প্রযুক্তি তথ্য

হোয়াটসঅ্যাপে এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার দুর্দান্ত উপায়

এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার উপায়: সুপ্রিয় পাঠক বন্ধুরা আপনাদের সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আমাদের আজকের টিপস অ্যান্ড্রয়েড থেকে আইফোনে সুইচ করার সহজ উপায়। বন্ধুরা আপনারা কি এন্ড্রয়েড থেকে আইফোনে সুইচ অন করতে চান চান কিন্তু হোয়াটসঅ্যাপে থাকা গুরুত্বপূর্ণ ডাটার কি হবে সে নিয়ে চিন্তিত ? বন্ধুরা আর চিন্তার কোনো কারণ নেই। এখন থেকে আপনারা অফিসিয়ালভাবে অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ ডাটা ট্রান্সফার করতে পারবেন। অবশেষে বহুল অপেক্ষা ও প্রতীক্ষিত হয়ে এই ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে ফিচারটি বেটা স্টেজে থাকলেও আগামী কিছুদিনের মধ্যেই সকল ব্যবহারকারী বন্ধুদের কাছে এই ফিচার পৌঁছে যাবে ।যার মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ ডাটা আইফোনে খুব সহজেই ট্রান্সফার করা যাবে।

হ্যা বন্ধুরা এতোদিন অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে সুইচ করার সময় হোয়াটসঅ্যাপ এর ডাটা নিয়ে ব্যবহারকারী বন্ধুরা বেশ সমস্যায় পড়তেন। অবশেষে এই সমস্যার সমাধান নিয়ে আসলো হোয়াটসঅ্যাপ নিজেই। বিশেষ করে আমাদের দেশে যারা অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে সুইচ করতে চান তাদের এই অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোন হোয়াটসঅ্যাপ ডাটা ট্রান্সফার এর ফিচারটি অনেক কাজে আসতে চলেছে।

এখন অ্যাপল এর Move to iOS অ্যাপ এর মাধ্যমে আপনারা হোয়াটসঅ্যাপ ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে নিতে পারবেন, এই অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোরে সার্চ করলে পেয়ে যাবেন। নতুন আইফোন বা রিসেট এর পর আইফোন সেটাপ করার সময় এই অপশন পাওয়া যাবে। বন্ধুরা অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাদের অ্যান্ড্রয়েড ফোনের ভার্সন কমপক্ষে ৫.০ হতে হবে, অন্যদিকে আইওএস ভার্সন হতে হবে ১৫.৫ ।

এছাড়াও বন্ধুরা উক্ত অ্যাপে কোনো ইউজার নির্দিষ্ট অপশন সিলেক্ট করলে সাপোর্টেড ফরম্যাটে হোয়াটসঅ্যাপ ডাটা প্যাকেজ হিসাবে আইওএস ডিভাইসে চলে আসবে। অ্যাপল বা হোয়াটসঅ্যাপ এই ডাটা আপনারা দেখতে পাবেনা, কেননা এই ডাটা সম্পূর্ণভাবে এনক্রিপটেড থাকবে। ডাটা মুভ করার পর নতুন আইফোনে হোয়াটসঅ্যাপ প্রথমবার ওপেন করলেই ইমপোর্ট করা ডাটা অটোমেটিক ডিটেক্ট করবে ও তা ডিক্রিপ্ট করে পূর্ববর্তী চ্যাট রিস্টোর হয়ে যাবে। বন্ধুরা এই ডাটার মধ্যে হোয়াটসঅ্যাপ এর চ্যাট হিস্টোরি, ফটো, ভিডিও, ইত্যাদি অন্তর্ভুক্ত করেছে হোয়াটসঅ্যাপ।

এবার তাহলে চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক কিভাবে হোয়াটসঅ্যাপ এর ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ট্রান্সফার করবেন।

