আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ | আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বাংলাদেশের একটি জনপ্রিয় শিক্ষাপ্রতিষ্ঠান। এটি মূলত ঢাকার রাজধানী পাড়ায় অবস্থিত। আধুনিক ক্যান্টনমেন্ট কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকা সেনানিবাস এলাকায় অবস্থিত। এটি বাংলাদেশের একটি জনপ্রিয় ও স্বনামধন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ মূলত বাংলাদেশের সেনাবাহিনীর অধীনে পরিচালিত একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। এটি 1960 সালে অর্থাৎ বিগত অনেক বছর পূর্বে বাংলাদেশের রাজধানী ঢাকা অর্থাৎ সেনা নিবাস এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে। এটি সাধারণত ইংল্যান্ডের আদি পাবলিক ইস্কুল ইটন ও হ্যারো এর আদর্শে প্রতিষ্ঠিত হয়েছে। যদিও এটি মূলত সেনাবাহিনী কর্তৃক পরিচালিত হয় এবং সেনাবাহিনী কিংবা বিভিন্ন বাহিনীর সদস্যের সন্তানদের পড়াশোনার জন্য প্রতিষ্ঠিত হয়েছে এরপরে এখানে বেসামরিক ব্যক্তিবর্গের সন্তানেরাও পড়াশোনা করতে পারে। তাই আমাদের আজকের আলোচনা সকলের উদ্দেশ্যে আমরা বাংলাদেশের একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান অর্থাৎ যে ক্যান্টনমেন্ট কলেজ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। এই আলোচনার মাধ্যমে আপনারা আধুনিক কলেজটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

বর্তমান সময় বাংলাদেশের শিক্ষাব্যবস্থা অনেক উন্নত হয়েছে। সেই সাথে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে। যেগুলো মূলত বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়ে থাকে আবার অনেকগুলো রয়েছে যেগুলো বাংলাদেশের সামরিক বাহিনীর সদস্যদের মাধ্যমিক পরিচালিত হয়। বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান বর্তমান সময় বাংলাদেশের নবপ্রজন্মের প্রতিটি নবাগত শিশু কিশোরকে শিক্ষিত করার লক্ষ্য এবং তাদেরকে দক্ষ মানুষ হিসেবে তৈরি করার জন্য বিজ্ঞানের উপকরণের মাধ্যমে সুশিক্ষা প্রদান করে থাকে। বর্তমান সময় বাংলাদেশে যে সমস্ত সনামধানে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ যেটি বাংলাদেশের ঢাকা অর্থাৎ রাজধানীর সেনানিবাস এলাকা অবস্থিত।

আরও পড়ুন: সাতজন বীরশ্রেষ্ঠের নাম মনে রাখার কৌশল

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ঢাকা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

বাংলাদেশের রাজধানী ঢাকায় যে সমস্ত স্বনামধন্য স্কুল ও কলেজ প্রতিষ্ঠিত হয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ যেটি ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ টি মূলত বাংলাদেশ সেনাবাহিনী অধীনে পরিচালিত একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। এই শিক্ষা প্রতিষ্ঠানটি যদিও সেনাবাহিনীর সন্তানদের জন্য প্রতিষ্ঠিত হয়েছে তবুও এখানে বেসামরিক ব্যক্তিবর্গের সন্তানেরাও পড়াশোনা করে থাকে। তাইতো অনেকেই এই কলেজ জনপ্রিয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চাই তাদের জন্য আজকে বাংলাদেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিতভাবে সকল তথ্য তুলে ধরব। আজকের এই তথ্যগুলোর আলোকে আপনারা এই সুনামধন্ন কলেজ সম্পর্কে জেনে নিতে পারবেন এবং আপনার বন্ধু-বান্ধব কে জানাতে পারবেন। নিচে কলেজটি সম্পর্কে বিস্তারিতভাবে সকল তথ্য তুলে ধরা হলো,

নাম  আদমজী ক্যান্টনমেন্ট কলেজ
প্রতিষ্ঠা ১৬ ফেব্রুয়ারি ১৯৬০
প্রতিষ্ঠাতা গুল মোহাম্মদ আদমজী
অবস্থান ঢাকা সেনানিবাস, ঢাকা
স্লোগান শিক্ষাশৃঙ্খলানৈতিকতা
শিক্ষার্থী সংখ্যা ৬,৫০০ জন
শিক্ষক সংখ্যা ১১৬ জন
ওয়েবসাইট www.acc.edu.bd

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ভর্তির জন্য বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৫, ব্যবসায় শিক্ষা বিভাগে ন্যূনতম জিপিএ ৪.৫ এবং মানবিক বিভাগে জিপিএ ৪ থাকতে হবে।

বিভাগ ন্যূনতম জিপিএ
বিজ্ঞান ৫.০০
মানবিক ৪.৭৫
ব্যবসায় শিক্ষা ৪.৭৫

তবে সামরিক বা মুক্তিযোদ্ধা কোটার শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ের সুযোগ রয়েছে।

বি.দ্রঃ গতবছর  আদমজীতে চান্স পেতে কোটা ছাড়া 1180 মার্কস এর প্রয়োজন ছিল। এবছর এই নম্বর আরও বাড়তে পারে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বেতন

ভর্তি ফিঃ দুই কিস্তিতে ১৮-২০ হাজার

মাসিক বেতনঃ ২৫৫০ টাকা /  ১১২৫ (কোটাধারীদের জন্য)

পরীক্ষা ফিঃ ১০০০ টাকা

যাতায়াতঃ কলেজে ভর্তির পর  নিজস্ব ব্যবস্থাপনায় বাসস্থান ও যাতায়াতের বন্দোবস্ত করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *