Phone Tips
Trending

স্মার্টফোন বেশি গরম হয়? এর সঠিক সমাধান জেনে নিন

স্মার্টফোন বেশি গরম হয়: বর্তমানে বেশিভাগ স্মার্টফোন ব্যবহার করে থাকেন। আর স্মার্টফোন গরম হওয়া বর্তমানে অনেক টা সাধারণ বিষয়। হেভি গেমস ও অ্যাপস ব্যবহারের সময় ফোন গরম হওয়া বেশ স্বাভাবিক একটি বিষয়। তবে বন্ধুরা স্মার্টফোন বেশি গরম হওয়া ভালো কোনো বিষয় নয়। আমাদের আজকের এই পোস্টে আপনারা জানবেন স্মার্টফোন কেনো বেশি গরম হয়, স্মার্টফোন অতিরিক্ত গরম হলে কি করা উচিত প্রভৃতি।

স্মার্টফোন কেনো বেশি গরম হয়?

বন্ধুরা অনেক কারণেই ফোন গরম হতে পারে। যেমন দীর্ঘক্ষণ ধরে ব্যবহার, পাওয়ার-ইনটেনসিভ অ্যাপ ব্যবহার বা একই সাথে অসংখ্য অ্যাপ ব্যবহার, ইত্যাদি স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার প্রধান কারণ হতে পারে। স্মার্টফোন ওভারহিটিং এর কিছু সাধারণ কারণ গুলো হলোঃ

  • দীর্ঘক্ষণ গেমিংঃ পাঠক বন্ধুরা আপনারা হয়তো জানেন গেমিং এর সময় ফোনের সিপিইউ ও জিপিউ ব্যবহার হয় সবচেয়ে বেশি হয়ে থাকে, তাই লম্বা সময় ধরে গেম খেলার সময় ফোন গরম হতে পারে।
  • স্ট্রিমিংঃ ইউটিউব, নেটফ্লিক্স, ইত্যাদি স্ট্রিমিং প্ল্যাটফর্মে অনলাইন স্ট্রিমিং এর সময় ফোন গরম হতে পারে। যেহেতু অনলাইনে কনটেন্ট স্ট্রিমিং করার সময় ইন্টারনেট ব্যবহৃত হয় এবং ফোনের অডিও ও ভিডিও সহ অনেক ফিচার ব্যবহৃত হয়। এইসব কারণে ফোনে কনটেন্ট স্ট্রিমিং করার সময় ফোন গরম হতে পারে।
  • ভুল সেটিংসঃ আপনাদের স্ক্রিন ব্রাইটনেস যদি সবসময় ম্যাক্স করা থাকে বা এনিমেটেড ওয়ালপেপার বা উইজেটস ব্যবহার করে থাকে তাহলে ফোন গরম হতে পারে। যেহেতু এসব বাড়তি ফিচারের জন্য ফোনের হার্ডওয়্যার বেশি ব্যবহার হয়, তাই ভুল সেটিংস এর কারণে ফোন গরম হতে পারে।
  • পরিবেশঃ সরাসরি সূর্যের নিচে দীর্ঘ সময় ধরে ফোন ব্যবহার করলে ফোন গরম হতে পারে পরিবেশের উষ্ণতার কারণে।

এছাড়া সফটওয়্যার সম্পর্কিত কিছু কারণেও ফোন গরম হতে পারে।

  • আউটডেটেড অ্যাপঃ বন্ধুরা কোনো অ্যাপেস এ যদি বাগ বা অন্য কোনো সমস্যা থাকে, তাহলে ফোনের প্রসেসর ওভারহিট হওয়ার কারণে ফোন গরম হতে পারে। বিশেষ করে অনেকদিন ধরে অ্যাপ আপডেট না করলে এই ধরনের সমস্যা হতে পারে।
  • সফটওয়্যার আপডেটঃ ফোন আপডেট করার পরপর বা আপডেট করার সময় ফোন গরম হয়ে যায়। আবার সফটওয়্যার আপডেট এর মাধ্যমে ফোনের সমস্যা ঠিক করা হয়, যার কারণে ঠিক সময়ে আপডেট না দিলেও ফোন গরম হতে পারে।

স্মার্টফোন অতিরিক্ত গরম হলে যা করবেন

ফোন অতিরিক্ত গরম হলে প্রথমে ফোনের বাইরে লাগানো অতিরিক্ত কভার খুললে এতে আটকে থাকা হিট বেরিয়ে যাবে। এরপর কিছু সময়ের জন্য ব্লুটুথ, মোবাইল ডাটা, ওয়াই-ফাই ইত্যাদি ব্যাটারি-ড্রেইনিং ফিচার গুলো বন্ধ করুন এবং এয়ারপ্লেন মোডটি চালু করুন। এরপর আপনাদের ফোনটি কোনো অপেক্ষাকৃত ঠান্ডা স্থানে রাখুন, তবে ভুল করেও ফোন ফ্রিজে ঢুকিয়ে রাখতে যাবেন না।

