সংবাদ

ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022 – বাণিজ্যিক ও ব্যক্তিগত, অনলাইনে আবেদন করুন

আপনি যদি একটি দুই বা চার চাকার গাড়ি চালান এবং এটি করার জন্য লাইসেন্সের প্রয়োজন হয় তবে সুসংবাদ রয়েছে। আপনাকে আর আঞ্চলিক পরিবহন অফিসে যেতে হবে না, যা BRTA বা RTO নামেও পরিচিত, বা ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে। এই কাজ এখন সহজ, সরকার ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য প্রয়োজনীয়তা পরিবর্তন করেছে। ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022-এর অধীনে ড্রাইভিং পরীক্ষার আর প্রয়োজন নেই৷ কেন্দ্রীয় সড়ক ও মোটরওয়ে মন্ত্রক ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়মগুলি সংশোধন করেছে৷ উপরন্তু, এই নিয়মগুলি এখন কার্যকর। এই ধরনের ক্ষেত্রে, নতুন নিয়ম BRTA বা RTO ড্রাইভিং লাইসেন্সের অপেক্ষমাণ তালিকা থেকে ব্যক্তিদের ছাড় দেবে। সুতরাং, ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022-এর অধীনে এখন কীভাবে ড্রাইভিং লাইসেন্স জারি করা হয় তা আমাদের বলুন।

ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022

ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022 1 জুলাই থেকে কার্যকর হয়, যা রাজ্য পরিবহন কর্তৃপক্ষ বা কেন্দ্রীয় সরকার দ্বারা শুধুমাত্র ব্যক্তিগত ড্রাইভিং কেন্দ্রগুলি পরিচালনা করার অনুমতি দেয়৷ এই প্রশিক্ষণ কেন্দ্রগুলি পাঁচ বছরের জন্য বৈধ। তারপর আপনাকে অবশ্যই সরকারের সাথে নবায়ন করতে হবে। সরকারের পদক্ষেপের ফলে বেসরকারি প্রশিক্ষণ বিদ্যালয়ের একটি পৃথক শিল্প গড়ে উঠতে পারে।

সড়ক ও পরিবহন প্রবিধান বিভাগ অনুসারে, যে কেউ রাজ্য-অনুমোদিত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার সময় BRTA বা RTO-তে ড্রাইভিং পরীক্ষা দেওয়ার থেকে অব্যাহতি পাবেন। এর মানে আপনাকে আরটিও ড্রাইভিং পরীক্ষা দিতে হবে না। ব্যক্তিগত ড্রাইভার প্রশিক্ষণ কেন্দ্রের শংসাপত্র আপনার ড্রাইভারের লাইসেন্সের একমাত্র ভিত্তি।

প্রতি পাঁচ বছরে, ইনস্টিটিউটকে অবশ্যই তার স্বীকৃতি পুনর্নবীকরণ করতে হবে। প্রশিক্ষণ প্রক্রিয়াকে শক্তিশালী করার জন্য, ড্রাইভিং ইনস্টিটিউট রাষ্ট্রীয় পরিবহন কর্তৃপক্ষ নিম্নলিখিত বিষয়গুলি পরীক্ষা করার পরে অধিভুক্তি বা স্বীকৃতি পায়।

ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম

দুই এবং চার চাকার প্রশিক্ষণ কেন্দ্রের জন্য, ন্যূনতম এক একর জমি পাওয়া উচিত। ভারী যানবাহন প্রশিক্ষণের জন্য দুই একর জমি থাকতে হবে।
একটি উদ্দীপক এবং একটি পরীক্ষা ট্র্যাক থাকা উচিত।
প্রশিক্ষকের একটি উচ্চ বিদ্যালয় ডিপ্লোমা এবং কমপক্ষে পাঁচ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা থাকতে হবে।
কেন্দ্রে তথ্য প্রযুক্তি ও বায়োমেট্রিক ব্যবস্থা থাকতে হবে।
পরিবহন কর্তৃপক্ষের পাঠ্যক্রম অনুসারে উচ্চ-মানের ড্রাইভিং ট্র্যাক পরীক্ষা করা উচিত।
হালকা যানবাহনের প্রশিক্ষণ 29 ঘন্টা স্থায়ী হবে এবং শুরুর চার সপ্তাহের মধ্যে শেষ করতে হবে। এটি দুটি বিভাগে বিভক্ত হবে: তত্ত্ব এবং অনুশীলন। তত্ত্বে 8 ঘন্টা সময় লাগে এবং ব্যবহারিক ড্রাইভিং 21 ঘন্টা লাগে।
মাঝারি এবং ভারী মোটর যানের জন্য প্রশিক্ষণের সময়কাল হবে 38 ঘন্টা এবং এটি শুরু করার 6 সপ্তাহের মধ্যে শেষ করতে হবে। থিওরি ক্লাস 8 ঘন্টা, এবং ব্যবহারিক ক্লাস 31 ঘন্টা দীর্ঘ।

