টিপস

হোয়াটসঅ্যাপ ফাইল শেয়ারিং এ নতুন সুবিধা (পরীক্ষামূলক)

হোয়াটসঅ্যাপ ফাইল শেয়ারিং এ নতুন সুবিধা : বিশ্বব্যাপী বর্তমানে বহুল জনপ্রিয় অনলাইন যোগাযোগের একটি সেবা হচ্ছে হোয়াটসঅ্যাপ। শুরু থেকেই হোয়াটসঅ্যাপ এর জনপ্রিয়তা এত বেশি যে ফেসবুক পুরো হোয়াটসঅ্যাপ কোম্পানিকে কিনে নেয় ১৯ বিলিয়ন ডলারের বিনিময়ে।

এখানে মজার ব্যাপার হচ্ছে, চ্যাটিং ও কল সেবার পাশাপাশি হোয়াটসঅ্যাপ আরও একটি ফিচারের জন্য বিখ্যাত। সেই ফিচারটি হচ্ছে এর ফাইল ট্রান্সফার। বিশেষ করে দূর থেকে ফটো ও ভিডিও একে অপরকে পাঠাতে হোয়াটসঅ্যাপ রয়েছে ব্যবহারকারীদের পছন্দের শীর্ষের একটি স্থান।

আপনারা যদি ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে কখনো ফটো বা ভিডিও পাঠিয়ে থাকেন তাহলে হয়ত আপনারা খেয়াল করেছেন ছবি ও ভিডিওর কোয়ালিটি কিছুটা কমে যায়। অনেক সময় ছবি পাঠানোর মূল উদ্দেশ্যই আর পূরণ হয়না। কিন্তু হোয়াটসঅ্যাপ এ ব্যাপারে বেশ অনেক টা সুবিধাজনক।

শুরু থেকেই হোয়াটসঅ্যাপ হাই-কোয়ালিটি ছবি ও ভিডিও পাঠানোর জন্য বিখ্যাত। কিন্তু এরকম একটা অবস্থা কল্পনা করুন, আপনারা একজনকে একটা ভিডিও ক্লিপ অথবা দরকারি কোনো ডকুমেন্ট পাঠাতে চাচ্ছেন যেটার সাইজ কয়েকশ মেগাবাইট। এখানে হোয়াটসঅ্যাপের একটি সীমাবদ্ধতার কারণে আপনারা হয়ত ফাইলগুলো পাঠাতে পারবেন না।

তাহলে কী সেই সীমাবদ্ধতা? অনেকেই জানেন না যে হোয়াটসঅ্যাপে একবারে আপনারা সর্বোচ্চ ১০০ মেগাবাইট সাইজের ফাইল পাঠাতে পারবেন। যদিও ডিভাইসভেদে এটা ১২৮ মেগাবাইট পর্যন্ত ফাইল পাঠাতে দিতে পারে। কিন্তু এর বেশি হলে ফাইলটি আপনারা হোয়াটসঅ্যাপে আর পাঠাতে পারবেন না।
তবে বর্তমানে আশার কথা হচ্ছে, সম্প্রতি কিছু কিছু অঞ্চলে হোয়াটসঅ্যাপের এই ফাইল ট্রান্সফার লিমিট বৃদ্ধি করার পরীক্ষা চালাচ্ছে। বিশেষ করে আর্জেন্টিনায় কিছু কিছু হোয়াটসঅ্যাপস ডেটা ব্যবহারকারীদেরকে এই সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপস।
সাধারণত নতুন কোনো ফিচার সবার জন্য উন্মুক্ত করার আগে প্রথমে ডেটা (অর্থাৎ পরীক্ষামূলক) ব্যবহারকারীদের একাউন্টে সুবিধাটি চালু করে থাকে হোয়াটসঅ্যাপস। তারই অংশ হিসেবে কিছুদিন আগে এন্ড্রয়েডে ভয়েস নোট পাঠানোর জন্য নতুন একটি সুবিধা পরীক্ষানিরীক্ষা শুরু করে হোয়াটসঅ্যাপস। আর এখন ফাইল সাইজ লিমিট ২জিবি করার ব্যাপারে চিন্তাভাবনা করছে মেটার মালিকানাধীন এই প্ল্যাটফর্ম।
হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী অ্যাপ টেলিগ্রাম বিশেষিত অনেক আগে থেকেই ২জিবি পর্যন্ত ফাইল সাইজ অনুমোদন করে আসছে। অর্থাৎ টেলিগ্রামের মাধ্যমে আপনারা ২জিবি পর্যন্ত সাইজের ফাইল পাঠাতে পারছেন।
তাই আপনারা হোয়াটসঅ্যাপ একাউন্টে ফাইল সাইজ লিমিট বৃদ্ধি পাওয়ার আগে পর্যন্ত একই রকম সেবার জন্য আপনারা টেলিগ্রাম ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.