ফিটনেসব্যায়ামসুস্বাস্থ্য

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম, প্রায় বেশিরভাগ লোকেরই পেটের মেদ সমস্যা রয়েছে। বর্তমানের মেদ এর সমস্যা খুব বড় একটি সমস্যা। অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া এবং একেবারে ব্যায়াম না করার ফলে মেদ অতিরিক্ত বেড়ে যায়।

মেদ অনিয়ন্ত্রিত ভাবে বৃদ্ধি পাওয়া একটি জটিল সমস্যা। তবে সমস্যা থাকলে তো সমাধানও অবশ্যই আছে। যদিও পেটের মেদ কমাতে একটু বেশি সময় লাগে ব্যাপারটা কিছুটা দুঃখজনক বটে।

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম
পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

কিন্তু ধৈর্য ধরেন এবং নিয়মিত প্রচেষ্টা চালিয়ে গেলে কিছুটা হলেও দ্রুত মেদ কমানো সম্ভব। এর জন্য আমাদের ডায়েট করতে হবে। খাদ্যাভাসের কিছু পরিবর্তন আনতে হবে। পূর্বের তুলনায় কম খাবার খেতে হবে তবে এক্ষেত্রে একেবারে খাবার খাওয়া বন্ধ করে দেওয়া যাবে না।

এর ফলে আপনি অনেক দুর্বল এবং অসুস্থ হয়ে পড়বেন। কিন্তু বেশির ভাগ লোকই এটা করে দ্রুত মেদ কমানোর চিন্তায় একেবারেই খাওয়া-দাওয়া ছেড়ে দেয়।

 

তবে ব্যায়াম না করে মেদ কমানোর একপ্রকার অসম্ভব। কিন্তু বেশির ভাগ অলস প্রিয় লোকজন এই প্রচেষ্টা চালিয়ে যায়। তারা কোন প্রকার ব্যায়াম বা পরিশ্রম ছাড়াই পেটের মেদ কমাতে চায়।

যা একদিকে অসম্ভব অন্যদিকে হাস্যকরও বটে। দ্রুত ওজন কমানোর জন্য আপনাকে নিয়মিত শারীরিক ব্যায়াম এবং পরিশ্রম অবশ্যই করতে হবে।

০১. ক্রাঞ্চেস

এই ব্যায়ামটি ব্যায়ামটিঅত্যন্ত উপকারী একটি ব্যায়াম। এটি করার ফলে অনেক দ্রুত মেদ কমায় এবং পেটের পেশী শক্ত ও মজবুত হয়।

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

এই ব্যায়ামটি করার জন্য প্রথমে চিত হয়ে শুতে হবে এরপর হাঁটু ভাঁজ করে উপরের দিকে তুলতে হবে। এবং হাত দুটো কে সোজা করে ঘাড় সহ শরীর উপরের দিকে বাঁকা করে যতদূর সম্ভব করতে হবে।

 

এটা প্রতি ধাপে 12 থেকে 15 বার দিন। কমপক্ষে তিন থেকে চার ধাপ দিলে ভালো হয়। এই ব্যায়ামটি  পেটের চর্বি ও মেদ দ্রুত কমিয়ে ফেলতে সাহায্য করবে।

আরো পড়ুন…

 

০২. লেগ রাইজ

এই ব্যায়ামটি করার জন্য সোজা হয়ে শুয়ে পড়তে হবে। এরপর দুই হাত মাটিতে রেখে দু’পা একত্রিত করে উপরের দিকে তুলতে হবে।

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

কিছুটা ইংরেজি অক্ষর L আকৃতির মত করে। পা উপরের দিকে তোলার সময় নিঃশ্বাস ছাড়তে ছাড়তে তুলবে এবং নিচের দিকে নামানোর সময় নিঃশ্বাস নিতে নিতে নামাবেন।

 

এটা 15 থেকে 20 বার করুন। এই ব্যায়ামটি অত্যন্ত সহজ হওয়ায় নতুন অবস্থায় যে কেউ করতে পারবে। এই ব্যায়ামটি দুই থেকে তিন ধাপে দিন। এটা তলপেট এর জন্য খুবই উপকারী এবং তলপেটের মেদ চর্বি অনেক দ্রুত কমিয়ে ফেলতে সহায়তা করবে।

আর তাছাড়াও পরিশ্রমের দিক বিবেচনা করলে এটা খুবই কম পরিশ্রমে একটি ব্যায়াম তবে পেটের জন্য খুবই উপকারী।