ড্রাইভিং লাইসেন্স নতুন নিয়ম 2022 বিভিন্ন ধরনের ড্রাইভিং লাইসেন্স
আপনি যে ধরণের গাড়ি চালাতে চান তার উপর ভিত্তি করে আপনি চালকের লাইসেন্স পেতে পারেন। নতুন ড্রাইভিং লাইসেন্সের নিয়ম অনুযায়ী, টেবিলে দেখানো হয়েছে দুই ধরনের।

ব্যক্তিগত এবং চিরস্থায়ী ড্রাইভারের লাইসেন্স

License Class Type of Vehicle
MC 50CC Motorcycles with 50 cc or less engine capacity
MC EX50CC LMVs with gear and capacity of 50CC or more. E.g., Car, motorcycle.
MCWOG/FVG Motorcycles with any engine capacity, however, without any gears. E.g., mopeds & scooters.
M/CYCL.WG All motorcycles with and without gear
LMV-NT Light motor vehicles (LMVs) for non-transport purposes

বাণিজ্যিক ড্রাইভিং লাইসেন্স

License Class Type of Vehicle
HMV Heavy Motor Vehicles
HGMV Heavy Goods Motor Vehicle
HPMV/HTV Heavy passenger motor vehicle/Heavy transport vehicle
MGV Medium goods vehicle
LMV LMV – motorcars, delivery vans, jeeps, and taxis.
Trailer Heavy trailer license

এই দুটি সবচেয়ে সাধারণ ধরনের. এগুলি ছাড়াও, একটি আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স রয়েছে যা অন্যান্য দেশে গাড়ি চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

ড্রাইভিং লাইসেন্স নতুন নিয়ম 2022 ডকুমেন্ট ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে?

নিম্নলিখিত নথিগুলি অবশ্যই নতুন লাইসেন্স নিয়মের অধীনে একটি আবেদনের সাথে জমা দিতে হবে:

বয়সের প্রমাণ – একটি শিক্ষাগত শংসাপত্র, জন্ম শংসাপত্র, পাসপোর্ট, প্যান কার্ড, বা নিয়োগকর্তার শংসাপত্র জমা দেওয়া যেতে পারে।
ঠিকানার প্রমাণ – রেশন কার্ড, পাসপোর্ট, আধার কার্ড, ভাড়া চুক্তি, ইউটিলিটি বিল, বা জীবন বীমা পলিসি শংসাপত্র জমা দেওয়া যেতে পারে।
একটি পাসপোর্ট আকারের ছবি
4 আবেদনপত্র
ফর্ম 1 এবং 1A একটি মেডিকেল সার্টিফিকেট হিসাবে ব্যবহৃত হয়।

ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022 অনুযায়ী ড্রাইভিং লাইসেন্সের জন্য কীভাবে আবেদন করবেন?

ড্রাইভিং লাইসেন্সের আবেদনের জন্য BRTA বা RTO-এর ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022 অনলাইনে আবেদন করা খুবই সহজ:

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যান।
আপনি যে রাজ্যে বাস করেন এবং আপনি যে ধরনের ড্রাইভিং লাইসেন্স পেতে চান তা বেছে নিন।
আবেদন ফর্মটি পূরণ করুন, সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন এবং আবেদন ফি প্রদান করুন।
আপনার অর্থপ্রদানের স্থিতি পরীক্ষা করুন এবং তারপরে “জমা দিন” এ ক্লিক করুন।
ড্রাইভিং লাইসেন্স ডাক পরিষেবার মাধ্যমে আপনার বাড়িতে পৌঁছে দেওয়া হবে।
অফলাইনে আবেদন করতে, আপনাকে অবশ্যই নিকটবর্তী BRTA বা RTO অফিসে যেতে হবে এবং একটি ফর্ম নিতে হবে৷ সমস্ত পূরণকৃত ফর্ম, নথি এবং ফি জমা দিন।
ট্রাফিক দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধির কারণ হয়ে উঠছে এমন সমস্যার সমাধানে নতুন চালকের লাইসেন্সের নিয়ম কার্যকর করা হচ্ছে। সরকার চালক শিক্ষার সঠিক ও কার্যকর পদ্ধতি সহজীকরণ ও বাস্তবায়নের জন্য কঠোর পরিশ্রম করে। ভারতে যোগ্য চালকের অভাব রয়েছে।

এই ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম 2022 এর লক্ষ্য এই সমস্যাটিকেও সমাধান করা। আরটিও-এর বিরুদ্ধে পরীক্ষামূলক অভিযানই কেবল শিক্ষার্থীর আরও ভাল পারফরম্যান্স নিশ্চিত করবে না, তবে প্রশিক্ষণের প্রতিটি দিন একজন অভিজ্ঞ ড্রাইভার হওয়ার জন্য শিক্ষার্থীর আরও ভাল পারফরম্যান্স নিশ্চিত করবে।

Leave a Reply

Your email address will not be published.