ফিটনেসব্যায়ামসুস্বাস্থ্য

হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

আমাদের দেহের সৌন্দর্য বৃদ্ধি এবং ফিটনেস দেখানোর জন্য হাতের পেশি মোটা এবং সুগঠিত হওয়া অত্যন্ত জরুরী। আজ আপনাদেরকে ৫টি হাতের পেশি দ্রুত মোটা করার ব্যায়াম দেখাবো। এগুলো নিয়মিত চর্চা করার ফলে আপনার হাতের পেশী অনেক দ্রুত বৃদ্ধি পাবে।

হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম
হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

 

এই ব্যায়াম গুলো অনুশীলন করার পাশাপাশি আপনাকে অবশ্যই পুষ্টি সমৃদ্ধ খাদ্য খেতে হবে। ফলে আপনার বেশি দ্রুত বৃদ্ধিতে অনেকটাই সহায়ক হবে। এছাড়া আপনাকে অবশ্যই পরিমিত পরিমাণে ঘুমাতে হবে। সকালে দেরি করে ঘুম থেকে উঠা যাবেনা এবং রাতে দেরি করে ঘুমাতে যাওয়া বন্ধ করতে হবে।

আরো পড়ুন…

 

হাতের পেশি দ্রুত মোটা করার ব্যায়াম গুলো:

 

পুশ আপ

পুশ আপ হাতের পেশি মোটা করার ক্ষেত্রে খুবই কার্যকর একটি ব্যায়াম ব্যায়াম। আপনারা কমবেশি প্রায় সবাই পুশ আপের সাথে পরিচিত।

পুশ আপ করার জন্য প্রথমে পায়ের আঙ্গুল এবং দুই হাতের উপরে কিছুটা উপর হওয়ার মতো বড় করতে হবে হাত দুটো বুক বরাবর সোজা রাখতে হবে।

হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

 

পুরো শরীরকে সোজা রাখতে হবে এবং এবং এই অবস্থাতে নিচের দিকে ঝুঁকতে হবে। যাতে নাক অথবা বুক মাটিতে হালকা ভাবে স্পর্শ করে।

এরপর আবার পূর্বের অবস্থায় যেতে হবে এটা দুই থেকে তিন ধাপ দিতে হবে। প্রতি ধাপে 12 থেকে 15 বার করে দোয়া সবচেয়ে উত্তম বা সামর্থ্য অনুযায়ী আরো বেশি দিতে পারলে আরো ভালো।

 

যদিও পুশ আপ শুধু হাতের পেশীকেই উন্নত করে না। বরং পুরো শরীরের উপকার। বিশেষ করে বুক, পেট, পিঠ ঘাড় সহ দেহের অন্যান্য অনেক অংশের উন্নতি ঘটায়। তাই হাতের পেশি দ্রুত বৃদ্ধি ও মজবুত করার জন্য পুশ আপ ব্যায়াম টি নিয়মিত করা খুবই উপকারী।

ডাম্বেল ফ্রন্ট কার্ল

এই ব্যায়ামটি করার জন্য ডাম্বেল এর প্রয়োজন হবে। প্রথমে সামর্থ্য অনুযায়ী ওজনের দুটি ডাম্বেল দুই হাতে নিতে হবে। তবে প্রথম অবস্থায় একটু কম ওজন নিয়ে ব্যায়াম করা ভালো।
হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

 

এরপর প্রথমে ডান হাতের ডাম্বেল টি কনুই ভাঁজ করে কাঁধ বরাবর উপরের দিকে উঠতে হবে। এরপর ডান হাত নামিয়ে বাম হাতে থাকা ডাম্বেল টি ডান হাতের মত করে কনুই ভাঁজ করে কাঁধ বরাবর উঠাতে হবে।

এভাবে 15 থেকে 20 বার দিতে হবে সামর্থ্য অনুযায়ী প্রতি ধাপে আরো বাড়াতে হবে। এভাবে বেশ কয়েক ধাপ দিতে হবে। বিশেষ করে যারা জিমনেসিয়ামে গিয়ে ব্যায়াম করেন তারা এই ব্যায়ামটি বেশি করতে পারেন।

 

এটা হাতের পেশি তাড়াতাড়ি মোটা এবং সুগঠিত করে তোলে। তাই এই ব্যায়ামটি মনোযোগ সহকারে নিয়মিত করুন। ধীরে ধীরে ওজন বাড়াতে পারেন তবে শুরুতেই বেশি প্রয়োজন নেই এই ব্যায়ামটি করা খুবই ক্ষতিকর।

প্রথম অবস্থায় অতিরিক্ত ওজন নিয়ে ব্যায়াম করার ফলে পেশীর গঠন খারাপ হয়ে যেতে পারে। এবং পেশী বাঁকা ও শক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

 

তাইত দূরত্ব হাতের পেশি বাড়ানোর জন্য তাড়াহুড়ো করতে গিয়ে অতিরিক্ত ওজন নিয়ে ব্যায়াম করার মতো ভুল করবেন না।