০৩. বাইসাইকেল ক্রাঞ্চেস

এটা পেটের মেদ ও চর্বি কমাতে খুবই কার্যকরী একটি ব্যায়াম করা যায়। এটা পেটের মেদ এবং চর্বি দূরত্ব কমিয়ে ফেলার পাশাপাশি পেটের পেশি গুলোকে অনেক মজবুত এবং শক্তিশালী করে তোলে। এই ব্যায়ামটি করার জন্য চিত হয়ে শুতে হবে। এরপর দুটো হাত মাথার পিছনে রেখে ঘাড় কিছুটা উপরের দিকে তুলতে হবে।

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

তারপর ডান হাতের কনুই দিয়ে বাম পায়ের হাটুতে ঠেকাতে হবে এবং বাম হাতের কনুই দিয়ে ডান পায়ের হাঁটুতে ঠেকাতে হবে। পা দুটোকে কিছুটা সাইকেল চালানোর মত করে করতে হবে। এটা একটু কষ্ট করে হলেও এটা দশ থেকে বারো বার প্রতি ধাপে যেতে পারলে পেটের অনেক উন্নতি ঘটবে।

 

এটিও দুই থেকে তিনবার দিতে পারলে খুবই ভালো হয়। তবে মনে রাখবেন পেটের মেদ চর্বি কমানো এবং মজবুত করার জন্য এটি খুবই কার্যকরী এবং অনেক উপকারী একটি ব্যায়াম।

০৪. সিট আপ

পেটের মেদ ও চর্বি কমানোর ক্ষেত্রে সিট আপ থাকবে না সেটা কি হয়। এটা অনেকেরই পরিচিত একটি ব্যায়াম হতে পারে। তবে মেদ কমাতে এবং পেটের পেশিতে সুগঠিত করতে অনেক সহায়তা করে।

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

এই ব্যায়ামটি করার জন্য চিত হয়ে শুয়ে হাঁটু ভাঁজ করে কিছুতো উপরের দিকে তুলতে হবে। এরপর দুহাত মাথার পিছনে রেখে দম ছাড়তে ছাড়তে হাঁটুর সাথে মাথায় ঠেকাতে হবে।

আরো পড়ুন…

 

এভাবে 12 থেকে 15 বার করা খুবই উপকারী। এই সিট আপ ব্যায়ামটি সবচেয়ে ভালো হয় তিন থেকে চারটি ধাপে শেষ করলে। এই ব্যায়ামটি আপনার পেটের জন্য কতটা উপকারী সেটা নিজেই কিছুদিন করার পর এই লক্ষ করতে পারবেন।

০৫. প্লাংক

এই ব্যায়ামটি পেটের চর্বি দূর করার পাশাপাশি পেটের পেশী গুলো কে সুন্দর ভাবে গঠিত করতে সাহায্য করে। এই ব্যায়াম টি করার জন্য দুই হাতের কনুইতে এবং পায়ের আঙ্গুলের ভর করে একদম সোজা হয়ে কিছুটা উপুড় হওয়ার মত থাকতে হবে। লক্ষ রাখতে হবে হাতের কনুই এবং কব্জি যেন মাটির সাথে মিশে থাকে।

পেটের মেদ কমানোর ৫ টি ব্যায়াম

 

এভাবে 30 সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত থাকতে পারলে খুবই ভালো। এই ব্যায়াম তাতে ডন দেয়ার কোন ঝামেলা নেই। এটি করার জন্য এক অবস্থাতে থাকলেই হয়। তবে অনেকটা সহজ হলেও ব্যায়ামটি মেদ কমাতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

 

এই ব্যায়ামটি চার থেকে পাঁচটা ভাবে করতে থাকুন।এটা আপনার পেটের জন্য অত্যন্ত উপকারী ব্যায়াম হিসেবে কাজ করে।উপরের 5 টি ব্যায়াম আপনারা নিয়মিত করুন এবং পরিমিত পরিমাণে ঘুমান।

 

অতিরিক্ত খাদ্য খাওয়া থেকে বিরত থাকুন এবং বাইরের তৈলাক্ত খাবার একেবারেই খাওয়া বন্ধ করে দিন। এবং ধৈর্য ধারণ করে চেষ্টা চালিয়ে যান। আশা করি খুব কম সময়ের ভিতরে আপনার পেটের মেদ চর্বি সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

তবে এক্ষেত্রে আপনি কতটা সফল হবেন সেটা নির্ভর করে আপনার চেষ্টা এবং ধৈর্যের উপরে।

Leave a Reply

Your email address will not be published.