ফিটনেসযোগ ব্যায়ামসুস্বাস্থ্য

যোগ ব্যায়াম এর স্বাস্থ্য উপকারিতা

যোগ ব্যায়াম আমাদের শরীরের জন্য কতটা উপকারী ততটাই দরকারি। আমাদের শরীর সুস্থ এবং রোগমুক্ত রাখার জন্য যোগ ব্যায়াম এর চেয়ে ভালো কিছু হতেই পারে না। যোগ ব্যায়াম আমাদের শরীরের জন্য খুবই উপকারী এবং শরীর সুস্থ রাখার অন্যতম একটি মাধ্যম।

যোগ ব্যায়াম এর স্বাস্থ্য উপকারিতা
যোগ ব্যায়াম এর স্বাস্থ্য উপকারিতা


যুগ যুগ এবং শতাব্দি বছর ধরে মানুষের যোগ ব্যায়াম অনুশীলণ করে আসছে। সময়ের সাথে সাথে মানুষকে যোগব্যায়াম এবং যোগ ব্যায়ামের উপকারিতা সম্পর্কে জানতে পেরেছে।


আমাকে শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য যোগব্যায়াম এর কোন বিকল্প নেই। তাই শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকার জন্য অবশ্যই নিয়মিত যোগ ব্যায়াম অনুশীলণ করা প্রয়োজন।


আরও পড়ুন…..


যোগ ব্যায়াম অঙ্গভঙ্গির উন্নতি ও ভালো রাখে

আমাদের প্রয়োজনীয় কাজ করার জন্য সারাদিন চেয়ার টেবিলে বসে থাকার প্রয়োজন পড়ে। ফলে আমাদের ঘাড়, পিঠ, মেরুদন্ড ও কোমর ব্যথা অনুভব হয়। এবং কাজ শেষে আমরা প্রচুর পরিশ্রান্ত এবং ক্লান্ত হয়ে পড়ি।

নিয়মিত যোগ ব্যায়াম অনুশীলণ করার ফলে আমাদের শরীরের অঙ্গের উন্নতি ঘটে এবং ঘাড় পিঠ এবং মেরুদন্ডের ব্যথা দূর হয় এবং আমরা দীর্ঘ সময় কাজ করার শক্তি পাই।

যোগ ব্যায়াম পেশী সুগঠিত এবং উন্নত করে

নিয়মিত যোগ ব্যায়াম করার ফলে পেশী যথেষ্ট শক্তিশালী এবং উন্নত হয়। যোগাসন অনুসরণ করলে আমাদের শরীরের দুর্বলতা দূর হয় এবং পেশী শক্তিশালী হয়। ফলে আমরা কাজ করার শক্তি পাই।

যোগ ব্যায়াম শরীরের নমনীয়তা বৃদ্ধি করে

যোগ ব্যায়ামের ফলে আমরা সহজেই শরীর বিভিন্ন দিকে সঞ্চালন করতে পারি। আমাদের মেরুদন্ড এবং শরীরের বিভিন্ন অংশের হাড়ের নমনীয়তা বৃদ্ধি পায়। তাহলে আমাদের হাড় এবং শরীর দুটোই ভালো থাকে।

যোগব্যায়াম বিপাকীয় সিস্টেম উন্নত করে

যোগব্যায়াম আমাদের শরীরের সজীবতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও যোগ ব্যায়াম নিয়মিত অনুশীলন করলে আমরা সহজেই শারীরিক ভাবে ফিটনেস থাকতে পারি।

যোগব্যায়াম রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে

যোগ ব্যায়াম করার ফলে আমাদের শরীরের খারাপ কোলেস্টেরল কমে যায় এবং নিয়ন্ত্রণে থাকে। এছাড়া আমাদের শরীরের রক্তের শর্করা কি হ্রাস করে এবং নিয়ন্ত্রণে রাখে। ফলে যারা অতিরিক্ত ওজন নিয়ে সমস্যায় ভুগছেন তাদের ওজন কমে যেতে সাহায্য করবে যোগ ব্যায়াম।

যোগব্যায়াম রক্ত সঞ্চালন বৃদ্ধি করে

যোগ ব্যায়াম রক্ত প্রবাহ বাড়িয়ে তুলতে সাহায্য করে। এছাড়াও যোগ ব্যায়াম অনুশীলন করলে আমাদের শরীরের কোষ গুলোতে সঠিক পরিমাণে অক্সিজেন সরবরাহ হয়। এর ফলে আমাদের শরীরের অঙ্গ গুলো ভালোভাবে কাজ করতে সক্ষম হয়।

যোগ ব্যায়ামের বিভিন্ন আসন অনুশীলন করার ফলে আমাদের অঙ্গগুলোর ভেতর থেকে শ্বেত রক্ত বেরিয়ে আসে এবং আসন অবস্থায় অক্সিজেন যুক্ত রক্ত প্রবাহিত হতে সাহায্য করে।


তাছাড়া ফুসফুস ভালো রাখতে সাহায্য করে এবং বিশুদ্ধ ও তাজা অক্সিজেন সরবরাহ হতে সক্ষম করে তোলে। এবং ফুসফুস বেশি কার্য সম্পন্ন করে তোলে।

যোগ ব্যায়াম কিডনির এবং হার্টের সমস্যা দূর করে এবং ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও যোগদান আমাদের শরীরে হিমোগ্লোবিন ও লাল রক্তের একটু বাড়িয়ে তুলতে সাহায্য করে।

ফলে আমাদের দেহের টিস্যু গুলোত সহজেই অক্সিজেন বহন করতে পারে। আমাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এর ঝুঁকি কমায় এবং নিয়মিত যোগ ব্যায়াম অনুশীলণ হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এর রোগীদের জন্য বেশ উপকারী।

যোগ ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য যোগ ব্যায়ামের বিকল্প কিছু হতে পারেই না। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে যোগ ব্যায়াম বেশ কার্যকরী।

ঋতু পরিবর্তনের সময় আমাদের দেহে নানা রকম রোগ ব্যাধি এবং ভাইরাসের আক্রমণ হয়। এটি প্রতিরোধ করতে যোগ ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


আরও পড়ুন…..

