টেকনোলজি

দ্রুত চার্জ হয় এমন স্মার্টফোন এর তালিকা

দ্রুত চার্জ হয় এমন স্মার্টফোন এর তালিকা: স্মার্টফোনে খুব তাড়াতাড়ি চার্জ হ‌ওয়া আশীর্বাদ নাকি অভিশাপ – এই বিষয় নিয়ে অনেক যুক্তিতর্ক থাকলেও দ্রুত চার্জ হয় এমন স্মার্টফোন পছন্দ করেন না এমন মানুষ হয়ত খুঁজে পাওয়াই যাবেনা। ফোন যত দ্রুত চার্জ হয়, তত তাড়াতাড়ি তা ব্যবহারের উপযোগী হয়ে যায়।

এই জন্য ফাস্ট চার্জ হয় বর্তমান এমন স্মার্টফোন মার্কেটে একটি ফিচাররূপে দেখা যাচ্ছে। স্মার্টফোন ব্র্যান্ডগুলো কে কার চেয়ে অধিক ফাস্ট চার্জিং ফিচার প্রদান করতে পারে তা নিয়ে প্রতিযোগিতায় মগ্ন। এই প্রতিযোগিতার সুবিধা কারন হিসেবে কনজ্যুমার এর কাছে সুলভ মূল্যে পৌছে যাচ্ছে ফাস্ট চার্জিং স্মার্টফোন।

আজকের এই নিবন্ধ থেকে জানতে পারবেন খুব তাড়াতাড়ি চার্জ হয় এমন সব ফোন সম্পর্কে। উল্লেখ্য যে এই নিবন্ধে শুধুমাত্র ফাস্ট চার্জিং ফোনসমূহের তালিকা দেওয়া আছে।, যার মানে তালিকার ফোনগুলো নির্বাচনের সময় ফাস্ট চার্জিংকে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে।

শাওমি ১১আই হাইপারচার্জ – Xiaomi 11i Hypercharge

শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটির সাথে আপনাদের নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছুই নেই। অত্যন্ত সুলভ মূল্যে ৫জি ও দুর্দান্ত ১২০ওয়াট ফাস্ট চার্জিং ফিচার অফার রয়েছে এই শাওমি ফোনটিতে। ফোনটির নামে থাকা “হাইপারচার্জ” টাইটেল দেখেই বুঝাতে পারা যায় ফোনটির মূল আকর্ষণ এর ফাস্ট চার্জিং।

শাওমি ফোনের বক্সে দেওয়া ১২০ওয়াট ফাস্ট চার্জার ব্যবহার করে ফোনটির ৪৫০০মিলিএম্প ব্যাটারি মাত্র ১৫মিনিটে শূন্য থেকে ফুল চার্জ করা যাবে বলে দাবি করছে শাওমি কর্তৃপক্ষ। মিডিয়াটেক এর ডাইমেনসিটি ৯২০ ৫জি প্রসেসর দ্বারা চালিত এই স্মার্টফোনটিতে রয়েছে ৬.৬৮ইঞ্চির অ্যামোলেড স্ক্রিন, যা আবার ১২০হার্জ রিফ্রেশ রেট সাপোর্টেড।
শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটির ক্যামেরা ও সেকশনে পিছিয়ে নেই । এছাড়াও এই ফোনটিতে ১০৮মেগাপিক্সেল মেইন সেন্সরের পাশাপাশি ৮মেগাপিক্সেল এর আলট্রাওয়াইড সেন্সর ও ২মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা রয়েছে । সেল্ফি ক্যামেরা হিসেবে রয়েছে ১৬মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা।

শাওমি মি ১০ আলট্রা – Xiaomi Mi 10 Ultra Mi 10 Ultra

শাওমি মি ১০ আলট্রা ফোনটিতে শাওমির ১২০ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি প্রথম দেখা যায় । তবে শাওমি মি ১০ আলট্রা এর ফাস্ট চার্জিং শাওমি ১১আই হাইপারচার্জ এর মতো এতটা ফাস্ট নয়। শাওমি এর উল্লেখ যোগ্য তথ্যমতে শাওমি মি ১০ আলট্রা এর ৪৫০০মিলিএম্প ব্যাটারি চার্জ হতে সময় লাগবে ২৩মিনিট ।
শাওমির স্মার্টফোন এর আরেকটি “আলট্রা” ফোন জায়গা করে নিয়েছে আমাদের এই ফাস্ট চার্জিং স্মার্টফোন এর তালিকায়। মাত্র ৩৬মিনিটের মধ্যে ৬৭ওয়াট ফাস্ট চার্জার ব্যবহার করে শাওমি মি ১১ আলট্রা ফোনটির ৫০০০মিলিএম্প ব্যাটারি ফুল চার্জ করা হয় । এই ফোনটিতে আবার ও ৬৭ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট রয়েছে যার মাধ্যমে মাত্র ৪০মিনিটের মধ্যেই ফোনটি ফুল চার্জ সম্ভব। শাওমি মি ১১ আলট্রা ফোনটিতে ৬.৮১ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে রয়েছে , যা ১২০হার্জ রিফ্রেশ রেট সাপোর্টেড। কোয়ালকম এর স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি চিপসেট দ্বারা চালিত এই স্মার্ট ফোনটিতে ৫০মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা সেটাপ করা রয়েছে, যার মধ্যে ৫০মেগাপিক্সেল মেইন সেন্সরের পাশাপাশি ৪৮মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফটো লেন্স ও ৪৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড সেন্সর রয়েছে। অর্থাৎ শাওমি মি ১১ আলট্রা ফোনটি শুধু নামেই নয়, বরং কাজেও এটি আলট্রা।

Leave a Reply

Your email address will not be published.