অন্যান্য

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ২০২২ অনলাইন- স্থানীয় সরকার বিভাগ

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম: একটি দেশের প্রকৃত নাগরিক হিসেবে জন্ম নিবন্ধন করা যেমন অত্যন্ত জরুরি তেমন মৃত্যুর পর ও মৃত্যু নিবন্ধন করা জরুরি। বিভিন্ন সরকারি এবং বেসরকারি খাত গুলোতে অর্থ লেনদেন থেকে শুরু করে বিভিন্ন দেনাপাওনা মেটানোর জন্য মৃত্যু রেজিস্ট্রেশন করা দরকার। বাংলাদেশের সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং সিটি কর্পোরেশন এলাকাভুক্ত কোন নাগরিক মৃত্যুবরণ করলে মৃত্যু তার নিবন্ধন ফরম অনলাইন ভিত্তিক পূরণ করে সত্যতা যাচাই করা দরকার। কারন এই মৃত ব্যক্তির নামে যদি কোন ব্যাংকে টাকা থাকে অথবা কোনো ব্যাংক ওই মৃত ব্যক্তির নিকট কোন টাকা পয়সা পেয়ে থাকে তাহলে মৃত্যু নিবন্ধন সনদ এসপার ওসপার করার ক্ষমতা রাখে।

কাজেই, আপনারা যদি অনলাইনে মৃত্যু নিবন্ধন করার সিস্টেম না জেনে থাকেন অথবা নতুন মৃত্যু নিবন্ধন অনলাইনে আবেদন করার প্রক্রিয়া সহ মৃত্যু সনদ কিভাবে ডাউনলোড করবেন ইত্যাদি সকল বিষয়ে জানতে চান তাহলে আমাদের এই নিবন্ধের শেষ পর্যন্ত পড়ুন।

মৃত্যু নিবন্ধন আবেদন ফরমমৃত্যু নিবন্ধন আবেদন ফরম

 

মৃত্যু নিবন্ধন কি?

যে রাষ্ট্রের নাগরিক মৃত্যুবরণ করছে সে ব্যক্তি যে মৃত্যুবরণ করেছে তার সত্যতা যাচাই করার জন্য ইউনিয়ন পরিষদ, সিটি কর্পোরেশন এবং পৌরসভা অর্থাৎ স্থানীয় সরকার বিভাগ কর্তৃক মৃত্যু নিবন্ধন করা হলো ডেথ রেজিস্ট্রেশন বা মৃত্যু নিবন্ধন।

মৃত্যু নিবন্ধন করা অত্যন্ত জরুরী কারণ- অর্থ সম্পদের হিসাব অথবা জমি জমার হিসাব থেকে শুরু করে ব্যাংকের হিসাব, পেনশনের টাকা, জিপিএফ এর টাকা ইত্যাদি সকল ক্ষেত্রে বর্তমান মৃত্যুনিবন্ধন কপি প্রয়োজন হয়।

মৃত্যু নিবন্ধন আবেদন অনলাইন

অনলাইনের মাধ্যমে মৃত্যু নিবন্ধন আবেদন করার জন্য বাংলাদেশের যে কোন ইউনিয়ন পরিষদ থেকে অথবা নিকটস্থ কোন কম্পিউটারের দোকান থেকে অনলাইনের মাধ্যমে মৃত্যু নিবন্ধন আবেদন করতে পারবেন। এছাড়া নিচের লিংকে ক্লিক করে মৃত্যু নিবন্ধন আবেদন অনলাইনে করা যাবে। ইয়েব সাইট লিঙ্ক https://bdris.gov.bd/dr/application
একইভাবে সঠিক সময়ে মৃত্যু নিবন্ধন করতেও তাদের মনে থাকে না। কিন্তু মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। মৃত্যুর নিবন্ধনের জন্য এই জাতীয় বিভিন্ন পরিবারের প্রয়োজন। একইভাবে রাষ্ট্র পরিচালনার জন্য মৃত্যু নিবন্ধন বেশি জরুরি।
তাই পরিবারের কোনো সদস্য মারা গেলে। তাৎক্ষণিকভাবে মৃত্যু নিবন্ধন করা সম্ভব না হলেও পরে করা উচিত। তাই এই নিবন্ধটি আপনার কাজ সহজ করতে বোঝানো হয়েছে. এই নিবন্ধটি থেকে আপনি মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন সম্পর্কে জানতে পারবেন, যার জন্য মৃত্যু নিবন্ধন শংসাপত্র প্রয়োজন। কিভাবে একটি ডেথ সার্টিফিকেট তৈরি করবেন। কিভাবে একটি মৃত্যু নিবন্ধন সার্টিফিকেট পাবেন. আমি এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব।
মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড PDF
মৃত্যু নিবন্ধন ফরম পূরণ করতে পষ স্থানীয় সরকার বিভাগ থেকে সরবরাহকৃত মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড করে পূরণ করতে পারবেন। তাই আমরা নিচে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পিডিএফ ফাইল আকারে এখানে দিয়েছি। আপনারা চাইলে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড করে নিতে পারবেন।
উল্লেখ্য যে, আপনাদের সংগ্রহে যদি মৃত্যু নিবন্ধন আবেদন ফরম এর পিডিএফ ফাইল থাকে তাহলে সেটি ফটোকপি করে নতুন আরেকজনের মৃত্যু নিবন্ধন ফরম পূরণ করতে পারবেন।

