রকেট

রকেট একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম 2022

রকেট একাউন্টের পিন পরিবর্তন: ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর মোবাইল ব্যাংকিং সেবা, রকেট বেশ জনপ্রিয়। বর্তমানে রকেট একাউন্টের মাধ্যমে দেশের যেকোনো স্থানে টাকা পাঠানো যায়। এই রকেট একাউন্টের মূল নিরাপত্তা হচ্ছে তার পিন। কোনো কারণ বসত আপনাদের রকেট একাউন্টের পিন অনাকাঙ্ক্ষিত কেউ জেনে গেলে বা এরকম সম্ভাবনা মনে হলে পিন যত দ্রুত সম্ভব পরিবর্তন করে নেওয়া উচিত। এছাড়া নিয়মিত পিন পরিবর্তন করা একটি ভালো অভ্যাস, যা আপনাদের একাউন্টের পিন অন্য কেউ জানলেও তা থেকে সুরক্ষা প্রদান করে।

রকেট একাউন্টে এর যেকোনো সেবা গ্রহণ করতে হলে অবশ্যই রকেট একাউন্টের পিন প্রদানের প্রয়োজন পড়বে। পিন প্রদান করে কনফার্ম না হ‌ওয়া পর্যন্ত রকেট একাউন্টের কোনো সেবা ব্যবহার করা যায় না। যেমন ক্যাশ আউট, রিচার্জ, বিল পে, ইত্যাদি ফিচার এর ক্ষেত্রে সর্বশেষ ধাপটি হলো রকেট একাউন্টের পিন প্রদান করা। অর্থাৎ বুঝতেই পারছেন রকেট একাউন্টের পিন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

কোনো কারণে আপনাদের রকেট পিন ফাঁস হয়ে গেলে বা কম্প্রোমাইজ হয়ে গিয়েছে বলে মনে হলে তৎক্ষণাৎভাবে রকেট একাউন্টের পিন পরিবর্তন করে ফেলা জরুরী৷ এই নিবন্ধ থেকে আরো জানবেন কিভাবে রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত বিবরন। এছাড়াও জানবেন রকেট একাউন্টের পিন ভুলে গেলে সেক্ষেত্রে কিভাবে রকেট একাউন্টের পিন পরিবর্তন করবেন।

পিন পরিবর্তন এর নিয়মাবলী

রকেট একাউন্টের পিন যদি আপনাদের জানা থাকে, তাহলে তা মুহুর্তের মধ্যেই আপনারা পরিবর্তন করতে পারেন। তবে রকেট একাউন্টের পিন পরিবর্তন করা যাবে রকেট মোবাইল ব্যাংকিং মেন্যু, *322# নাম্বারে ডায়াল করে। রকেট একাউন্টের পিন পরিবর্তন করার জন্য:

  1. *322# ডায়াল করে My Acc অপশন সিলেক্ট করতে 5 লিখে রিপ্লাই করতে হবে।
  2. ™এরপর Change PIN মেন্যুতে প্রবেশ করতে 3 লিখে রিপ্লাই করতে হবে।
  3. এরপর বর্তমান রকেট পিন লিখে রিপ্লাই করে আবার ৪ডিজিটের নতুন রকেট পিন প্রদান করতে হবে।
  4. একই পিন পুনরায় প্রদান করে কনফার্ম করে নিতে হবে।

উপরের উল্লেখিত প্রক্রিয়া গুলো সঠিকভাবে অনুসরণ করলে আপনারা খুব সহজে রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন। এছাড়াও ডাচ বাংলা ব্যাংক এর রকেট সেকশনে গিয়ে কিংবা রকেট এর কোনো স্থানীয় শাখাতে গিয়েও রকেট একাউন্টের পিন পরিবর্তন করা যাবে।

রকেট একাউন্টের পিন ভুলে গেলে পরিবর্তন করার নিয়ম

কোনো কারণে যদি আপনারা রকেট একাউন্টের পিন ভুলে যান তাহলে পিন পরিবর্তন করতে হলে আগে আপনাদের একাউন্টের পিন রিসেট করতে হবে। রকেট এর হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করে রকেট একাউন্টের পিন রিসেট করে তারপর পরিবর্তন করা যাবে। রকেট একাউন্টের পিন রিসেট করার জন্য:

  • আপনাদের যে নাম্বারে রকেট একাউন্ট খোলা আছে, সে নাম্বার থেকে 16216 নাম্বারে কল করতে হবে।
  • বাংলা ভাষার ভেরিফিকেশনের জন্য 1 চাপতে হবে *মোবাইল ব্যাংকিং সেবার জন্য 5 চেপে এরপর রকেট সাপোর্ট এজেন্টের সাথে কথা বলার সুযোগ পাবেন। উক্ত এজেন্টকে আপনাদের পিন ভুলে যাওয়ার বিষয়টি সম্পর্কে জানাতে হবে।
  • পিন ভুলে যাওয়ার কথা বললে উক্ত এজেন্ট আপনাদের রকেট পিন রিসেট এর নির্দেশনা দিবে।
  • আপনারা রকেট একাউন্ট খুলতে এনআইডি কার্ড থেকে যেসব তথ্য প্রদান করেছিলেন সেসব তথ্য ভেরিফিকেশনের উদ্দেশ্যে জিজ্ঞেস করা হবে।
  • এজেন্ট কতৃক জিজ্ঞাসা করা সকল তথ্যের সঠিক উত্তর দিন এজেন্টকে দেওয়া সকল তথ্য সঠিক হলে পরবর্তী কয়েক ঘন্টার মধ্যে রকেট একাউন্টের পিন রিসেট সম্পর্কিত এসএমএস পেয়ে যাবেন।
  • এসএমএস পাওয়ার পর উল্লিখিত নিয়মাবলী অনুসারে খুব সহজে রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন।

এছাড়া আপনারা সরাসরি রকেট মোবাইল ব্যাংকিং অফিস কিংবা ডাচ বাংলা ব্যাংক এর রকেট সেকশনে গিয়েও রকেট একাউন্টের পিন ভুলে গেলে তা রিকভার করে তারপর পরিবর্তন করতে পারবেন।

রকেট পিন রিসেট এর জন্য কাস্টমার কেয়ার সেন্টারে যখন যাবেন, তখন অবশ্যই মনে করে যে এনআইডি কার্ড দ্বারা একাউন্ট খোলা হয়েছে সেটি সাথে নিয়ে যাবেন। এছাড়াও মোবাইল নাম্বার আপনাদের কিন্তু এনআইডি কার্ড অন্য কারো হলে এনআইডি হোল্ডারকে সাথে নিয়ে যেতে হবে। আর একাউন্ট যে সিমে খোলা হয়েছে সেটি তো অবশ্যই লাগবেই।

রকেট একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম

অবশ্যই মনে রাখবেন, কখনো আপনাদের রকেট বা অন্যান্য মোবাইল ব্যাংকিং একাউন্টের পিন ভুলেও অন্য কাউকে বলবেন না। মোবাইল ব্যাংকিং একাউন্টসমূহের একমাত্র নিরাপত্তা হলো একাউন্টসমূহের পিন।

কেউ যদি আপনাদের পিন জেনে ফেলে তবে তা একাউন্টের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে। তাই কেউ আপনাদের পিন জেনে গিয়েছে বলে মনে হলে উল্লেখিত নির্দেশনাগুলো অনুসরণ করে দ্রুত রকেট একাউন্টের পিন পরিবর্তন করে ফেলবেন।

পরিশেষে রকেট একাউন্ট সম্পর্কিত কোনো সমস্যা হলে বা কোনো সাহায্য লাগলে রকেট হেল্পলাইন নাম্বার, 16216 এ ডায়াল করবেন। এছাড়া ডাচ বাংলা ব্যাংক কিংবা রকেট অফিসে গিয়েও যেকোনো ধরনের সেবা গ্রহণ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.