উৎসব

দুর্গাপূজার নির্ঘণ্ট, 2022- এক নজরে দেখে নিন সময়- তিথি- ক্ষন

দুর্গাপূজার নির্ঘণ্ট 2022

বাঙালি ক্যালেন্ডার বর্ষপঞ্জি একই সূত্রে বহমান। সেই সূত্রে রহমান এতে রয়েছে শারদীয়া দুর্গাপূজা। বর্ষপঞ্জি হাতে আসতেই চোখে পড়ে যায় কবে সেই শারদ সুরের দুর্গাপূজা। বাঙালি হিন্দু মানেই বারো মাসে তেরো পার্বণ কখনো দুর্গাপূজা কালীপূজা লক্ষ্মী পূজা সরস্বতী পূজা গনেশ চতুর্দশী শিবরাত্রি পূজার যেন শেষই নেই। আনন্দ খাওয়া-দাওয়ার মাঝে কখন যে সময় পেরিয়ে যায় আরেক উৎসবের মাঝে বলাই বাহুল্য। তাহলে চলুন দেখে নেয়া যাক বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী দূর্গা পূজা কবে। প্রতি বছরের মতো কার্তিক মাসে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে শরতের আহবানে সাদা কাশফুলের মাঝে যেন দুর্গার আগমন হচ্ছে।দূর্গা পূজার মহালায়া শুরু হয়ে গেছে। দুর্গাপূজার নির্ঘণ্ট 2022

আরো পড়ুন: [ গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানুন কাতার বিশ্বকাপ ২০২২ সম্পর্কে! ]

25 সেপ্টেম্বর শুভ মহালায়া

মহালায়া মানেই দুর্গাপূজা আগমনী সুর বেজে ওঠা চারদিকে শরতের কাশফুল ঢাকের বাজনা যেন মুখরিত হয়ে উঠে চারদিক। সবাই অধীর আগ্রহে বসে থাকে মা দুর্গা কখন তার বাপের বাড়ি আসবে।

মহা পঞ্চমী

৩০ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার দুর্গাপূজার মহাপঞ্চমী অনুষ্ঠিত হবে।

মহাষষ্ঠী 2022

২০২২ মহাষষ্ঠী পড়েছে – ১ অক্টোবর।

মহাসপ্তমী 2022

২০২২ মহাসপ্তমী পড়েছে – ২ অক্টোবর।

মহাসপ্তমী 2021

মহাষ্টমী 2022

মহাঅষ্টমী পড়ছে 2022 সালের ৩ অক্টোবর। সেদিন কুমারী পূজা সাথে সাথে সন্ধ্যায় শুরু হবে সন্ধিপূজা।

মহানবমী 2022

নবমী 2022 সালের নবমীর দিন পড়ছে ৪ অক্টোবর। সেদিন থাকছে নবমীর হোম ও বলিদানের তিথিও।

বিজয় দশমী

৫ অক্টোবর বিজয় দশমী,দশমীর দিনে মা দুর্গা যাওয়ার সময় আগত হয় সেদিন সবাই সিঁদুর খেলায় মেতে উঠি সিঁদুরের রং রাঙ্গিয়ে বিদায় নেন মা দূর্গা।

দুর্গাপূজার নির্ঘণ্ট 2021

চলতি বছর কবে পড়েছে মহালয়া?

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, বাঙালিদের কাছে মহালয়ার গুরুত্ব অপরিসীম। কৃষ্ণপক্ষের শেষ হয়ে শুক্লপক্ষের শুরু হয়। এরপরই মোটামুটি দুর্গাপুজোর আনন্দ শুরু হয়ে যায় বহু জায়গায়। জানা যাচ্ছে, চলতি বছর ২৫ সেপ্টেম্বর পড়েছএ মহালয়া। দেবী পক্ষের সূচনার এই দিন অনেক জায়গায় নতুন কিছু শুরু করে থাকেন বহু মানুষ। গৃহপ্রবেশ থেকে নতুন ব্যবসার শুরুও করে থাকেন। তারপর আসে দুর্গাপুজোর বহু প্রতীক্ষিত ৫টি দিন। হিন্দু ধর্মের এই উৎসব দুর্গাপুজো হলেও, এই মহা উৎসবে সামিল হন ধর্ম বর্ণ নির্বেশেষে সমস্ত মানুষ। বাঙালি মেয়েরা এই উৎসবে লাল পাড় সাদা শাড়ি পরে দেবীবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *