টেকনোলজি
Trending

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষার নতুন সুবিধা আসছে

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা-বন্ধুরা আপনারা কি জানেন আজকাল নিয়মিত আপডেট পাচ্ছে মেটার মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ ? এখন যেন হোয়াটসঅ্যাপে ফেসবুক মেসেঞ্জারের চেয়েও বেশি ফিচার আপডেট আসছে। সাম্প্রতিক চলতি অ্যাপটিতে ভয়েস মেসেজ আপডেট, ইমোজি রিয়্যাকশন, আপলোড ফাইল সাইজ আপডেট, কমিউনিটি ফিচার আরও অনেক কিছু আসছে । আর এরই ধারাবাহিকতায় নতুন মাত্রা আনতে যাচ্ছে কাস্টমাইজেবল লাস্ট সিন স্ট্যাটাস।

হোয়াটসঅ্যাপের এক সাম্প্রতিক ডেটা রিলিজে এই নতুন লাস্ট সিন স্ট্যাটাস কাস্টমাইজেশন ফিচার লক্ষ্য করেছেন অনেক ব্যবহারকারী বন্ধুরা । হোয়াটসঅ্যাপ আপনারা কতক্ষণ আগে ব্যবহার করেছেন বা আপনারা কতক্ষণ আগে হোয়াটসঅ্যাপে অনলাইনে ছিলেন সেটা জানিয়ে দেয় ‘লাস্ট সিন’ ফিচারটি।

একজনের লাস্ট সিন স্ট্যাটাস থেকে আপনারা জানতে পারবেন তিনি কতক্ষণ আগে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছেন। তাই কেউ যদি আপনাদের হোয়াটসঅ্যাপ মেসেজ পাওয়ার পরেও রিপ্লাই না দেয় তাহলে বুঝতে পারবেন তিনি আসলে আপনাকে এড়িয়ে চলছেন কি-না।

কিন্তু এই ফিচার টি একটা প্রাইভেসি সংক্রান্ত বিষয় হওয়ার কারণে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখার অথবা চালু রাখার সুবিধাটি রেখেছে। অর্থাৎ, আপনারা চাইলে আপনাদের হোয়াটসঅ্যাপ লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন।

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা

এতদিন হোয়াটসঅ্যাপে লাস্ট সিন স্ট্যাটাস সংক্রান্ত তিনটি অপশন পাওয়া যেতঃ এভরিওয়ান, মাই কন্টাক্টস এবং নোবডি। অর্থাৎ আপনারা চাইলে লাস্ট সিন পুরোপুরি বন্ধ অথবা চালু রাখতে পারতেন। এছাড়া আপনাদের কনটাক্ট লিস্টের সকল লোকজনের জন্য লাস্ট সিন চালু রাখতে পারতেন। কিন্তু নতুন ফিচারটি চালু হলে আপনারা চাইলে নির্দিষ্ট ব্যক্তিদের জন্য লাস্ট সিন তথ্য বন্ধ করে রাখতে পারবেন। তারা জানতে পারবেনা আপনারা কতক্ষণ আগে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছিলেন।

নতুন এই অপশনটির নাম হচ্ছে “My Contacts Except…”। এটি ব্যবহার করে আপনারা আপনাদের ফোনের কনটাক্ট লিস্টের বাছাইকৃত ব্যক্তিদের নিকট হতে আপনাদের লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন। অর্থাৎ আপনারা যদি চান নির্দিষ্ট কিছু ব্যক্তি আপনাদের হোয়াটসঅ্যাপ অনলাইন স্ট্যাটাস সম্পর্কে কিছু না জানুক, তাহলে এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন।

এই ফিচারটি পরীক্ষামূলকভাবে হোয়াটসঅ্যাপ ডেটা আইওএস ভার্সনে পাওয়া যাচ্ছে। পরীক্ষানিরীক্ষা শেষে এটি নিকট ভবিষ্যতে সাধারণ ব্যবহারকারীদের জন্যও উন্মুক্ত করে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

WhatsApp Update: What are the benefits of this feature?

According to Wa BetaInfo, the feature is now seen in the latest beta version of iOS. Those who have signed up for the beta program will be able to use this feature. It can be a useful feature for them. This feature allows you to hide ‘Last Scene Status’ from certain contacts as you wish. Many times when you are online on WhatsApp, some people do not want to know. This ‘Last Scene Hide’ feature will work great in this case. WhatsApp is currently offering three options to keep the ‘Last Scene Hide’ feature from your contacts. All the technology is hidden there.

Leave a Reply

Your email address will not be published.