টুইটার এর সেরা ফিচার

টুইটার এর সেরা ফিচার যেগুলো সবার জানা উচিত

টুইটার এর সেরা ফিচার: সম্মানিত ভিজিটরস বন্ধুরা আপনারা সকলে মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটার এর সাথে পরিচিত। জনপ্রিয় মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটার দেখতে অনেক টি সাধারণ মনে হলেও অন্য সকল সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলোর মত এতেও অসংখ্য ফিচার রয়েছে। তাহলে বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক টুইটার এর সেরা কিছু ফিচার সম্পর্কে যেগুলো আমাদের সবার জানা উচিত।

আরোও পড়ুন: হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ উদ্ধারের নতুন উপায়

ফিড

বন্ধুরা টুইটারে প্রবেশ করেই প্রথমে ফিডে যা আসে, আমরা সেখান থেকে দেখা শুরু করি। কিন্তু আসলে টুইটার এর দুইটি ফিড রয়েছে – এবং একটিতে থাকে ফলো করা যা সকল ব্যক্তির টুইট ও অন্যটিতে টুইটার এলগরিদম দ্বারা বাছাই করা টপ টুইটস।

অপরদিকে ডিফল্টভাবে টুইটারে টপ টুইটগুলো প্রদর্শিত হয়। টুইটারে প্রবেশ করার পর স্ক্রিনের টপ কর্নারে থাকা স্পার্কল আইকন দেখতে দেখা যায়। এই আইকনে ট্যাপ করলে “See latest tweets instead” সিলেক্ট করে ফলো করা সকল ব্যক্তির টুইট সময়ানুক্রমে দেখতে পাবেন।

এডভান্সড সার্চ

আপনারা যদি নিয়মিত টুইটার ব্যবহার করে থাকেন, তাহলে নিশ্চয়ই সার্চ ফিচার এর ব্যবহার করেছেন। তবে এই সার্চ টুলটি এতোটাই পাওয়ারফুল যে এটি ব্যবহার করলে খুব দ্রুত যেকোনো কিছু খুঁজে বের করা সম্ভব। টুইটার সার্চ ব্যবহার করে, কোনো নির্দিষ্ট ব্যবহারকারীর টুইট, কোনো নির্দিষ্ট কীওয়ার্ডযুক্ত টুইট, কোনো নির্দিষ্ট কিওয়ার্ডবিহীন টুইট, নির্দিষ্ট স্থান থেকে করা টুইট, ইত্যাদি খুঁজে এর করা যাবে।

টুইটারে নির্দিষ্ট কিছু খুঁজে পেতে চাইলে এডভান্সড সার্চ ব্যবহার করতে হবে। এডভান্সড সার্চ ফিচারটি অ্যাকসেস করতে ভিজিট করতে হবে: https://twitter.com/search-advanced লিংকটি এরপর একটি সার্চ ফর্ম দেখতে পাবেন, যা ব্যবহার করে টুইটারে থাকা যেকোনো কনটেন্ট সার্চ এর মাধ্যমে খুঁজে বের করতে পারবেন।

মোমেন্টস

বন্ধুরা টুইটার মোমেন্টস ফিচারটির মাধ্যমে নির্দিষ্ট কোনো বিষয়, ইভেন্ট বা অন্য যেকোনো উপায়ে সম্পর্কিত একই ধরণের পোস্টকে এক জায়গায় নিয়ে আসা হয়। টুইটার মোমেন্টস ফিচারটিকে ইন্সটাগ্রাম স্টোরি হাইলাইটস এর সাথে ও তুলনা করা যেতে পারে।

টুইটার মোমেন্টস ব্যবহার করে একই ধরণের বিষয়কে এক জায়গায় করা যায়। টুইটারে প্রবেশ করে মেন্যু থেকে More অপশনে গেলে আপনারা Moments দেখতে পাবেন। এরপর উক্ত অপশনে প্রবেশ করে Create New তে ক্লিক করে নতুন মোমেন্টস তৈরি করতে পারবেন।

থ্রেডস

বন্ধুরা টুইটারে প্রতি টুইটে মাত্র ২৮০ ক্যারেক্টার ব্যবহার করা যায়। তবে কোনো বিষয়ে ভালোভাবে বর্ণনা করতে চাইলে আপনাদের ২৮০ক্যারেক্টার যথেষ্ট নয়। যখন ২৮০ক্যারেক্টার এর অধিক স্পেস প্রয়োজন হয় কোনো গল্প বলতে, তখন কাজে আসে টুইটার থ্রেডস।

মূলত একই ধরণের একাধিক টুইট এর সমারোহকেই টুইটার থ্রেডস বলা হচ্ছে। টুইটারে টুইট তৈরি করার সময় থ্রেডস তৈরী করা যাবে। টুইটারে থ্রেডস আকারে পোষ্ট করতে টুইট অপশনে প্রবেশ করতে হবে।