মৃত্যু সনদ কিভাবে করব

মৃত্যু সনদ কিভাবে পূরণ করব এমন প্রশ্নের জবাবে আমরা বলতে পারি স্থানীয় সরকার বিভাগ এর নিকটস্থ যেকোনো তথ্য সেবা থেকে মৃত্যু সনদের জন্য আবেদন করতে পারবেন। আপনাদের এলাকার নির্বাচিত মেম্বার, চেয়ারম্যান, কাউন্সিলর এবং মেয়রের মাধ্যমে মৃত্যু সনদ নিবন্ধন করা যায়।
এছাড়া আপনারা সরাসরি অনলাইনে মৃত্যু সনদ আবেদন করতে পারবেন। অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম সাবমিট করে প্রথমে জমা করতে হবে। তারপর সেটি সনদ আকারে তুলে নিতে পারবেন।

নতুন মৃত্যু নিবন্ধন অনলাইন আবেদন

নতুন করে মৃত্যু নিবন্ধন অনলাইনে আবেদন করতে প্রয়োজনীয় মে সকল তথ্যের দরকার যেমন- ভোটার আইডি কার্ডের, পাসপোর্ট এবং জন্মনিবন্ধনের সকল তথ্য সাথে নিয়ে অনলাইনে নতুন মৃত্যু নিবন্ধন করতে পারবেন।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ পত্রটি ইউনিয়নের চেয়ারম্যান কর্তৃক প্রদান করা হলেও তা নিবন্ধন করার জন্য অনলাইন মাধ্যম এ বেছে নিতে হয়। এরপর সেটি কার্যকর হলে ইউনিয়ন পরিষদ থেকে সেই মৃত্যু সনদ সংগ্রহ করতে হয়।

মৃত্যু সনদ কোথায় পাওয়া যায়

মৃত্যু সনদ পত্রটি কোথায় পাওয়া যায় এমন প্রশ্নের জবাবে আমরা সর্বপ্রথম বলবো যেটি আছে সেটি হল অনলাইন মাধ্যম। এছাড়াও ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং সিটি কর্পোরেশন তথ্যসেবা অফিসে গিয়ে মৃত্যু সনদ সংগ্রহ করা যায়।

মৃত নিবন্ধন যাচাই

আপনারা যদি অনলাইনে সঠিকভাবে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করে সাবমিট করে থাকেন এবং মৃত্যু নিবন্ধন ফরম উত্তোলন করতে চান তাহলে প্রথমে আপনাদেরকে মৃত্যু নিবন্ধন ফরম যাচাই করে নিতে হবে। প্রশ্ন হচ্ছে কিভাবে মৃত্যু নিবন্ধন ফরম যাচাই করবেন?
আপনাদের সুবিধার্থে আমরা নিচে লিংক উল্লেখ করছি। নিচের লিংকে ক্লিক করে মৃত্যু নিবন্ধন নং এবং মৃত্যুর তারিখ দিয়ে মৃত্যু নিবন্ধন যাচাই করতে পারবেন।
১৬১৫২
মৃত্যু নিবন্ধন তথ্য অনুসন্ধান করুন মৃত্যু নিবন্ধন নম্বর মৃত্যু নিবন্ধন নং মৃত্যু তারিখ মৃত্যু তারিখ মৃত্যুতথ্য হোম লগইন ব্যবহারের শর্তাবলী সহযোগীতায় যোগাযোগ সাইট ম্যাপ গুরুত্বপূর্ণ লিংক রাষ্ট্রপতির কার্যালয় প্রধানমন্ত্রীর কার্যালয় জনপ্রশাসন মন্ত্রণালয় ই-তথ্য কোষ এ টু আই প্রোগ্রাম সামাজিক যোগাযোগ পরিকল্পনা ও বাস্তবায়নে Office of the Registrar General Birth and Death Registration Local Government Division Paribahan Pool, 9th floor, Secretariat, Dhaka Email: programmer_rg@lgd.gov.bd Copyrights@2019. All Rights Reserved Government of the people’s Republic of Bangladesh
পরিশেষে ,, বলতে চাই সম্মানিত ‌ভিজিটর বন্ধুরা আপনাদের যদি আমাদের এই নিবন্ধ ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের আজকের পোস্টটি শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন। আমরা আরো ভালো ভালো পোস্ট করার চেষ্টা করবো যাতে আপনারা উপকৃত হন।

Leave a Reply

Your email address will not be published.