ফোনের SAR ভ্যালু কি

ফোনের SAR ভ্যালু কি? এর সুবিধা বা অসুবিধা জেনে নিন

ফোনের SAR ভ্যালু কি: সুপ্রিয় ভিজিটর বন্ধুরা আপনাদের সবাইকে স্বাগত জানিয়ে শুরু করছি আমাদের আজকের টিপস। বন্ধুরা প্রযুক্তি বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশে হয়ে উঠেছে। আমরা যেখানেই থাকিনা কেনো, বর্তমানে আমাদের চারপাশে ইলেকট্রনিক ডিভাইসের ছড়াছড়ি। প্রতিদিন আমরা কি রকম ডিভাইসের সংস্পর্শে আসি, তা হয়ত আমাদের নিজেদেরও জানা নেই। এসব ইলেক্ট্রনিক ডিভাইস কিন্তু অনেক ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন ছাড়ে। দীর্ঘ সময় ধরে অধিক পরিমাণে রেডিয়েশনের সংস্পর্শে থাকার অনেক ক্ষতিকারক দিক রয়েছে।

বন্ধুরা একটি ডিভাইস কী পরিমাণ রেডিয়েশন নিঃসরণ করে তা জানা বেশ গুরুত্বপূর্ণ। আর এই জন্য SAR Value নামে একটি মেট্রিক ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

আরও পড়ুন: CSE না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?

ফোনের SAR value কি

বন্ধুরা Specific Absorption Rate কে সংক্ষেপে বলা হয় SAR Value, যার দ্বারা কোনো উৎস থেকে আমাদের শরীর দ্বারা গ্রহণ করা Radio Frequency (RF) energy absorption এর হারের পরিমাণ নির্ধারণ বোঝায়। বন্ধুরা ওয়্যারলেস ডিভাইসের রেডিও ফ্রিকুয়েন্সি এক্সপোজার এর বৈশিষ্ট্য পরিমাপের সহজ সুবিধা প্রদান করে থাকে SAR Value যা FCC দ্বারা প্রণিত সেফটি গাইডলাইন অনুসরণ করে থাকে।

বন্ধুরা যেহেতু ওয়্যারলেস ডিভাইস ও প্রযুক্তির ব্যবহার দিনদিন বেড়েই চলেছে, তাই SAR Value সম্পর্কে আমাদের সবার জানা অত্যন্ত জরুরি। এই পোস্টের মূল উদ্দেশ্য হচ্ছে আপনাদেরকে সার ভ্যালু বা SAR Value সম্পর্কে সাধারণ সহজ-সরল ধারণা দেওয়া। এটা কোনো টেকনিক্যাল বা হেলথ সম্পর্কিত আর্টিকেল নয়।বর্তমানে স্বীকৃত নির্মাতা কর্তৃক যেসব ফোন বাজারে পাওয়া যায় সেগুলো SAR এর নিরাপত্তা গাইডলাইন মেনেই তৈরি করা হচ্ছে বলেই জানা যায়।

SAR Value এর সুবিধা/অসুবিধা

পাঠক বন্ধুরা SAR Value দ্বারা কোনো ডিভাইস থেকে নিঃসরিত ইলেক্ট্রোম্যাগনেটিক ফ্রিকুয়েন্সি নিঃসরিত এনার্জি আমাদের শরীর দ্বারা গ্রহণের পরিমাণ নির্ণয় বুঝায়। মূলত প্রযুক্তির উন্নতি সাধনে ডিভাইসগুলোতে ইলেক্ট্রোম্যাগনেটিক ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয়েছে। এই ফোনগুলো নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার জন্য এই রেডিও ফ্রিকোয়েন্সি এনার্জি ব্যবহার করা হয়েছে। তাই এটা না হলে ফোনগুলো নেটওয়ার্কের সাথে যুক্ত হতে পারবেনা। আবার SAR অতিরিক্ত মাত্রার হলে এর ফলে আমাদের শরীর বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে। অর্থাৎ প্রযুক্তি যে আমাদের জন্য আশীর্বাদ ও অভিশাপ, উভয়ই তা বুঝা যায় এই SAR value এর মাধ্যমে।

