টিপস

৫ টি কার্যকরী ওয়ার্ডপ্রেস প্লাগিন সম্পর্কে জানুন!

৫ টি কার্যকরী ওয়ার্ডপ্রেস প্লাগিন-আসসালামুয়ালাইকুম ভিজিটরগণ কেমন আছেন আপনারা সবাই আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন আমিও ভাল আছি।

আপনারা প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করে নতুন নতুন আর্টিকেল পাওয়ার জন্য আর আমরাও চেষ্টা করি আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত নতুন এবং শিক্ষনীয় আর্টিকেল প্রকাশ করার জন্য। ৫ টি কার্যকরী ওয়ার্ডপ্রেস প্লাগিন সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো:

তার ধারাবাহিকতায় আজকে আমরা আবারও একটি নতুন আর্টিকে নিয়ে এসেছি এবং আমরা আশা রাখছি আপনারা এই আর্টিকেলটির মাধ্যমে নতুন কিছু শিখতে পারবেন।

আর্টিকেলটি ধীরেসুসতে পড়ার অনুরোধ রইলো আর কোন কিছু যদি না বুঝে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে একটি কমেন্ট করে জানিয়ে দেবেন আমরা বিষয়টি নিয়ে আপনার সাথে যোগাযোগ করবো ইনশাআল্লাহ।

তো আজকে আমরা যে আর্টিকেলটি নিয়ে আপনাদের মাঝে আলোচনা করব সেই আলোচনার বিষয়টি হলো ওয়ার্ডপ্রেস এর কয়েকটি গুরুত্বপূর্ণ প্লাগিন। যা আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ব্যাবহারে আকর্ষণ করবে এবং আপনি খুব সহজে এই প্লাগিন গুলো ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ব্যবহারে আকর্ষিত হবেন।

আরো পড়ুন: (ইউটিউব চ্যানেল এর জন্য ৪ টি গুরুত্বপূর্ণ নিশ (Niche) দেখুন – ২০২২)

শিশু ও মাতৃত্ব ভাতা আবেদন 2022 – শিশু ও মাতৃত্ব ভাতা পাওয়ার যোগ্যতা

৫ টি কার্যকরী ওয়ার্ডপ্রেস প্লাগিন

বর্তমান সময়ে আমাদের মাঝে অনেক মানুষ আছে তারা ওয়েবসাইটটা তৈরি করছে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আর আপনার হয়তো জেনে থাকবেন ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ওয়েবসাইট তৈরি করা খুবই সহজ একটি বিষয় আপনারা যে কেউ চাইলে খুব সহজে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট বানানো খুব সহজ বিষয় এ বিষয়টি জেনে অনেক মানুষ ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট খুলে এবং ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট খোলার পর আপনাকে ওয়ার্ডপ্রেস প্লাগিন সম্পর্কেও কিন্তু ধারণা রাখতে হবে কেননা এই এই ওয়ার্ডপ্রেস প্লাগিং গুলো আপনাকে ওয়ার্ডপ্রেস ব্যবহারে আলাদা একটি সুযোগ সুবিধা করে দিবে।

তো যাইহোক আজকে আমরা এমন তিনটি ওয়ার্ডপ্রেস প্লাগিন সম্পর্কে আপনাদের মাঝে আলোচনা করব যে প্লাগিনগুলো আপনাদেরকে ওয়ার্ডপ্রেস ব্যবহারে খুবই সহযোগিতা করবে তাহলে কথা না বলে চলুন শুরু করা যাক।

Rank math

সর্বপ্রথম যে ওয়ার্ডপ্রেস প্লাগিনটি নিয়ে আপনাদের মাঝে কথা বলব সেটি হল র্যাঙ্ক ম্যাথ। আপনারা সবাই জানেন যে একটি ওয়েবসাইটের জন্য ভিজিটর খুবই জরুরি একটি বিষয়। আর ওয়েবসাইটে ভিজিটানোর আনার জন্য এসইও কতটা গুরুত্বপূর্ণ সম্পর্কে আপনারা হয়তো আগে থেকেই জানেন।

আপনি আপনার ওয়েবসাইট তৈরি করে সেদিনই লাভবান হবেন যেদিন আপনার ওয়েবসাইটে ভালো পরিমাণে ভিজিটর আসবে আর ভিজিটজর আসার জন্য আমরা যে কাজটি করি সেটি হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ এসইও। এসইও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আপনার ওয়েবসাইটে ভিজিটানোর জন্য। আপনি যদি ভালো মানের এসইও করতে পারেন তাহলে অবশ্যই আপনার ওয়েবসাইটে ভালো পরিমাণে ভিজিটর আসবে।

এখন আমরা সার্চ দিন অপটিমাইজেশন সম্পর্কে জানি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন দুই প্রকারের ওন পেজ এস আর একটি হলো অপ পেজ এসইও।

ওয়েবসাইটের ভিতরে অর্থাৎ ওয়েবসাইটের মধ্যে যে সকল কাজ করা হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সেগুলোকে অন পেহ এসইও বলে।

আর এখন আমরা যে প্লাগিনকে নিয়ে কথা বলছি সেই প্লাগিনটি আপনার ওয়েবসাইটের অন পেজ এসিওকে গাইড করবে। ধরুন আপনি একটা আর্টিকেল পাবলিশ করবেন আর্টিকেলটি আপনার কতটুকু সার্চ ইঞ্জিন অপটিমাইজ হচ্ছে সে বিষয়টি এই প্লাগিন আপনাকে সুন্দরভাবে স্কোর করে দিবে।

আপনি যদি অন পেজ এসইও তে কোন রকম ভুল করেন সেই ভুলটি এই প্লেনটি আপনাকে ধরিয়ে দিতে সাহায্য করবে। এছাড়াও আপনারা এই প্লাগিনটির মাধ্যমে মাধ্যমে আপনার ওয়েবসাইটের জন্য সাইট ম্যাপ ক্রিয়েট করতে পারবেন। এই প্লাগিনটি ব্যবহারে আপনারা আরও নানা রকম সুযোগ-সুবিধা পাবেন।

Plugin install :

তো এই প্লাগিনটি আপনারা যদি ইন্সটল দিতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাসবোটে যেতে হবে। সেখান থেকে মেনু বাটনে ক্লিক করে প্লাগিন অপশনে যেতে হবে এবং সেখান থেকে এড নিউ বাটনে ক্লিক করে Rank math লিখে সার্চ করলেই আপনারা এই প্লাগিনটি পেয়ে যাবেন সেখান থেকে ইন্সটল করে একটিভ করে নিবেন।

Instant indexing

এখন আমরা যে প্লাগিনটি নিয়ে কথা বলব এই প্লাগিনটির নাম Instant Index বাই রেংক ম্যাথ। এর আগে আমরা একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কিত প্লাগিন সম্পর্কে আপনাদের মাঝে আলোচনা করেছি। তো এখন আমরা যে প্লাগিনটি নিয়ে আপনাদের মাঝে আলোচনা করব এটিও সার্চ ইঞ্জিনেশন সম্পর্কিত একটি প্লাগিন।

আমরা উপরে এই প্লাগিনটির নাম বলেছিলাম ইনস্টান্ট ইনডেক্সিং বাই রেংক ম্যাথ। উপরে যে প্লাগিনটি নিয়ে আলোচনা করলাম সেই প্ল্যাগিনের অধীনে একটি প্লাগিন এটি। তাহলে চলুন এই প্লাগিনটির কাজ সম্পর্কিত কিছু তথ্য জেনে নেই।

এই প্লাগিন টি টি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কিত আগে বলে দিয়েছি। তো যারা ওয়েবসাইট এসইও করেন তারা হয়তো জেনে থাকবেন যে অপটিমাইজেশনে একটি সমস্যা সবার দেখা দেয়। সমস্যাটি হলো দ্রুত ইন্ডেক্স হয় না। অনেক সময় আমাদের একটি পেজ বা একটি পোস্ট ইনডেক্স হতে অনেক সময় লেগে যায়। এর জন্য আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ভালোভাবে করতে পারিনা। মূলত এই সমস্যাটির সমাধান করতে এই প্লাগিনটি নিয়ে এসেছে র্যাংক ম্যাথ কোম্পানি।

আপনার যদি এই প্লাগিনটি ব্যবহার করেন তাহলে খুব সহজে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে সবগুলো পেজ পোস্ট কয়েক মিনিটের মাঝেই ইনডেক্স করতে পারবেন। আপনাদের আর অন্য কোন পথ ফলো করতে হবে না পোস্ট ইনডেক্স করার জন্য।

Plugin install :

তো এই প্লাগিনটি আপনারা যদি ইন্সটল দিতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাসবোটে যেতে হবে। সেখান থেকে মেনু বাটনে ক্লিক করে প্লাগিন অপশনে যেতে হবে এবং সেখান থেকে এড নিউ বাটনে ক্লিক করে Instant Index লিখে সার্চ করলেই আপনারা এই প্লাগিনটি পেয়ে যাবেন সেখান থেকে ইন্সটল করে একটিভ করে নিবেন।

Contact form 7

আমরা অনেক সময় আমাদের ওয়েবসাইটে অনেকগুলো ভিজিটর কে আমাদের সাথে যোগাযোগ করার কথা বলে থাকি তো তারা আমাদের মেইলের মাধ্যমে যোগাযোগ করে। কিন্তু আপনারা যদি চান আপনার ওয়েবসাইটে একটি কন্টাক্ট পেজ চালু করে সেই কন্টাক্ট পেজে একটি কন্টাক্ট ফরম দেয়ার মাধ্যমে আপনার ভিজিটরদেরকে আপনার সাথে যোগাযোগ করার একটি প্রসেস করতে পারেন।

এখন যে প্লাগিনকে নিয়ে কথা বলছি এই প্লাগিনটির নাম হল কন্টাক্ট ফর্ম সেভেন ইতিমধ্যে আপনারা এই প্লাগিনটির কি কাজ সম্পর্কে ধারণা পেয়ে গেছেন।

এই প্লাগিনটি দিয়ে আপনারা খুব সহজে আপনার একটি কন্টাক ফর্ম ক্রিয়েট করতে পারবেন। যার মাধ্যমে আপনার ওয়েবসাইটে আসা ভিজিটরগণ আপনার সাথে যোগাযোগ করতে পারবে খুব সহজে।

আর বর্তমান সময়ে আমরা যারা ওয়েবসাইট ব্যবহার করি তারা সবাই এডসেন্স নামের একটি এড নেটওয়ার্ক থেকে এড ব্যবহার করি আর এডসেন্সের একটি গুরুত্বপূর্ণ নিয়ম হল আপনার ওয়েবসাইটে কয়েকটি গুরুত্বপূর্ণ পেজ থাকতে হবে আর সেই পেজের গুরুত্বপূর্ণ একটি পেজ হলো কন্টাক্ট আজ। আর এই প্লাগিনটি দিয়ে আপনারা খুব সহজে এই কনটাক্ট আজ পেজটি ক্রিয়েট করতে পারবেন।

Plugin install :

তো এই প্লাগিনটি আপনারা যদি ইন্সটল দিতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাসবোটে যেতে হবে। সেখান থেকে মেনু বাটনে ক্লিক করে প্লাগিন অপশনে যেতে হবে এবং সেখান থেকে এড নিউ বাটনে ক্লিক করে Contact form 7 লিখে সার্চ করলেই আপনারা এই প্লাগিনটি পেয়ে যাবেন সেখান থেকে ইন্সটল করে একটিভ করে নিবেন।

এই ছিল আজকে আমাদের আর্টিকেল আশা করি আপনারা সবাই আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে বুঝেছেন এবং উপকৃত হয়েছে তো আজকে এ পর্যন্ত দেখা হবে পরবর্তীতে নতুন কোন আর্টিকেল নেই সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের এই ওয়েবসাইটটির সঙ্গেই থাকুন আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published.