যোগব্যায়াম আত্মমর্যাদা সম্পন্ন করে তোলে

যোগ ব্যায়াম অনুশীলন করলে আমাদের ভিতরে ইতিবাচক চিন্তাভাবনা এবং দৃষ্টিভঙ্গি জন্ম নেয়। এটি আমাদের নিজেদের ভেতর থেকে ভাবতে সাহায্য করে। এবং আমাদের ভিতরে অনেক সৃজনশীল যোগ্যতা গড়ে ওঠে। যোগব্যায়াম আমাদের আত্মমর্যাদা বাড়িয়ে তোলার ক্ষেত্রে খুবই সহায়ক।

যোগ ব্যায়াম ফুসফুস ভালো রাখে

যোগব্যায়াম ফুসফুসের কার্যক্ষমতা উন্নত এবং বৃদ্ধি করে এ কথা আগেই উল্লেখ করেছি। শ্বাসকষ্টের রোগীদের জন্য যোগব্যায়াম অনেক উপকারী। যোগ ব্যায়াম করার সময় দ্রুত এবং গভীর ভাবে শ্বাস প্রশ্বাস নেওয়ার ফলে ফুসফুসের কার্যক্ষমতার অনেক উন্নতি ঘটে।

যোগ ব্যায়াম ভালো ঘুমে সহায়ক

ভালো ঘুমের জন্য যোগ ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। যোগ ব্যায়াম আমাদের মানসিক ভাবে চাপ মুক্ত এবং হালকা রাখতে সাহায্য করে। যোগ ব্যায়াম আমাদের স্বচ্ছন্দময় এবং শান্ত প্রিয় ঘুম এনে দেয়।

যোগ ব্যায়াম পিঠ ও মেরুদণ্ডের ব্যথা দূর করে

বিশেষ করে যারা একটানা সারাদিন বসে গাড়ি চালায় অথবা কম্পিউটার ব্যবহার করে। সাধারণত তাদের পিঠ ও মেরুদন্ডে বেশির ভাগ সময়ই ব্যথার অনুভব হয়।

এক্ষেত্রে যোগ ব্যায়ামের কয়েকটি আসন অনুসরণ করা বেশ উপকারী। যোগ ব্যায়াম করার ফলে আমাদের মেরুদন্ড নমনীয় থাকে। পিট এবং মেরুদণ্ড সহ শরীরের সব রকমের ব্যথা দূর করতে যোগ ব্যায়াম অত্যন্ত উপকারী।

যোগ ব্যায়াম মানসিক চাপ দূর করে

যোগ দেন অনুশীলনের ফলে মানসিক চাপ এবং হতাশা সহজেই দূর হয়। তাছাড়া যোগদান রক্তচাপ কমায়, হার্টবিট নিয়ন্ত্রণে রাখে এবং শ্বাসকষ্ট স্বাভাবিক ও ঠিক রাখতে সাহায্য করে। এক্ষেত্রে আমাদের মানসিক স্বাস্থ্য রক্ষার জন্য যোগ ব্যায়াম খুবই কার্যকারী এবং উপকারী।

যোগ ব্যায়াম আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে

যোগ ব্যায়াম আমাদের মানসিক স্বাস্থ্যের অনেক উন্নতি করে একথা আগেই উল্লেখ করেছি। যোগব্যায়াম অনুশীলনের ফলে আমাদের মন এবং দেহের সংযোগ আরো উন্নত হয়। যোগ ব্যায়াম আমাদের নিজেদের প্রতি যত্নশীল এবং স্বাস্থ্য সচেতন করে তোলে।

স্বাস্থ্য সুরক্ষার জন্য আমাদের স্বাস্থ্য সচেতনতা এবং নিজেদের প্রতি যত্নবান হওয়া কতটা গুরুত্বপূর্ণ তা আপনারা অবশ্যই জানেনা। আর আমরা আত্মবিশ্বাসী হলে যেকোন কাজ সহজেই সফলতা অর্জন করতে পারব। নিয়মিত যোগ ব্যায়াম অনুশীলণ আমাদের পূর্বের তুলনায় অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলবে।

যোগ ব্যায়াম হৃদযন্ত্র কে ভালো রাখে

যোগব্যায়াম রক্ত চলাচল ভালো রাখে এবং উচ্চ রক্তচাপ হ্রাস করে। এছাড়াও হৃদরোগের জন্য ঝুঁকিপূর্ণ কারণ গুলো কমিয়ে ফেলে এতে হৃদযন্ত্র ভালো থাকে ও হৃদরোগের ঝুঁকি কমে যায়।

এছাড়াও যোগ ব্যায়ামের অনেক অনেক উপকারিতা রয়েছে যা একসঙ্গে বিশ্লেষণ করা সম্ভব নয়। তাই শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে চাইলে অবশ্যই নিয়মিত যোগ ব্যায়ামের আসন গুলো অনুসরন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *