টিপস

হ্যাক হয়েছে টুইটারঃ প্রায় ২৫০,০০০ ব্যবহারকারীর ইমেইল, পাসওয়ার্ড এবং ব্যক্তিগত তথ্য চুরি

হ্যাক হয়েছে টুইটার: সাম্প্রতিক সময়ের মধ্যে বিশ্বব্যাপী বড় বড় সাইটগুলো হ্যাক হওয়ার তালিকায় এবার সংযুক্ত হয়েছে টুইটারের নাম। সামাজিক যোগাযোগের এই সাইটটিতে আক্রমণ করে হ্যাকাররা প্রায় ২৫০,০০০ ব্যবহারকারীর পাসওয়ার্ড, ইমেইল এড্রেস এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে জানিয়েছেন টুইটারের তথ্য নিরাপত্তা পরিচালক বব লর্ড।

আক্রামন করা একাউন্টগুলোর পাসওয়ার্ডসমূহ ইতোমধ্যেই অকার্যকর করে দেয়া হয়েছে এবং নিজ নিজ ইমেইল ঠিকানায় নতুন পাসওয়ার্ড সেট করার জন্য তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে।

জনপ্রিয় এই মাইক্রোব্লগিং সাইটটিতে এতবড় হ্যাকিংয়ের ঘটনা কোন অপেশাদার লোকের কাজ নয় বলেই মন্তব্য করেছেন মিঃ লর্ড। তিনি এর সাথে কিছুদিন আগে ঘটে যাওয়া নিউ ইয়র্ক টাইমসের ওপর একই ধরণের আক্রমণের মিল থাকার সম্ভাবনার দিকেও ইংগিত করেছেন বলে জানিয়েছেন।

মি: লর্ড বলেছেন, টুইটারের “প্রবেশাধিকার সংরক্ষিত” তথ্য ভান্ডারে অযাচিত হস্তক্ষেপের বেশ কিছু প্রচেষ্টার খোঁজ পাওয়া গিয়েছে ইতোমধ্যে, যার মধ্যে একটির আবিষ্কারের কয়েক মুহুর্তের মধ্যেই বন্ধ করে দেয়া হয়। হ্যাকারদের গ্রুপ সম্বন্ধে নির্দিষ্ট কোন তথ্য প্রকাশ না করলেও এসব আক্রমণ প্রক্রিয়া অত্যন্ত জটিল এবং অন্যান্য সংস্থাগুলোও একইভাবে আক্রমণের শিকার হয়েছে বলে দাবী করেছেন তিনি।তাই এজন্য কোম্পানিটি হ্যাক হওয়ার ঘটনা উন্মোচন করেছে যাতে সরকার এবং আইনের সাথে সহযোগিতার মাধ্যমে ইন্টারনেটকে আরও নিরাপদ রাখা যায়।

হ্যাক হয়েছে টুইটার:

টুইটারের ট্রাস্ট এবং তথ্য সুরক্ষা অফিসার মাইকেল কোটস একটি টুইটে লিখেছেন: “আমরা সমস্ত পাসওয়ার্ড সুরক্ষিত রাখি। আমরা যে তথ্যগুলি পেয়েছি তার উপর ভিত্তি করে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত করার জন্য আমরা লিকুইডসোর্সের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি।

এত বড় সংখ্যক টুইটার অ্যাকাউন্ট হ্যাক করার ঘটনা সত্য হোক বা না হোক, ইউনিক এবং শক্তিশালী দেখতে পাসওয়ার্ড দিতে কোনো সমস্যা নেই। একই পাসওয়ার্ড পুনরাবৃত্তি না করে প্রতি 2 থেকে 3 মাসে একটি নতুন পাসওয়ার্ড ব্যবহার করা ভাল। দুটি স্তরের নিরাপত্তা (এসএমএস কোড) চালু করা ভাল।

আপনারা আগেই হয়ত জেনে থাকবেন, মার্কিন পত্রিকা নিউ ইয়র্ক টাইমস চলতি সপ্তাহে এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, তাদের কম্পিউটার সিস্টেম থেকে চীন ভিত্তিক হ্যাকার দল কর্তৃক তাদের প্রয়োজনীয় তথ্যাবলী চুরি হয়েছে।

আপনাদের টুইটার একাউন্টে এক্ষুণি লগ-ইন করার চেষ্টা করবেন এবং সেই সাথে সাথে সংশ্লিষ্ট ইমেইল ইনবক্স চেক করে নিবেন যাতে কোন প্রকার সতর্কতামূলক বার্তা এলে সে অনুযায়ী পদক্ষেপ নিতে দেরি না হয়।

আমাদের সাথে থাকার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা । আপনাদের যেকোন প্রকার অনুভূতি কমেন্ট এবং ফিডব্যাকের মাধ্যমে আমাদের জানানোর অনুরোধ রইল।

Leave a Reply

Your email address will not be published.