SAR Value জানার জানার নিয়ম

পাঠক বন্ধুরা যেকোনো মোবাইল ফোনের SAR Value চেক করার প্রক্রিয়াই বেশ সহজ। আপনাদের ফোনের ডায়ালার বা ফোন অ্যাপে গিয়ে *#07# ডায়াল করলে SAR Value এর পাশাপাশি আপনারা আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেখতে পাবেন। বন্ধুরা আমেরিকান স্ট্যান্ডার্ড অনুযায়ী কোনো মোবাইল ফোনের SAR Value এর সীমা হলো প্রতি কেজিতে সর্বোচ্চ ১.৬ ওয়াট (যখন ১ গ্রাম মানব টিস্যুর মাধ্যমে টেস্ট করা হয়)। অপর দিকে, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড অনুযায়ী তারা ১০ গ্রাম মানব টিস্যুকে স্যাম্পল নিয়ে টেস্ট করে, তখন SAR ভ্যালুর সীমা হয় প্রতি কেজিতে সর্বোচ্চ ২ ওয়াট।

তাহলে বোঝা গেল, অনুমোদিত সর্বোচ্চ এসএআর সীমা হবে ১.৬ অথবা ২.০ ওয়াট/কেজি ( ইউএস বা ইইউ স্ট্যান্ডার্ড ভেদে)। এর থেকে কম হলে ভাল। তবে এখন আপনারা মার্কেটে এই স্ট্যান্ডার্ডের ফোনই পাবেন। এগুলো হচ্ছে ডিভাইসগুলোর এসএআরের সর্বোচ্চ ভ্যালু। সাধারণত ফোন চলাকালীন এর SAR ভ্যালু সর্বোচ্চ পরিমাণের চেয়ে কমই থাকে। তবুও মোবাইল ফোন আপনাদের শরীরের সরাসরি সংস্পর্শ থেকে যত দূরে রাখতে পারবেন ততই আপনাদের জন্য ভাল।

ফোনের SAR ভ্যালু কি

বন্ধুরা যেসব ডিভাইসে উল্লেখিত উপায়ে SAR Value চেক করা যায়না, সেসব ডিভাইসের SAR Value জানতে আপনাদের ঘুরে আসতে হবে ডিভাইস তৈরিকারী প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটে থাকা প্রোডাক্ট পেজ থেকে। আবার অনেক ফোনের সেটিংসে থেকে About / About Phone সেকশনেও পেয়ে SAR Value পেয়ে যাবেন। এছাড়া স্মার্টফোন লিস্টিং ওয়েবসাইট, GSMArena.com ভিজিট করেও যেকোনো ফোনের SAR Value জানতে পারবেন বেশ সহজে। কোনো ডিভাইসের SAR Value এর নিরাপদ সীমার চেয়ে অধিক হয়, তবে উক্ত ডিভাইস ব্যবহার বা সংস্পর্শে আসা থেকে দূরে থাকা অবশ্যই শ্রেয়। বর্তমানে ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন দ্বারা সৃষ্ট রোগের প্রকোপ বিশ্বজুড়ে বৃদ্ধি পেয়েছে। তাই নিরাপত্তার সীমার চেয়ে অধিক রেডিয়েশন ছাড়ে এমন কোনো ডিভাইস ব্যবহার করা একদম উচিত নয়।

তবে এই বিষয়ে তেমন চিন্তা করার বিশেষ কোনো কারণ নেই বললেই চলে। আপনারা এফসিসির (যুক্তরাষ্ট্রের সরকারি সাইট) অফিসিয়াল পেজ থেকে টেকনিক্যাল আরও তথ্য পাবেন। কেননা বেশিরভাগ ইলেক্ট্রনিক ডিভাইস তৈরির ক্ষেত্রে বেশ কড়া নিয়ম মেনে চলা হয়। তাই দৈনন্দিন জীবনে ব্যবহৃত বহুল পরিচিত কোনো ডিভাইসের রেডিয়েশন নিয়ে চিন্তার কোনো কারণ নেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *