শিক্ষা

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

বাংলাদেশ সরকার কর্তৃক ২০২২ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন করা হয়েছে এবং এই তালিকাটি অনুমোদিত হয় ২৮ অক্টোবর ২০২১ মন্ত্রিসভা পরিষদেএবং ৩১ অক্টোবর মন্ত্রিসভা পরিষদ থেকে ছুটির তালিকাটি প্রকাশ করা হয়েছে। সরকারি ছুটির তালিকা অনুযায়ী এবছর 14 দিন থাকবে সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ছুটি থাকবে ৮ দিন।তবে এরমধ্যে ৩ দিন করে মোট ৬ দিন সাপ্তাহিক ছুটি পড়েছে (শনি রবি). আপনারা যদি সরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারবেন এবং পিডিএফ আকারে সংযুক্ত করা থাকবে ডাউনলোড করতে পারবেন.

এছাড়াও সরকারি ছুটি, নির্বাহী আদেশ ছুটি ও অন্যান্য সমস্ত ছুটির তালিকা আলাদা আলাদা সারণিতে প্রকাশিত করা হয়েছে এখান থেকে আপনি প্রয়োজনীয় সকল ছুটি দেখতে পাবেন।

সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২২

আমাদের এই নিবন্ধের সরকারি ছুটির ক্যালেন্ডার টি আমরা সংযুক্ত করে দিয়েছি এবং সরকারি ছুটির ক্যালেন্ডার টি পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করছি আপনারা চাইলে ডাউনলোড করে সংরক্ষণ করতে পারবেন। সরকারি ছুটি ক্যালেন্ডারে ইন্ডিকেট করে দেওয়া আছে এবং সেখানে লেখা আছে । আপনি দেখতে পারবেন আপনারা যদি চাকরি করে থাকেন তাহলে সরকারি ছুটির ক্যালেন্ডার টি আপনার জন্য খুবই প্রয়োজনীয়.

সরকারি ছুটিসহ পঞ্জিকা ২০২২ পিডিএফ

প্রিয় ভিজিটরস বন্ধুরা আপনারা ২০২২ সালের সরকারি ছুটির তালিকাসহ ক্যালেন্ডার টি যদি ডাউনলোড করতে চান তাহলে নিচের লিংক থেকে ডাউনলোড করতে হবে কারণ এটি ২০২২ সালের জন্য প্রযোজ্য এজন্য আপনাদের ক্যালেন্ডারে উপর ক্লিক করতে হবে এবং ডাউনলোডে ক্লিক করতে হবে. তারপর ডাউনলোড সম্পন্ন হলে আপনি সেভ করে সংরক্ষণ করবেন।

সরকারি ছুটির তালিকা ২০২২ বিস্তারিত

আপনারা যদি সরকারি ছুটির সম্পূর্ণ তালিকা আলাদা আলাদা ভাবে দেখতে চান বা ডাউনলোড করতে চান তাহলে আপনারা এই নিবন্ধ থেকে ডাউনলোড করতে পারবেন। এখানে আমরা সরকারি ছুটির সাধারণ ছুটির তালিকা, নির্বাহী আদেশে ছুটির তালিকা ও ছুটির তালিকা আলাদা আলাদাভাবে প্রকাশ করা হয়েছে। তাই আপনারা প্রয়োজন অনুযায়ী ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন।

সাধারণ ছুটির তালিকা ২০২২

আপনারা যদি সাধারণ ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচে জানতে পারবেন এবং সাধারণ ছুটি রয়েছে ১৪ টি ২০২২ সালে জন্য।এখানে ১৪ টি ছুটি কি কি কারনে প্রদান করা হয়েছে তার পূর্ণাঙ্গ তালিকা নিচে প্রদান করা হলো:
দিবসের নাম ছুটির তারিখ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ১৭ মার্চ
স্বাধীনতা ও জাতীয় দিবস ২৬ মার্চ
জুমাতুল বিদা ২৯ এপ্রিল
মে দিবস ১ মে
বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) ১৫ মে
ঈদুল আজহা ১০ জুলাই
জাতীয় শোক দিবস ১৫ আগস্ট
জন্মাষ্টমী ১৮ আগস্ট
দুর্গাপূজা (বিজয়া দশমী) ৫ অক্টোবর
 ঈদে মিলাদুন্নবী (সা.) ৯ অক্টোবর
বিজয় দিবস ১৬ ডিসেম্বর
যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)। ২৫ ডিসেম্বর

নির্বাহী আদেশে ছুটির তালিকা ২০২২

২০২২ সালে 6 দিনের ছুটি ঘোষণা করা হয়েছে নির্বাহী আদেশে এবং আপনারা যদি এই ছয় দিনের ছুটির তালিকা দেখতে চান তাদের নিচে থেকে দেখতে পারবেন এবং কি কি কারণে ছুটি প্রদান করা হয়েছে তা নিয়ে বিস্তারিত জানতে পারবেন।
দিবসের নাম ছুটির তারিখ
শব-ই-বরাত ১৯ মার্চ
বাংলা নববর্ষ ১৪ এপ্রিল
শবেকদর ২৯ এপ্রিল
ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন ২ এবং ৪ মে
ঈদুল আজহার আগে ও পরের ২ দিন ৯ ও ১১ জুলাই
আশুরার দিন ৯ আগস্ট

২০২২ সালের ঐচ্ছিক ছুটির তালিকা (ইসলাম)

