক্রিম অথবা লোশন লাগিয়ে নিতে হবে।

প্যাকটি নিয়ে প্রয়োজনীয় তথ্য

মুখের এলার্জি দূর করার উপায়-পাঠক বন্ধুরা আপনারা প্যাকটি লাগিয়ে অর্থাৎ মুখে লাগানো অবস্থায় কখনোই চুলার কাছে যাবেন না।

হলুদ এবং লেবু দুটি উপাদানই ফটোসেন্সিটিভ তাই চেষ্টা করবেন প্যাকটি রাতে ঘুমানোর আগে লাগাতে।

এটি আপনাদের স্কিনের ব্রণের গর্ত এবং র্যাশের মত এলার্জি দূর করবে খুবই ভাল ভাবে। টানা দুই সপ্তাহ লাগাবেন। এরপর চাইলে প্যাকটি নিয়মিত করতে পারেন। কারণ এটি আপনাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ভীষনভাবে। তিন দিন লাগানোর পর থেকেই পরিবর্তন বুঝতে পারবেন।

টক দই, লেবুর খোসা এবং গোলাপজল

প্রথমে একটি বাটিতে এক চা চামচ টক দই, এক চা চামচ লেবুর খোসা বাটা এবং সামান্য একটু গোলাপজল নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার এটি কে ভালো করে মুখে লাগিয়ে রাখতে হবে পুরোপুরি না শুকানো পর্যন্ত। পুরো শুকিয়ে গেলে পানি দিয়ে হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। বন্ধুরা এই প্যাকটি পোরস, গর্ত ইত্যাদি দূর করার সাথে সাথে আপনাদের ত্বককে সুপার হাইড্রেট, ময়েশ্চারাইজ এবং মসৃন করবে। বাড়াবে ত্বকের কোমলতাও।

প্যাকটির কার্যকারিতা :

আমরা কম বেশি সবাই জানি লেবুর খোসা ব্রণ সৃষ্টিকারি ব্যাকটেরিয়াকে ধ্বংস করে, ত্বকের রঙ হালকা করে, সান ট্যান দূর করে এবং এটি একটি খুব ভালো এন্টি অক্সিডেন্ট উপাদান।

গোলাপজল ত্বকের পোরস ছোট করতে সাহায্য করে।

টক দই ত্বককে ঠাণ্ডা রাখে এবং লালচে ভাব কমায়। ভালো ফলাফল এর জন্য এক মাস টানা করতে হবে।

ডিমের সাদা অংশ এবং লেবুর রস

এলার্জির কারণে অনেকের মুখে র্যাশ ও লালচে ভাব থাকে। এটি আপনাদের পুরো সৌন্দর্য নষ্ট করে ফেলে। তাহলে বন্ধুরা আজকে জেনে নেওয়া যাকবন্ধুরা একটি ডিমের সাদা অংশ নিয়ে এর সাথে মেশান এক চা চামচ লেবুর রস। ভালো করে মেশিয়ে এবার এটি মুখে লাগান সমান করে। শুকাতে দিন পুরোপুরি। মুখে যখন টান ধরবে তখন পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। খেয়াল রাখবেন যেন মুখে একটুও থেকে না যায়।

প্যাকটির কার্যকারিতা:

মুখ উজ্জ্বল হবে, টানটান হবে, পোরস ছোট হবে, গর্ত চলে যাবে।

সপ্তাহে ৩-৪ দিন করে লাগাতে হবে এক মাস পর্যন্ত।

সর্বশেষ তথ্যঃ বন্ধুরা অবশ্যই যে কোন প্যাক লাগানোর পরই মুখ প্রচুর পানি দিয়ে ধুতে হয়। তাহলে মুখে কিছু থেকে যাবার সম্ভাবনা থাকে না। মুখ ভালোভাবে পরিষ্কার হয়।

অনেক বন্ধুরা আছেন যারা সানব্লক লাগানোটাকে প্রয়োজনীয় মনে করেন না। কিন্তু ত্বকের অকালে বুড়িয়ে যাওয়া, কুঁচকে যাওয়া রোধ করার জন্য নিয়মিত সানব্লক ব্যবহারের অভ্যাস করা খুবই জরুরি।

শেষ কথা,, আমরা প্রতিনিয়ত চেষ্টা করে থাকি আপনাদের মাঝে নতুন নতুন আর্টিকেল উপস্থাপন করার। মুখের এলার্জি দূর করার উপায় সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি সম্পর্কে যদি কারো ব্যক্তিগত মতামত থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আমার ভুলগুলি সংশোধন করে সঠিক তথ্য উপস্থাপন করার। এতক্ষণ ধৈর্য সহকারে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *