স্বাস্থ্য

ভিটামিন ‘এ’ ত্বকের যেসব উপকার করে

ভিটামিন ‘এ’ ত্বকের যেসব উপকার করে: স্বাগত আপনাদের সবাইকে সাকসেস বিডিনেট ওয়েবসাইট এর পক্ষ থেকে। বন্ধুরা আমরা আমাদের আজকের এই পোস্টে উল্লেখ করছি ত্বকের জন্য ভিটামিন’এ’এর উপকারিতা। কে চায় না নিজের চেহারা কে সুন্দর রাখতে। অনেক বন্ধুরা অনলাইনে খোঁজ করে ত্বকের জন্য ভিটামিন’এ’এর কার্যকারিতা সম্পর্কে। তাই আমরা সেই সকল বন্ধুদের সুবিধার্থে হাজির হয়েছি ত্বকের যত্নে ভিটামিন’এ’এর উপকারিতা সম্পর্কে টিপস নিয়ে। তালে বন্ধুরা চলুন জেনে নেয়া যাক।

আমরা প্রতিদিন যে খাবার গুলো খাই, সে খাবার গুলো আমাদের শরীরের পাশাপাশি ত্বকের ওপরেও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাই আমাদের খাদ্যতালিকায় এমন কিছু খাদ্য উপাদান রাখতে হবে, যেগুলো ত্বকের জন্য অনেক উপকারী। খাদ্যে থাকা বিভিন্ন ভিটামিন ত্বকের জন্য খুবই প্রয়োজনীয়।

বিশেষত বিভিন্ন ধরনের ভিটামিনের মাধ্যে ভিটামিন ‘এ’ ত্বককে সতেজ, উজ্জ্বল এবং জ্বলমলে রাখতে বিশেষ ভূমিকা রাখে। প্রাপ্তবয়স্ক একজন নারীর জন্য দৈনিক ৭০০ মাইক্রো গ্রাম ভিটামিন ‘এ’ এবং প্রাপ্তবয়স্ক পুরুষের দৈনিক ৯০০ মাইক্রো গ্রাম ভিটামিন ‘এ’ শরীরে থাকা প্রয়োজন।

ত্বকের উপর ভিটামিনের ‘এ’ কার্যকারিতা

১. ভিটামিন ‘এ’ উপস্থিত থাকা রেটিনল ত্বকের নতুন কোষ উৎপন্ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. এটি সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে সুরক্ষা প্রদান করে।

৩. ভিটামিন ‘এ’-তে রয়েছে বিটা-ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট । যার ফলে এটি ত্বকের ফ্রি র্যাডিক্যালসের সঙ্গে লড়তে সাহায্য করে।

৪. ত্বকের রিঙ্কেলস কমাতে ভিটামিন ‘এ’ অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

৫. ত্বকের উজ্জ্বল বৃদ্ধি করতে ভিটামিন ‘এ’ অনেক উপকারী।

৬. এটি ব্রণ কমাতে সাহায্য করে এবং ত্বককে বিভিন্ন ধরনের ইনফেকশন থেকে রক্ষা করে।

৭. দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য ভিটামিন ‘এ’ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

ভিটামিন’এ’ সমৃদ্ধ খাদ্য তালিকা

১. গাজর: বন্ধুরা আমাদের সবার অতি পরিচিত সবজি গাজর। গাজরে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ থাকে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী দৈনিক প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-এর প্রায় ৩৩৪ শতাংশ পর্যন্ত মেটাতে পারে মাত্র এক কাপ গাজর।

২. মেথি ও পালং শাক: শীতকালীন সবজি মেথি এবং পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ থাকে। ভিটামিনের অভাব মেটাতে প্রতিদিনের খাবারে এগুলো রাখা যেতে পারে।

৩. ডিমের কুসুম: ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ডি’ ও ভিটামিন ‘এ’ থাকে। তাই সুস্বাস্থ্যর জন্য এবং ত্বককে সুন্দর করে রাখতে প্রতিদিন পরিমিত ডিম খেতে হবে।

৪. মিষ্টি কুমড়া: মিষ্টি কুমড়ায় থাকা আলফা ক্যারোটিন শরীরে গিয়ে ভিটামিন ‘এ’-তে পরিণত হয়। গবেষণামতে, প্রতি ১০০ গ্রাম কুমড়া থেকে প্রায় ২১০০ মাইক্রো গ্রাম ভিটামিন ‘এ’ উৎপাদন হতে পারে।

৫. টমেটো: টমেটোতে রয়েছে প্রচুর ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’ । এটি রান্না করে, অথবা সালাদ বানিয়ে অথবা সস, চাটনি বা স্যুপ বানিয়ে—এমনকি কাঁচাও খাওয়া যেতে পারে।

৬. ব্রকোলি: ব্রকোলিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’সহ অন্যান্য ভিটামিন এবং খনিজ থাকে। এটি খাদ্যতালিকায় রাখলে অনেকটাই ভিটামিন ও খনিজের ঘাটতি পূরণ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.