Foodhealth-tips

How to eat black berries is better fried or raw

Black berries: It is difficult to find people who do not know about the qualities of black cumin. Kalogeria can be eaten fried and raw in any condition and there is no big difference. Black berries

কালোজিরা কিভাবে খাওয়া ভালো ভাজা নাকি কাঁচা

আবার অনেক ক্ষেত্রে কালোজিরা বিভিন্ন প্রয়োজনে তেলে রূপান্তরিত করে অর্থাৎ কালোজিরার তেল বের করে ব্যবহার করা হয় তবে এটি আজকের মূল টপিক নয়। কালোজিরা একটি দানাদার জাতীয় তেলবীজ বলা যায়। কালোজিরা কাঁচা অবস্থায় খাওয়া যায় এতে কোন সমস্যা নেই।

আবার আপনি চাইলে হালকাভাবে ভেজে খেতে পারেন তবে কাঁচা এবং হালকা ভাজি অবস্থায় খাওয়াতে তেমন কোন পার্থক্য থাকে না তাই নিশ্চিন্তে আপনি আপনার পছন্দ এবং সুবিধা অনুযায়ী হালকা ভেজে খেতে পারেন অথবা চাইলে কাঁচাও খেতে পারেন।

তবে কালোজিরা আপনি ভাজা অবস্থায় অথবা কাঁচা অবস্থায় যেভাবেই খান্না কেন ফলাফল পেতে অবশ্যই কিছুটা সময় লাগবে তাই নিয়মিত একটা নির্দিষ্ট পরিমাণ মতো খাবেন। আর কতটা পরিমাণে খাবেন সেটা নির্ভর করে আপনার প্রয়োজনের উপরে তবে অতিরিক্ত খাওয়া একদমই উচিত নয়।

তাই কালোজিরা কি প্রয়োজনে খাবেন এবং কতটা পরিমাণে খাবেন তা খাওয়ার আগেই নির্ধারণ করতে ভুলবেন না। তবে কালোজিরার গুনাগুন বিশ্লেষণ করে শেষ করা সম্ভব নয় তাই আপনি ধরে নিতে পারেন এটি সকল রোগের প্রতিষেধক।

আপনার যে কোন ধরনের রোগ প্রতিরোধ সহায়তা করবে কালোজিরা পাশাপাশি সময়ের সাথে সাথে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে ফলে যেকোনো ধরনের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যাবে।

বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম বলেছেন, কালোজিরা মৃত্যু ব্যতীত সকল রোগের ঔষধ বা প্রতিশোধক তাই বিশেষ করে মুসলিমরা কালোজিরা কতটা উপকারী এবং কতটা গুরুত্বপূর্ণ তা অবশ্যই বুঝতে পেরেছেন।
আরো পড়ুন… সুস্থ থাকতে ইফতারিতে কি ধরনের খাবার খাওয়া উচিত


কালোজিরা ভাজা বা কাঁচা অবস্থায় সব বয়সের মানুষ খেতে পারবে এতে কোনো ধারাবাহিকতা নেই তবে কিভাবে খাবেন সেটা সম্পূর্ণ নির্ভর করে আপনার প্রয়োজনের উপরে। আশাকরি এখন আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে কালোজিরা আপনার কিভাবে খাওয়া উচিত কাঁচা অবস্থায় নাকি ভেজা, তবে যেভাবেই খান তেমন বড় কোন পার্থক্য নেই তা আমি আগেই উল্লেখ করেছি।

Leave a Reply

Your email address will not be published.