ফোন রিভিউ

শাওমি মিইউআই ১৩ পাচ্ছে আরো নতুন ফিচার 2022

বর্তমানে শাওমি নেক্সট জেনারেশন অপারেটিং সিস্টেম, মিইউআই ১৩ উন্মোচন করেছে । রেডমি নোট ১১ সিরিজ গ্লোবালি লঞ্চ এর মধ্য দিয়ে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করেছে শাওমি’র কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন এর নতুন সংস্করণ। ২০২১সালের ৪র্থ কোয়ার্টারের হিসাব মতে মিইউআই এর ব্যবহারকারী ৫০০মিলিয়ন ও বেশি ছাড়িয়ে গিয়েছে।

শাওমি মিইউআই ১৩ তে রয়েছে অসংখ্য আপগ্রেড, এর সাথে কোর এক্সপেরিয়েন্স হয়েছে আরো উন্নত। অপেক্ষাকৃত দ্রুত স্টোরেজ, এবং আগের চেয়ে ও ভালো ব্যাকগ্রাউন্ড প্রসেস এফিসিয়েন্সি, স্মার্টার প্রসেসিং ও দীর্ঘ ব্যাটারি লাইফের পাশাপাশি সাইডবার ও উইজেটস এর মত কাজের ফিচার যুক্ত হয়েছে মিইউআউ এর লেটেস্ট জেনারেশন অপারেটিং সিস্টেমে।

মিইউআই ১৩ তেকোর এক্সপেরিয়েন্স এর জন্য নতুন মাত্রা যুক্ত হয়েছে । এর মধ্যে নতুন একটি ফিচার হলো লিকুইড স্টোরেজ। এই সিস্টেম-লেভেল মেথড ব্যবহার করে ডিভাইসের স্টোরেজে থাকা ফাইলসমূহ ম্যানেজ করা যাবে।
ট্রেডিশনাল ডিভাইস গুলোর ডাটা রাইট ও রি-রাইট করার জন্য ডিভাইসের স্টোরেজ সময়ের সাথে সাথে ফ্র্যাগমেন্টেড হয়ে যায়। এর দ্বারা ব্যবহারের মাত্র ৩৬মাসের মধ্যে ডিভাইসের রিড ও রাইট স্পিড প্রায় ৫০% পর্যন্ত কম হয়।
ডিভাইসের রিড ও রাইট স্পিড এর ঘাটতি হওয়ার ফলে ফোন অনেকটা স্লো হয়ে গিয়েছে বলে মনে হয়। এর প্রধান কারণ হলো রিড ও রাইট স্পিড কমে যাওয়ার ফলে ফোনে থাকা অ্যাপস বা অন্য ফাইলসমূহ অ্যাকসেস করতে অধিক সময়ের প্রয়োজন হয়। মিইউআই ১৩ তে থাকা লিকুইড স্টোরেজ ফিচারটি এই ফ্র্যাগমেন্টেশন কমায় ও স্টোর থাকা ডাটা ম্যানেজ করে যাতে ডিফ্র্যাগমেন্টেশন এফিসিয়েন্সি ৬০% পর্যন্ত বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published.