এরপর একটি টুইট লেখার পর অন্য টুইট একই থ্রেডে যোগ করতে Tweet বাটনে পাশে থাকা প্লাস (+) আইকনে ক্লিক করতে হবে। পোস্ট করার পর থ্রেডে থাকা সকল টুইট একইসাথে প্রদর্শিত হবে। আবার সকল টুইট একইসাথেও পোস্ট হয়ে যাবে।

স্পেসেস

টুইটার স্পেসেস হচ্ছে মুলত টুইটারে লাইভ অডিও কনভারসেশন। প্রধানত এটিকে ফেসবুক বা ইন্সটাগ্রাম লাইভ এর অডিও সংস্করণ বলা হয়। যেকেউ টুইটারে স্পেসেস হোস্ট করতে পারে ও লিসেনার হিসেবে যেকেউ এ স্পেসে জয়েন ও করতে পারে।

টুইটার স্পেসেসতে ফিচারটি শুধুমাত্র মোবাইলে হোস্ট করা যায়। তবে স্পেস শুনতে যেকোনো ডিভাইস যেমন মোবাইল বা ডেস্কটপ থেকে ও জয়েন করা যাবে। কেউ যখন টুইটার স্পেস হোস্ট করে, তখন মোবাইল অ্যাপের টপ ফিডে ঐ স্পেস প্রদর্শিত হয়। কোনো স্পেসে লিসেনার বা স্পিকার হিসেবে জয়েন করা যায়।

এছাড়া বন্ধুরা লাইভ কনভারসেশনের রিয়েকশন প্রদান করা যায় ইমোজির মাধ্যে। আবার লিসেনার হিসেবে জয়েন করেও স্পিকার হওয়ার রিকোয়েস্ট করা যায়। এছাড়া যিনি স্পেস হোস্ট করবেন, তিনি হোস্ট করা যেকোনো স্পেসে টুইটস পিন করতে পারবে। টুইটার স্পেস যিনি তৈরি করবেন, তিনি যেসব বিষয় নিয়ন্ত্রণ করতে পারবেন সেগুলো হলোঃ স্পিকার নির্বাচন করা, স্পিকারদের মিউট করা, স্পেস থেকে কাউকে রিমুভ করা, মেসেজের মাধ্যমে কাউকে স্পেসে জয়েন এর জন্য ইনভাইট পাঠানো, ইত্যাদি।

পিনড টুইটস

মুলত ফেসবুক পেজের মত‌ই টুইটার প্রোফাইলেও যেকোনো পোস্ট পিন করা যায়। পিন করা পোস্ট আপনাদের প্রোফাইলের টপে প্রদর্শিত হবে। আপনাদের ফলোয়ারদের সামনে আপনাদের সেরা টুইট তুলে ধরতে কিংবা কোনো গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানাতে পিনড টুইট ফিচারটি আপনারা ব্যবহার করতে পারেন।

শুধুমাত্র নিজের পোস্ট করা টুইটগুলো পিন করা যায়। কোনো টুইট পিন করতে উক্ত টুইট এর অপশন থেকে “Pin to your profile” সিলেক্ট করতে হবে। এরপর উক্ত টুইট পিন করার বিষয়টি নিশ্চিত করতে Pin অপশনে ক্লিক করতে হবে।

লিস্টস

টুইটারের অসাধারণ ফিচার গুলোর মধ্যে একটি লিস্টস । নিয়মিত টুইটার ব্যবহার করে থাকলে আপনারা অনেকগুলো একটিভ টুইটার একাউন্টকে ফলো করবেন সেটাই স্বাভাবিক। বন্ধুরা এখন সমস্যা হচ্ছে একই সাথে পোস্ট হওয়া অসংখ্য টুইট এর ভিড়ে কাঙ্ক্ষিত টুইটসমূহ হারিয়ে যেতেই পারে।
এমন কিছু একাউন্ট যদি থাকে যাদের করা টুইট আপনারা মিস করতে চান না, তাহলে উক্ত টুইটার একাউন্টগুলোর টুইট লিস্টস ফিচার এর মাধ্যমে একস্থানে আনতে পারবেন। টুইটারের সাইডবার থেকে Lists ফিচারটি অ্যাকসেস করা যাবে। এরপর টপে থাকা প্লাসযুক্ত নোট আইকনে ক্লিক করে নতুন টুইটার লিস্টটি তৈরি করা যাবে।
টুইটার লিস্টে যেকোনো ব্যবহারকারীকে এড করা যাবে। টুইটার লিস্টকে অনেকটা ফেসবুক গ্রুপের সাথে তুলনা করা চলে। তবে এখানে ব্যবহারকারীর করা নির্দিষ্ট পোস্টের বদলে সকল পোস্ট ফিডে প্রদর্শিত হয়, এছাড়া অন্যদের তৈরি করা লিস্ট ও আপনারা চাইলে ফলো করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *