স্বাস্থ্য

বেগুন আমাদের কি কি উপকার করে, সুস্বাস্থ্যের জন্য বেগুনের পাঁচটি উপকারিতা

সুস্বাস্থ্যের জন্য বেগুনের পাঁচটি উপকারিতা

সুস্বাস্থ্যের জন্য বেগুনের পাঁচটি উপকারিতা সম্পর্কে আলোচিত আমাদের আজকের এই আর্টিকেলে আপনাদের সবাইকে স্বাগতম। অনেক ভিজিটর বন্ধুরা বেগুন এর উপকারিতা সম্পর্কে জানার জন্য গুগল ওয়েব সাইটে খোঁজ করে থাকেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি । হ্যা বন্ধুরা এখানেই আপনি যানতে পারবেন বেগুন কী কী রোগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই আর্টিকেলে।
বেগুন একটি অতি পরিচিত সবজি, কমবেশি সারাবছর বেগুন চাষ করা হয় ঝকঝকে সাদা সবুজ কিংবা চকচকে বেগুনি রঙের হয়ে থাকে এই সবজি। পূর্বে অনেকেরই ভুল ধারণা মনি পোষণ করে রেখেছিলেন যে বেগুনের কোন উপকারিতা নেই পরবর্তীতে গবেষকরা পরীক্ষা করে প্রমাণ করেন যে বেগুনের কি কি রোগ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। তাহলে চলুন বন্ধুরা দেরী না করে জেনে নেওয়া যাক বেগুনের উপকারিতা সম্পর্কে।

হাড় মজবুত করতে বেগুনের উপকারিতা

বেগুনে রয়েছে ফেনোল ও কপার যা বিক্রিয়া করে উৎপন্ন করে ভিটামিন কে।
এজন্য অস্টিওপোরেসিস প্রতিরোধ করার পাশাপাশি মিনারেল এর ঘনত্ব শক্তি ও স্বাস্থ্যের উন্নতি করে।
কপার হাড়ের কোলাজেন ও কানেকটিভ টিস্যু উৎপাদনে সাহায্য করে।
নিয়মিত বেগুন খেলে ক্যালসিয়াম শোষণ ক্ষমতা বৃদ্ধি হয়।

রক্তস্বল্পতা বা অ্যানিমিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা

বেগুনে রয়েছে আয়রন ,অত্যাবশ্যকীয় মিনারেল থাকে যা রক্তের সঙ্গে মিশে লোহিত রক্তকণিকা উৎপন্ন করতে সহায়তা করে। শরীরের ক্লান্তি দূর করে এবং শরীরের শক্তি বৃদ্ধি করে।

হজম ক্ষমতা বৃদ্ধি করে

বেগুনে সল্প পরিমাণ ফ্যাট ও কোলেস্ট্রল রয়েছে। যা সুস্বাস্থের জন্য ডাইজেস্টিভ সিস্টেম নিয়ন্ত্রণ করে। ফাইবার প্রক্রিয়ায় পাকস্থলীর ভিতরে গ্যাসটিক ফ্লুয়েট উৎপন্ন করে পুষ্টি উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করে।

মস্তিষ্কের উন্নত কার্যকারিতা

 বেগুনি ফাইকোনিউট্রেন্ট থাকায় চেতনা বুদ্ধি বৃদ্ধি পায় ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।
 রক্ত সংবহন এর মাধ্যমে মস্তিষ্কে বেশি পরিমাণে অক্সিজেন সরবরাহিত করে। ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় ও বিশ্লেষণ ক্ষমতা   ও দক্ষতা অর্জন করে।
 রেডিক্যাল ও মানসিক রোগের বিরুদ্ধে লড়তে করতে সাহায্য করে।

ক্যান্সারের বিরুদ্ধে লড়াই

ডেলফিনিডিনের মত পলিফেনল রয়েছে বেগুনে। নিয়মিত বেগুন খেলে টিউমার তৈরি হওয়া থেকে প্রতিরোধ করে। ক্যান্সার কোষ কলা বৃদ্ধিতে বিঘ্ন ঘটায়। ক্লোরোজোনিক এসিড অ্যান্থোসায়ানিন এর মত উপাদান বিদ্যমান বেগুনে যা ক্যান্সার কোষ ধ্বংস করে ও বিভিন্ন রকম ভাইরাস রোগ প্রতিহত করতে সহায়তা করে।
এছাড়াও বেগুন হৃদপিণ্ড সুস্থ সবল রাখে, ক্ষতিকারক কোলেস্টেরল কমাতে সাহায্য করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, রক্তবাহী নালী মজবুত ও শক্তিশালী করে, এবং রক্ত জমাট বাঁধা থেকে প্রতিহত করে।

Leave a Reply

Your email address will not be published.