২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf: আপনাদের স্বাগত বন্ধুরা আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আজকে আমরা কথা বলবো ২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিষয়ে । যারা নতুন বছরের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ পেতে চান। তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান কবে বন্ধ কবে খোলা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য এখানে উল্লেখ করা হয়েছে।

প্রতিবছরই নতুন বছর শুরু হওয়ার আগেই বাংলাদেশ সরকার ঘোষণা করা করে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খোলা থাকবে ও কবে বন্ধ থাকবে। বাংলাদেশের বিভিন্ন দিবস রয়েছে ও ধর্মীয় উৎসব অনুযায়ী সরকার বিভিন্ন সময় ছুটি ঘোষণা করে থাকেন। যার জন্য বিভিন্ন দিবসগুলো উর্যাপনে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধ থাকে। আজকের পোষ্টে প্রাথমিক/মাধ্যমিক/উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়য় গুলো কবে বন্ধ থাকবে। সে সম্পর্কিত ছুটির তালিকা উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৩। মুতাওয়াসসিতাহ, ইবতিদাইয়্যাহ, ফজিলত

২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ থেকে প্রতিবছর প্রজ্ঞাপন জারি করে জানিয়ে দেয় কোন কোন অনুষ্ঠান কে কেন্দ্র করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তাই আজকের এই পোস্টটি আপনাদের জন্য ২০২৩ সালের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বিভিন্ন ছুটির তালিকা উল্লেখ করা হয়েছে।

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা

আমরা বরাবরের মতো জানি বাংলাদেশে সাধারণত 365 দিনের মধ্যে 85 দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। যার মধ্যে প্রধান শিক্ষকের কাছে সংরক্ষিত ছুটি থাকে তিন দিন।

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুল গুলো বিভিন্ন ছুটির সময় বন্ধ থাকে যেমন পবিত্র রমজান, বৈশাখী, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শবে কদর, শবে বরাত ঈদুল ফিতর ও ঈদুল আযহা। মে দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস সহ আরো বিভিন্ন দিবস বাংলাদেশের বিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে।

এবছর পবিত্র ঈদুল আজহা ও গৃষ্ম কালীন অবকাশ এর জন্য সর্বমোট 15 দিন মাধ্যমিক বিদ্যালয় গুলো বন্ধ থাকবে। যার জন্য এই ছুটিগুলো চালু হবে ০৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত।

স্কুলের ছুটির তালিকা ২০২৩

বন্ধুরা আজকের এই পোস্টে এখানে তুলে ধরা হয়েছে স্কুলের ছুটির তালিকা ২২০২৩ । দেখে নিন কবে ও কি উপলক্ষে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে।

school holiday list

school holiday bd

মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সকল শিক্ষা প্রতিষ্ঠান জন্য ছুটির তালিকা প্রকাশ করেছে । তাই যারা মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা পেতে চান তাদের জন্য আজকের পোস্টে উল্লেখ করা হয়েছে ২০২৩ সালের মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি।

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf সবাই স্কুল ছুটির তালিকা পিডিএফ পাওয়ার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করে। তাই আপনি যদি ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf পেতে চান তাহলে নিচে থেকে ডাউনলোড করে নিন এই বছরের নতুন শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা।

শেষ কথা,, আজকের এই পোস্টে স্কুল ছুটির তালিকা তারকাচিহ্নিত ধর্মীয় পর্বের ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই সে ক্ষেত্রে ছুটির দিন পরিবর্তন হতে পারে। আপনাদের যদি ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি সম্পর্কে কোন তথ্য জানার থাকে। তাহলে আমাদের সাথে যোগাযোগ করে জানাতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের সাহায্য করার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *