টিপস

সকল সিমে মিসড কল এলার্ট চালু করার নিয়ম

সকল সিমে মিসড কল এলার্ট চালু করার নিয়ম: বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নয়নে দেশের সকল মোবাইল অপারেটর কোম্পানিগুলো মিসড কল এলার্ট সার্ভিসটি প্রদান করছেন। যে সময়ে ফোন বন্ধ থাকে সেই সময়ে কোনো কল আসলে তার সম্পর্কে অপারেটর দ্বারা এলার্ট প্রদান করা বা মেসেজ এর মাধ্যমে বলা হচ্ছে মিসড কল এলার্ট। অর্থাৎ বলা যায় মিসড করা কলসমূহ সম্পর্কে ব্যবহারকারীকে এলার্ট করা বা জানানোর জন্য এই সার্ভিস ব্যবহৃত হয়।

এবার আমাদের জেনে নেওয়া যাক কিভাবে দেশের সকল অপারেটরে মিসড কল এলার্ট চালু করতে হয়। এই নিবন্ধ জানতে পারবেন। সকল সিমে মিসড কল এলার্ট চালু করার নিয়ম:

  • কিভাবে গ্রামীণফোন মিসড কল এলার্ট চালু করতে হবে।
  • কিভাবে রবি সিমে মিসড কল এলার্ট চালু করতে হবে।
  • কিভাবে বাংলালিংক সিমে মিসড কল এলার্ট চালু করতে হবে।
  • এয়ারটেল সিমে কিভাবে মিসড কল এলার্ট চালু করতে হবে।
  • কিভাবে টেলিটক সিমে মিসড কল এলার্ট চালু করতে হবে।

আমরা আগেই আপনাদের জানিয়ে রাখছি, মোবাইল অপারেটর সমুহের বিভিন্ন সার্ভিসের শর্টকোড এবং মূল্য যেকোনো সময় পরিবর্তিত হতে পারে। তাই নিবন্ধে উল্লেখ করা কোনো শোর্টকোড যদি কাজ না করে তাহলে বিভ্রান্ত না হয়ে মোবাইল অপারেটরের হেল্পলাইনে কল করবেন।

গ্রামীণফোন মিসড কল এলার্ট চালু করার নিয়ম

বন্ধুরা গ্রামীণফোন সিমে খুব সহজে মিসড কল এলার্ট সার্ভিস চালু করা যাবে । আগেই বলেছি যে গ্রামীণফোন সিমে এই সেবা ব্যবহার করার জন্য প্রতি মাসে ১০টাকা করে চার্জ (+ভ্যাট+সম্পূরক শুল্ক+সারচার্জ) প্রযোজ্য হবে। আপনাদের যদি এই ফিচারটি নিতান্তই প্রয়োজন না হয়, তবে গ্রামীণফোনে সিম এ তা ব্যবহার না করা শ্রেয়।

বন্ধুরা আপনাদের পছন্দের গ্রামীণফোন সিমে মিসড কল এলার্ট চালু করার জন্য মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে START MCA ও উক্ত মেসেজ পাঠিয়ে দিতে হবে 26222 নাম্বারে। এছাড়া সরাসরি *121*6*3*1# নাম্বারে কল করেও গ্রামীণফোন সিমে মিসড কল এলার্ট সেবা ব্যবহার করা যাবে।

গ্রামীণফোন সিমে মিসড কল এলার্ট বন্ধ করতে মেসেজ অপশনে গিয়ে STOP MCA টাইপ করে পাঠিয়ে দিতে হবে 26222 নাম্বারে। এছাড়া সরাসরি *121*6*3*2# নাম্বারে কল করেও এই ফিচার বন্ধ করা যাবে।

রবি মিসড কল এলার্ট চালু করার নিয়ম

রবি সিমে যেকোনো সময় মিসড কল এলার্ট চালু বা বন্ধ করা যায় । মাসিক ফি ১০ টাকা + (ভ্যাট+সম্পূরক শুল্ক+সারচার্জ)। এলার্ট সার্ভিসটি চালু করার জন্য মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে START MCA ও পাঠিয়ে দিতে হবে 28782 নাম্বারে৷ আবার *28272*11# নাম্বারে ডায়াল করে স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা গুলো অনুসরণ করেও সেবাটি চালু করা যাবে।

রবি সিমে মিসড কল এলার্টি বন্ধ করতে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে STOP MCA ও পাঠিয়ে দিতে হবে 28272 নাম্বারে। এছাড়া *28272*2# নাম্বারে ডায়াল করেও একইভাবে বন্ধ করা যাবে।

এয়ারটেল মিসড কল এলার্ট চালু করার নিয়ম

ভিজিটর বন্ধুরা রবি সিমের মত‌ই একইভাবে এয়ারটেল সিমের মিসড কল এলার্ট সেবা চালু বা বন্ধ করা যাবে। এয়ারটেল সিমেও *28271*11# ডায়াল করে মিসড কল এলার্ট সার্ভিস চালু করা যায় ও *28272*2# নাম্বারে ডায়াল করে বন্ধ করা যায়। এছাড়া রবি সিমের মতো একইভাবে এসএমএস এর মাধ্যমে এই সেবা বন্ধ বা চালু করা যাবে।

বাংলালিংক মিসড কল এলার্ট চালু করার নিয়ম

বাংলালিংক সিমটিতে সম্পূর্ণ বিনামূল্যে মিস কল এলার্ট সার্ভিস চালু করা যাবে। এই সেবাটি চালু করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে START টাইপ করতে হবে ও পাঠিয়ে দিতে হবে 22622 নাম্বারে। বাংলালিংক সিমের মিস কল এলার্ট সার্ভিসটি বন্ধ করতে মেসেজ অপশনে প্রবেশ করে STOP টাইপ করতে হবে ও পাঠিয়ে দিতে হবে 22622 নাম্বারে।

টেলিটক মিসড কল এলার্ট চালু করার নিয়ম

টেলিটক সিমে মিস কল এলার্ট সার্ভিসটি ব্যবহার করার জন্য প্রতি মাসে ১০ টাকা+ (ভ্যাট+সম্পূরক শুল্ক+সারচার্জ) দিতে হবে। তবে প্রথম ৭ দিন ফ্রি সেবাটি পাবেন। খুব সহজে মোবাইলের মেসেজ অপশনের মাধ্যমে এই সেবা চালু বা বন্ধ করা যাবে।

টেলিটক সিমের মিস কল এলার্ট সেবা চালু করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে START MCA ও পাঠিয়ে দিতে হবে 22455 নাম্বারে। ফিরতি এসএমএস এ উক্ত সেবাটি চালু হওয়ার বিষয়টি সম্পর্কে কনফার্মেশন পেয়ে যাবেন। টেলিটক সিমের মিসড কল এলার্ট সার্ভিসটি বন্ধ করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে STOP MCA ও পাঠিয়ে দিতে হবে 22455 নাম্বারে।

উল্লেখিত উপায়গুলোর যেকোনো সিমে মিসড কল এলার্ট সেবা চালু করা ও মিসড কল এলার্ট বন্ধ করা যাবে।

Leave a Reply

Your email address will not be published.