travel

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 2022, টিকিটের মূল্য, বন্ধের দিন এবং ট্রেন ট্রাকিং

আপনারা সবাই রংপুর এক্সপ্রেস ট্রেনের নাম শুনেছেন। এই এক্সপ্রেস টি রংপুর থেকে ঢাকা কমলাপুর রেল স্টেশন পর্যন্ত চলাচল করে। আমরা এখানে রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 2022 টিকিটের মূল্য, এবং ট্রেন ট্রাকিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

রংপুর এক্সপ্রেস (ট্রেন নং 771−772) হল বাংলাদেশের একটি আন্তঃনগর ট্রেন যা বাংলাদেশ রেলওয়ে দ্বারা পরিচালিত হয়। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে রংপুরের রংপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। ট্রেনটি এই রুটে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, বগুড়া ও গাইবান্ধা জেলাকে সংযুক্ত করে।

2022-রংপুর এক্সপ্রেস

রংপুর এক্সপ্রেস ঢাকা ও রংপুর জেলার মধ্যে চলাচলকারী প্রথম আন্তঃনগর ট্রেন। ২০১১ সালের ২০ মার্চ তৎকালীন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন রংপুর সফরকালে ঢাকা ও রংপুরের মধ্যে একটি নতুন ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। সেই ঘোষণা অনুযায়ী একই বছরের ২১ আগস্ট চালু হয় রংপুর এক্সপ্রেস।

সময়ানুবর্তিতা জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ সময়ের কাজ সময়ে না করে অসময়ে করলে তা অসম্পূর্ণ থেকে যায়। তাই সময়ের মূল্য সময় দেওয়ার জন্য আজকে আমরা রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিটের মূল্য, অনলাইন টিকিট বুকিং, ট্রেন ট্রাকিং, অভ্যন্তরীণ অবস্থা ও অন্যান্য আনুষাঙ্গিক বিষয় গুলো ধাপে ধাপে দিয়ে দিচ্ছি। রংপুর এক্সপ্রেস ট্রেনের যাবতীয় তথ্যাবলী গুলো আমরা রংপুর এক্সপ্রেস ট্রেনের অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে আমাদের প্রতিনিয়ত ভিজিটর দের সামনে উপস্থাপন করছি। আমাদের উপস্থাপন গুলো যদি কোন রংপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রি’ বৃন্দ ভালো করে পড়ে নেয় তাহলে তাদের পরবর্তীতে আর কোনো ভোগান্তিতে পড়তে হবে না।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

আপনারা যদি রংপুর এক্সপ্রেস ট্রেনের একজন সম্মানিত যাত্রী হয়ে থাকে তাহলে এই কনটেন্টে মনোযোগ সহকারে পড়ুন। বাংলাদেশের একটি অন্যতম ট্রেন হচ্ছে রংপুর এক্সপ্রেস (আন্তঃনগর) ট্রেন। এই ট্রেনের মাধ্যমে যাত্রীগণ রংপুর থেকে ঢাকা কিংবা ঢাকা থেকে রংপুর নিয়মিত চলাচল করেন। আমরা সবাই জানি ঢাকা একটি রাজধানী এলাকা। এই এলাকায় অর্থনৈতিক সামাজিক রাজনৈতিক সংস্কৃতি ও অন্যান্য বিষয়গুলির মূলবিন্দু তাই সচরাচর ঢাকায় মানুষকে যাতায়াত করতে হয়। উত্তরবঙ্গের মানুষের কাছে এই রংপুর এক্সপ্রেস ট্রেনটি জেড বিমান মনে হয়। রংপুর এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত চলাচল করায় এইচডি টিকিট পাওয়া দুঃসাহ হয়ে পড়ে। এজন্য এই ট্রেনের টিকিট বানানো তথ্য পাওয়ার জন্য আপনারা ট্রেনে নির্দিষ্ট ওয়েবসাইট ভিজিট করে কিংবা successbd.net বুকমার্ক করে রাখতে পারেন।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 2022-

২০২০ সাল অব্দি, রংপুর এক্সপ্রেস ট্রেন নং ৭৭১ হিসেবে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল 9:10 এ রংপুর স্টেশন এর উদ্দেশ্যে রওনা হয় এবং একই দিনে সন্ধ্যা 7 টা 5 মিনিটে রংপুরে স্টেশন পৌঁছে যায়। পুনরায় রংপুর এক্সপ্রেস ট্রেনটি 8:10 এ রংপুর রেলস্টেশন থেকে রওনা হয় ঢাকার উদ্দেশে এবং পরদিন সকাল 6 টায় ঢাকা কমলাপুর রেল স্টেশন পৌঁছে যায়। রংপুর এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনের কোড হল ৭৭১। যদি কখনো আপনার এই ট্রেনের অবস্থান সম্পর্কে জানার ইচ্ছে হয় তাহলে এই কোডের মাধ্যমে আপনারা জানতে পারবেন ট্রেনটি কোথায় আছে। রংপুর থেকে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের কোড হল 772।

ট্রেন নম্বর রুট সময় শুরু আগমনের সময়
771 Dhakaাকা থেকে রংপুর 09: 10 এএম 07:05 পিএম
772 রংপুর থেকে .াকা 08:10 অপরাহ্ন 06: 10