বারবেল ফ্রন্ট কার্ল

এই ব্যায়ামটি করার জন্য বারবেল এর দরকার হবে। তবে বারবেল এ কম ওজন নিতে হবে কারণ বেশি ওজন নিলে পেশীর ক্ষতি হবে।
হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

 

প্রথমে হাতের তালু সামনের দিকে রেখে দুহাত দিয়ে বারবেল হাতে নিয়ে সোজা হয়ে দাঁড়াতে হবে। এরপর হাতের কনুই ভাজ করে কাঁধ পর্যন্ত তুলতে হবে।

এবং আবার হাত সোজা করে পূর্বের অবস্থায় ফিরে আসতে হবে। এই ব্যায়ামটি করার সময় অবশ্যই শরীর সোজা রাখতে হবে। লক্ষ্য রাখতে হবে শরীর যেন বাঁকা হয়ে না যায় এবং সামনের দিকে ঝুঁকে না পরে।

 

আর এক্ষেত্রে সামর্থের বাইরে বেশি উপযুক্ত একেবারেই নেয়া উচিত নয়। সময়ের সাথে সাথে সমর্থনের জন্য ওজন বাড়ানো যেতে পারে। আমি প্রথম অবস্থাতে অতিরিক্ত ওজন উত্তোলন পরিহার করতে হবে।

এই ব্যায়ামটি আপনার হাতের পেশি সুগঠিত এবং দ্রুত বৃদ্ধিতে সহায়তা করবে। এই সামর্থ্য অনুযায়ী 18 থেকে 20 বার করুন।

 

এবং কয়েক ধাপ দিন প্রতি ধাপে সমর্থন অনুযায়ী আস্তে আস্তে বাড়াতে পারেন অথবা একটু একটু করে ওজন বাড়াতে পারেন। তবে কখনোই অতিরিক্ত ওজন উত্তোলন করার মত ভুল কাজ করবেন না।

চিননিং

এই ব্যায়ামটি করার জন্য আপনার একটি মজবুত রিং এর দরকার পড়বে। কারণ এই  ব্যায়ামটি করার জন্য আপনাকে রিং এ ঝুলতে হবে তাই রিং মজবুত সেট আপ থাকা অত্যন্ত জরুরি।
হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

 

প্রথমে রিং এ ঝুলতে হবে এরপর শক্ত করে রিং ধরে উপরের দিকে উঠুন এবং নামুন। এভাবে 12-14 বার দিন সামর্থ্য অনুযায়ী আপনি পারলে আরো বেশি দিতে পারেন।

এই ব্যায়ামটি 2-3 ধাপ দিতে পারলে অনেক উপকার হয়। এই ব্যায়ামটি হাতের পেশি শক্ত এবং মজবুত করতে সহায়তা করে। তাছাড়াও হাতের পেশি খুব দ্রুত বৃদ্ধি করে এবং এটা অন্যান্য ব্যায়াম গুলোর থেকে বেশি কার্যকরী।

আরো পড়ুন….

 

এগুলোর পাশাপাশি এটা উচ্চতা বৃদ্ধিতে খুবই সহায়ক এই ব্যায়ামটি নিয়মিত অনুশীলন করলে উচ্চতার পরিবর্তন ঘটবে তা আপনি নিজেই লক্ষ্য করতে পারবেন। হাতের পেশি বেশি দ্রুত বৃদ্ধি করতে এই ব্যায়ামটি নিয়মিত করুন।

ডাম্বেল ব্যাক কার্ল

এই ব্যায়ামটি করার জন্য প্রথমেই আপনাকে দুই হাতে দুটি ডাম্বেল নিতে হবে। এরপর হাতের তালুর সামনের দিকে রেখে কনুই ভাঁজ করে কাঁধ পর্যন্ত তুলতে হবে।
হাতের পেশি মোটা করার ৫ টি ব্যায়াম

 

এভাবে 18 থেকে 20 বার দিবেন। এটা হাতের উপরের অংশের পেশী বৃদ্ধির সাথে সাথে হাতের কব্জি মোটা এবং সুগঠিত করতে সহায়তা করে। তাই হাতের পেশি উপরের এবং নিচের অংশ এবং সুগঠিত করতে এই আপনার জন্য অনেক উপকারী হবে।

উপরে দেখানোর ব্যায়াম গুলো নিয়মিত করার পাশাপাশি স্বাস্থ্যের যত্ন নিবেন। সুষম খাবার খাবেন পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং বিশ্রাম নিবেন।

 

আশা করা যায় তাহলে খুব দ্রুত আপনার হাতের পেশি মোটা, সুগঠিত এবং আকর্ষণীয় হয়ে উঠবে। তাকে অবশ্যই ধৈর্য ধারণ করে এগিয়ে যেতে থাকুন। অল্প কিছু করে ছেড়ে দিলে কোনো ফলাফল পাবেন না।

Leave a Reply

Your email address will not be published.