টিপস

হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেওয়ার উপায়

হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ: একটি ‌ডিভাইস পরিবর্তন করে সম্পুর্ণ নতুন ডিভাইসে যাওয়া অথবা হোয়াটসঅ্যাপ এর মেসেজ হারানোর ভয় থাকলে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ অনেকটাই কাজে আসতে পারে। সরাসরি হোয়াটসঅ্যাপ থেকে সকল কনেক্টেট এর ব্যাকাপ নেওয়া যায়। হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ অ্যান্ড্রয়েড ফোনে সেভ হয় গুগল ড্রাইভে আর আইফোনে আইক্লাউডে সেভ হয়। আজকের এই নিবন্ধ থেকে জানবেন কিভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নিতে হয়।

কেনই বা হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেয়া উচিৎ?

হোয়াটসঅ্যাপ হচ্ছে গ্রাহকদের সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করার উদ্দেশ্যে কোম্পানির সার্ভার সিস্টেমে কোনো রকম মেসেজ সংরক্ষণ করেনা। অর্থাৎ হোয়াটসঅ্যাপের সর্ভার সিস্টেমে আপনাদের পাঠানো বা গ্রহণ করা কোনো প্রকার মেসেজ জমা থাকেনা। , বরং আপনারা যে ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন সেই ফোনে বা ডিভাইসে মেসেজগুলো সংরক্ষিত হয়ে থাকে।

তাই যদি আপনারা কোনো কারণে ডিভাইসটি পরিবর্তন করে থাকেন তাহলে পরবর্তী তে নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপে সাইন ইন করলে পূর্বের মেসেজগুলো পাবেন না। যদি আগের মেসেজ গুলো পেতে চান তাহলে আপনাদেরকে হোয়াটসঅ্যাপের আগে থেকে নেয়া একটি ব্যাকাপ রিস্টোর করতে হবে। সেই ব্যাকাপ না রাখলে আপনারা পুরাতন মেসেজগুলোও আর পাবেন না। এজন্যই আপনাদের হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেয়া অবশ্য‌ই উচিত ।

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার নিয়ম

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার পূর্বে আপনাদের অপ্রয়োজনী মিডিয়া গুলো হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা দেওয়া উত্তম। এতে হোয়াটসঅ্যাপ ব্যাকাপের সাইজ বেশি বেড়ে যায় না। পাশাপাশি গুগল ড্রাইভ ও আইক্লাউড এর স্টোরেজ অনেক টা সাশ্রয় হবে।
  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে স্ক্রিনের নিচের দিকে থাকা “Settings” বাটনে ট্যাপ করতে হবে।
  • “Chats” অপশনে ট্যাপ করে সেখানে মেন্যুতে প্রবেশ করতে হবে।
  • এরপর”Chat Backup” সিলেক্ট করতে হবে।
  • ব্যাকাপ নিতে “Back up Now” অপশনে ট্যাপ করতে হবে।
  • এছাড়াও ব্যাকাপ এর প্রক্রিয়াতে শিডিউল সেট করা যাবে।
  • ব্যাকাপ কি অটোমেটিক না ম্যানুয়্যাল এবং কোন একাউন্ট থেকে ব্যাকাপ নেওয়া হচ্ছে, ইত্যাদি তথ্য দেখতে পাবেন।

হোয়াটসঅ্যাপ ব্যাকাপ রিস্টোর করার নিয়ম

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার মূল উদ্দেশ্য হচ্ছে উক্ত চ্যাট পুনরায় রিস্টোর করা। বিশেষ করে ডিভাইস পরিবর্তনের সময় অথবা অ্যাপস ভুলে ডিলেট হয়ে গেলে সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যাকাপ রিস্টোর করে অনাকাঙ্ক্ষিত সমস্যা রোধ করা যেতে পারে। এছাড়া ও হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ ডিলিট করলে সেই মেসেজ পুনরায় ফিরে পেতেও ব্যাকাপ রিস্টোর করতে পারেন।

চ্যাট ব্যাকাপ রিস্টোর করার ক্ষেত্রে যে গুগল বা অ্যাপল একাউন্টে চ্যাট ব্যাকাপ নেওয়া হয়েছিলো সেটি লগিন আছে কিনা তা নিশ্চিত করুন।

হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট

আপনাদের ডিভাইসে যদি যথেষ্ট স্পেস না থাকে, অথবা উল্লিখিত রিকভারি মেথড কাজ না করলে হোয়াটসঅ্যাপ এর “Export chat” ফিচারটি ব্যবহার করতে পারবেন। যেকোনো হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট করা যাবে এই ফিচারের মাধ্যমে।

  1. আপনারা চাইলে শুধুমাত্র টেক্সট মেসেজসমূহের চ্যাট এক্সপোর্ট করার সুযোগ ও রয়েছে। হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট করার জন্য:
  2. হোয়াটসঅ্যাপে লগইন করে “Settings” মেন্যুতে প্রবেশ করতে হবে
  3. আইফোনে “Chats” অপশনের মধ্যে গেলেই এক্সপোর্ট অপশন পাবেন। সেখান থেকে যেকোনো চ্যাট এক্সপোর্ট করতে হবে।
  4. এন্ড্রয়েডের জন্য চ্যাটস অপশনের মধ্যে “Chat History” সিলেক্ট করতে হবে।
  5. “Export chat” অপশনে ট্যাপ করতে হবে।
  6. এরপর যে চ্যাট এক্সপোর্ট করতে চান সেটি সিলেক্ট করতে হবে। ব্যাকাপে ছবিসহ যোগ করতে “Include” মিডিয়া অপশন দিলেক্ট করতে হবে।

এভাবে খুব সহজে হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট করা যাবে কোনো প্রয়োজনে।

Leave a Reply

Your email address will not be published.