হোয়াটসঅ্যাপ এর ডাটা এন্ড্রয়েড থেকে আইফোনে ট্রান্সফার করার নিয়মঃ

  • আপনাদের অ্যান্ড্রয়েড ফোনে Move to iOS অ্যাপ ইন্সটল করতে হবে। আইফোনে হোয়াটসঅ্যাপ ভার্সন ২.২২.১০.৭০ বা তার চেয়ে নতুন ভার্সন আছে কিনা তি অবশ্যই চেক করে নিতে হবে । অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যপ ভার্সন কমপক্ষে ২.২২.৭.৭৪ হতে হবে।
  • একই একাউন্টের ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ট্রান্সফার করার সময় আপনাদের অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহৃত হোয়াটসঅ্যাপ নাম্বারের সিম অবশ্যই আইফোনে ব্যবহার করতে হবে।
  • হোয়াটসঅ্যাপ প্রদত্ত নির্দেশনা অনুসারে উভয় ডিভাইস একই ওয়াই-ফাই নেটওয়ার্কে কানেক্টেড থাকতে হবে। এছাড়া বন্ধুরা অ্যান্ড্রয়েড ফোনটি আইফোনের হটস্পটে কানেক্ট করা যেতে পারে।
  • এবার অ্যান্ড্রয়েড ফোনে Move to iOS অ্যাপ ওপেন করে ও স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করতে হবে।
  • এবার Transfer Data স্ক্রিন থেকে WhatsApp সিলেক্ট করতে হবে।
  • অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে Start অপশনে ট্যাপ করে হোয়াটসঅ্যাপ ডাটা এক্সপোর্ট এর জন্য তৈরীর অপেক্ষা করতে হবে। ডাটা ইমপোর্ট এর ফাইল রেডি হয়ে গেলে এন্ড্রয়েড ফোনে থেকে লগ আউট হয়ে যাবে।
  • Move to iOS অ্যাপে Next অপশনে ট্যাপ করতে হবে।
  • অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ডাটা ট্রান্সফার করতে Continue তে ট্যাপ করুন, এরপর ট্রান্সফার সম্পন্ন হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।
  • এবার আইফোনে লেটেস্ট ভার্সনের হোয়াটসঅ্যাপ ইন্সটল করতে হবে। অ্যাপ ইন্সটলের পর ওপেন করে একই ফোন নাম্বার প্রদান করতে হবে।
  • স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে আইফোনে হোয়াটসঅ্যাপ সেটাপ সম্পন্ন করে, সর্বশেষে আপনাদের ব্যাকাপ নেওয়া চ্যাট এক্সপোর্ট করার অপশন আপনারা দেখতে পাবেন।

বন্ধুরা হোয়াটসঅ্যাপ এর তথ্যমতে, ট্রান্সফার করা ডাটা ক্লাউড স্টোরেজে যায় না। আবার হোয়াটসঅ্যাপ অ্যাপ ডিলিট না করলে কিংবা ফোন ফরম্যাট না করলে অ্যান্ড্রয়েড ফোনে উক্ত ডাটাগুলো সংরক্ষিত থেকে যাবে।

ব্যবহারকারী বন্ধুরা উপরিউক্ত নিয়মে তাদের ব্যক্তিগত মেসেজ ট্রান্সফার করতে পারবেন, কিন্তু পিয়ার-টু -পিয়ার পেমেন্ট মেসেজ ও কল হিস্টোরি ট্রান্সফারের কোনো সুযোগ এখন পর্যন্ত নাই । এছাড়া অ্যাপল এর Move to iOS অ্যাপ ব্যবহার করে ফ্রি অ্যাপগুলো অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ট্রান্সফার করার সুযোগ রয়েছে।

অ্যান্ড্রয়েডের কোনো ফ্রি অ্যাপ যদি অ্যাপ স্টোরে তগাকে, তাহলে আইফোন সেটাপের সময় এসব অ্যাপ ইন্সটলের সুযোগ পাওয়া যাবে। এসব অ্যাপ সেটাপ এর পর হোমস্ক্রিনে প্রদর্শিত হবে ও অ্যাপ আইকনে ট্যাপ করলে অ্যপ ডাউনলোড সম্পন্ন করা যাবে।

সর্বশেষ উল্লেখ্য যে আইফোন এর এই হোয়াটসঅ্যাপ ডাটা ইমপোর্ট এর ফিচার শুধুমাত্র আইফোন সেটাপের সময় Move to iOS এর মাধ্যমে আপনারা ব্যবহার করতে পারবেন । আপনাদের আইফোন যদি ইতিমধ্যে সেটাপ করা থাকে, তাহলে তা আইফোন রিসেট করে পুনরায় সেটাপ স্ক্রিনে প্রবেশ ছাড়া আগের অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ চ্যাট আইফোনে আনা সম্ভব নয়। বন্ধুরা আরো জানতে চাইলে হোয়াটসঅ্যাপের অফিসিয়াল পেজ দেখতে পারেন। তবে হ্যাঁ বন্ধুরা, থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেও আপনারা যেকোনো সময় হোয়াটসঅ্যাপ এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা স্থানান্তর করা করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.