২০২২ সালে ইসলাম ধর্মের মুসলমানদের জন্য পাঁচ দিনের ছুটি মঞ্জুর রয়েছে আপনারা যদি ইসলাম ধর্মের একজন মানুষ হয়ে থাকেন তাহলে ১৫ দিনের ছুটির তালিকা আপনার জন্য প্রয়োজন এবং জরুরি। তাই ‌আপনি যদি ছুটির তালিকা গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন।

দিবসের নাম ছুটির তারিখ
শবে মেরাজ ১ মার্চ
ঈদুল ফিতরের তৃতীয় দিন ৫ মে
ঈদুল আজহার তৃতীয় দিন ১২ জুলাই
আখেরি চাহার সোম্বা ২১ সেপ্টেম্বর
ফাতেহা-ই-ইয়াজদাহম ৭ নভেম্বর
আখেরি চাহার সোম্বা ২১ সেপ্টেম্বর
ফাতেহা-ই-ইয়াজদাহম ৭ নভেম্বর

২০২২ সালের  ঐচ্ছিক ছুটির তালিকা (হিন্দু)

২০২২ সালের জন্য হিন্দু ধর্মের ঐচ্ছিক ছুটির তালিকা ও প্রকাশ করেছেন এবং সরকারি ক্যালেন্ডার অনুযায়ী আট দিন ছুটি প্রকাশ করা হয়েছে। হিন্দু ধর্মাবলি লোকজন ২০২২ সালে আট দিনের ছুটি উপভোগ করতে করবেন। তাই আপনি যদি ছুটিগুলো সম্পর্কে জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন।
দিবসের নাম ছুটির তারিখ
সরস্বতী পূজা ৫ ফেব্রুয়ারি
শিবরাত্রি ব্রত ১ মার্চ
দোলযাত্রা ১৮ মার্চ
হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব ৩০ মার্চ
মহালয়া ২৫ সেপ্টেম্বর
দুর্গাপূজা (নবমী) ৪ অক্টোবর
লক্ষ্মীপূজা ৯ অক্টোবর
শ্যামাপূজা ২৪ অক্টোবর

২০২২ সালের ঐচ্ছিক ছুটির তালিকা (খ্রিস্টান ধর্ম)

২০২২ সালে খ্রিস্টান ধর্মের লোকদের জন্য সাত দিনের ছুটি পাস করেছেন মন্ত্রণালয় এবং যারা খ্রিস্টান ধর্মের রয়েছে তারা এই সাতটি ছুটি পূজার জন্য উপভোগ করবে। আপনারা যদি এই ৭টি ছুটি সম্পর্কে জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন।

দিবসের নাম ছুটির তারিখ
ইংরেজি নববর্ষ ১ জানুয়ারি
ভস্ম বুধবার ২ মার্চ
পূণ্য বৃহস্পতিবার ১৪ এপ্রিল
পূণ্য শুক্রবার ১৫ এপ্রিল
পূণ্য শনিবার ১৬ এপ্রিল
ইস্টার সানডে ১৭ এপ্রিল
: যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) ২৪ ও ২৬ ডিসেম্বর

২০২২ সালের ঐচ্ছিক ছুটির তালিকা (বৌদ্ধ ধর্ম)

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২০২২ সালে বুদ্ধ ধর্মের পূজা পালনের জন্য পাঁচ দিনের ছুটি বরাদ্দ করেছেন। আপনারা যদি ছুটি গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এখান থেকে জানতে পারবেন এবং ডাউনলোড করে সেভ ও করতে পারবেন।
দিবসের নাম ছুটির তারিখ
মাঘী পূর্ণিমা ১৬ ফেব্রুয়ারি
চৈত্রসংক্রান্তি ১৩ এপ্রিল
আষাঢ়ি পূর্ণিমা ১২ জুলাই
মধু পূর্ণিমা ৯ সেপ্টেম্বর
প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা) ৯ অক্টোবর

ইংরেজি ছুটির ক্যালেন্ডার ২০২২

ভিজিটর বন্ধুরা আপনারা কি ইংরেজি ছুটির ক্যালেন্ডার টি সংরক্ষণ করতে চাইছেন বা ডাউনলোড করতে চান, তাহলে আপনারা সঠিক জায়গায় ভিজিট করেছেন। এখান থেকে আপনারা 2022 সালের পুরো ছুটির তালিকা দেখতে পাবেন এবং ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন। এছাড়াও যদি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আপনার জন্য ক্যালেন্ডার টি সংগ্রহ খুবই প্রয়োজন এবং ২০২২ সালের ছুটির তালিকা অনুযায়ী দায়িত্ব পালন করা আপনার জন্য একান্ত দরকার.

পরিশেষে বলতে চাই সম্মানিত ‌ভিজিটর জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের জন্য ৩১ অক্টোবর ছুটির তালিকা প্রকাশ করেছেন এবং এখানেই সাধারণ ছুটি, নির্বাহী আদেশে ছুটি ছুটি সহ সকল ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে এবং এই ছুটির তালিকা টি আমরা আমাদের নিবন্ধের ধারাবাহিকভাবে আলাদা আলাদাভাবে আমরা প্রকাশ করেছি। আপনারা যদি এখান থেকে জানতে চান বা সংগ্রহ করতে চান তাহলে সহজেই সংগ্রহ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.