রোলিং স্টক

এই ট্রেনগুলি সাধারণত 2600 বা 2900 শ্রেণীর লোকোমোটিভ ব্যবহার করে। ট্রেনটি মূলত সবুজ-হলুদ পুরানো ভ্যাকুয়াম ব্রেক কোচ রেলে চলত। ট্রেনটির লোড ছিল 11/22, কিন্তু থার্মাল স্লিপার সহ দুটি বগি পরে নামানো হয়। [৫] পরবর্তীতে 20 ফেব্রুয়ারি 2017-এ, এই রেকটি সাদা চাইনিজ এয়ার ব্রেক কোচ রেক দ্বারা প্রতিস্থাপিত হয়। লোডও 14/28 এ বাড়ানো হয়েছিল। অবশেষে, 16 অক্টোবর 2019, এই রেকটি একটি লাল-সবুজ ইন্দোনেশিয়ান এয়ার ব্রেক কোচ রেক দ্বারা প্রতিস্থাপিত হয়। বর্তমানে, ট্রেনটি 14/28 লোডে চলছে। উল্লেখ্য যে ট্রেনটি 2টি রেকে চলে এবং এই 4টি রেকের সাথে কুড়িগ্রাম এক্সপ্রেসের 1 রেক এবং লালমনি এক্সপ্রেসের 1টি রেক এই 3টি ট্রেন দ্বারা ভাগ করা হয়।

রংপুর এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন

রংপুর এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিনগুলোতে যাত্রীদের জেনে রাখা উচিত কারণ বন্ধের দিনে যদি কোনো যাত্রী ঢাকায় স্টেশন কিংবা রংপুরে স্টেশনে যান তাহলে উনার অযথা সময় নষ্ট হবে। তাই আমি নিচে দিয়ে দিচ্ছি বন্ধের সময়সূচী:

ট্রেন নম্বর ট্রেনের রুট ছুটির দিন
771 Dhakaাকা থেকে রংপুর সোমবার
772 রংপুর থেকে .াকা রবিবার

রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য 2022 আপডেট

বাংলাদেশ রেলওয়ে কর্তৃক রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়। আপনারা যদি রংপুর এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতে চান তাহলে অবশ্যই টিকিট ক্রয় করতে হবে। নির্ধারিত তিনটি বিভাগের মাধ্যমে রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। আপনাদের সুবিধার্থে রংপুর এক্সপ্রেস ট্রেনের নির্দিষ্ট বিভাগ ও টিকিট এর মুল্য ছক আকারে উল্লেখ করে দিচ্ছি।
                      টিকিট ক্লাস ভাড়া (প্রাপ্ত বয়স্ক) ভাড়া (শিশু)
শোভন চেয়ার 505 টাকা 335 টি কে
স্নিগ্ধা 966 টি কে 639 টি কে
এসি বার্থ 1162 টি কে 771 টি কে

তবে অনেক সময় এ কিছু অসাধু ব্যবসায়ীরা সম্মানিত যাত্রী বন্ধুদের কাছে বেশি মূল্য নিয়ে থাকেন। তাই অনলাইনের মাধ্যমে অগ্রিম ট্রেনের টিকিট বুকিং করা ভালো। যদিও অনলাইন টিকিট বুকিং এ চার্জ বেশি হবে তবুও কোনরকম ভোগান্তিতে পড়তে হয় না।

রংপুর এক্সপ্রেস ট্রেনের টিকিট অনলাইনে বুকিং করব কিভাবে

বর্তমানে অনলাইনের মাধ্যমে সকল প্রকার সেবা প্রদান করছে। তাই বাংলাদেশ রেলওয়ে মন্ত্রণালয় থেকে এখন ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি করার সিদ্ধান্ত দিয়েছে। যে কোনো যাত্রী অনলাইনের মাধ্যমে টিকিট ক্রয় করতে পারবেন। রেলওয়ে মন্ত্রণালয় এর নিজস্ব ওয়েবসাইটে ভিজিট করে টিকিট ক্রয় ও নগদ বিকাশ রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রেমেন্ট জমা করতে পারবেন।

রংপুর এক্সপ্রেস ট্রেনের স্টপেজ স্টেশন এবং টিকিট কালেকশন

কোন যাত্রী যদি রংপুর থেকে যাতায়াত করতে চান তাহলে তাকে রংপুর থেকে টিকিট কিনতে হবে অর্থাৎ যে যেখান থেকে ট্রেনে উঠবে তাকে সেখান থেকেই টিকিট গ্রহণ করতে হবে। তাই রংপুর এক্সপ্রেস ট্রেনের স্টপেজ স্টেশনগুলো থেকে আপনারা টিকিট সংগ্রহ করতে পারেন নিচে স্টপেজ গুলো দেওয়া হল:

  1. কাউনিয়া
  2. পীরগাছা
  3. বামনডাঙ্গা
  4. নলডাঙ্গা
  5. গাইবান্ধা
  6. বোনারপাড়া
  7. সোনাতলা
  8. বগুড়া
  9. তালোড়া
  10. সান্তাহার জংশন
  11. নাটোর
  12. চাটমোহর
  13. বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন
  14. বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলওয়ে স্টেশন
  15. ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন

Leave a Reply

Your email address will not be published.