০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে ফোন স্বাভাবিকভাবে কাজ করে থাকে। এর চেয়ে অধিক তাপমাত্রার পরিবেশে রাখলে ফোন গরম হতে পারে। ফোন গরম হলে কোনো ফ্যানের সামনে এটি রাখতে পারেন দ্রুত ফোনের তাপমাত্রা কমানোর জন্য।

স্মার্টফোন বেশি গরম হয়, বন্ধুরা এবার চলুন জেনে নেওয়া যাক ফোন গরম হলে বা ফোন গরম হওয়া থেকে রক্ষা করতে করণীয় সম্পর্কে।

  • ফোনের ব্যবহার কমানোঃ আপনারা যদি ফোন সার্বক্ষণিক ব্যবহার করে থাকেন, তবে ফোন ব্যবহার কিছুটা হলেও কমানো উচিত। ফোন হঠাৎ গরম হওয়া থেকে রক্ষা করার একমাত্র উপায়। দীর্ঘদিন ধরে ফোন ব্যবহারের ফলে নিতান্তই প্রয়োজন হলে মাঝখানে ছোট ছোট বিরতি নিন।
  • অধিকাংশ ফোনে বর্তমানে স্টোরেজ খালি করার এবং অপ্রয়োজনীয় অ্যাপ ও ফাইল মুছে ফেলার উপায় রয়েছে। ফোনের ইন্টারনাল স্টোরেজ খালি থাকলে ও অ্যাপ ঠিকমত চলার জন্য যথেষ্ট স্পেস থাকে তাহলে ফোন বেশ ভালোভাবে চলে ও অধিক ব্যাটারি ব্যাকাপ পাওয়া যায়।
  • স্ক্রিন ব্রাইটনেস কমিয়ে রাখাঃ সবসময় স্ক্রিন ফুল ব্রাইটনেসে রাখার কোনো প্রয়োজন পরে না। তাই ব্যাটারি ও দৃষ্টিশক্তি রক্ষার সার্থে ব্রাইটনেস কমিয়ে ফোন ব্যবহার করতে পারেন।
  • ফোন রিস্টার্ট করাঃ ছোটোখাটো সফটওয়্যার সংক্রান্ত সমস্যার কারণে অনেক সময় ফোন গরম হলে ফোন রিস্টার্ট করার মাধ্যমে ফোন গরম হওয়া থেকে রক্ষা করা যেতে পারে।
  • অব্যবহৃত অ্যাপ ক্লোজ করাঃ বন্ধুরা আপনারা যেসব অ্যাপস ব্যবহার করছেন না সেসব অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চালু না রেখে ক্লোজ করে দিয়ে ফোন গরম হওয়ার প্রতিকার করতে পারেন।

ফোন গরম হওয়া থেকে রক্ষা করতে কিছু কাজ নিয়মিত করা আমাদের উচিত। সকল স্মার্টফোন ব্যবহারকারীর ফোন গরম হওয়া থেকে রক্ষা করতে এসব বিষয় মেনে চলুনঃ

  • ফোন সঠিকভাবে চার্জ করুনঃ ফোন চার্জ করার বিষয়ে সবসময় ভরসাযোগ্য চার্জার ব্যবহার করতে হবে। চেষ্টা করুন ফোন ম্যানুফ্যাকচারার বা ট্রাস্টেড ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করতে। এছাড়াও ফোন চার্জের সময় খোলা স্থানে রাখলে অনেকটা কম গরম হওয়ার সম্ভাবনা থাকে। তাই বালিশের নিচে বা কোনো কিছুর নিচে ফোন চাপা দিয়ে রাখবেন না চার্জের সময়।
  • অ্যাপ আপডেট করাঃ অ্যাপের আপডেটে অ্যাপে থাকা সমস্যাগুলো ঠিক করা হয়। তাই ফোনে থাকা অ্যাপগুলো নিয়মিত আপডেট করতে ভুলবেন না, এতে অনেক অজানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন গরম হলে উক্ত অ্যাপ আনইন্সটল করে পরীক্ষা করেও দেখতে পারেন আসল সমস্যা কোথায়।
  • সরাসরি সূর্যের আলো এড়িয়ে চলুনঃ সরাসরি সূর্যের নিচে কিংবা চার্জিং এর সময় জানালার পাশে ফোন রাখবেন না। সূর্যের আলো সরাসরি ফোনে লাগলে ফোনের হার্ডওয়্যার গরম হওয়ার ফলে ফোন গরম হয়ে থাকে। তাই সূর্যের আলো এড়িয়ে চলা উত্তম।

Leave a Reply

Your email address will not be published.