প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন

প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন ও প্রবাসী অনলাইন ভাতা

প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন সম্পর্কে আলোচনা নিয়ে আজকে আপনাদের সামনে হাজির হয়েছি। বর্তমান সময়ের প্রতিনিয়ত বাংলাদেশের প্রবাসীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশী কর্মসংস্থানের পরিমাণ কমিয়ে আসার কারণে অসংখ্য মানুষ নিজের একটি কর্মসংস্থান তৈরি করার জন্য তারা বিশ্বের বিভিন্ন দেশে শ্রম ভিসার মাধ্যমে কিংবা বিভিন্ন ধরনের কোম্পানি ভিসার মাধ্যমে অবস্থান করে অর্থ উপার্জন করে থাকেন। তাইতো প্রতিনিয়ত আমরা আমাদের দেশের প্রতিটি অঞ্চল থেকে অসংখ্য মানুষকে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসে যাওয়ার বিষয়টি লক্ষ্য করতে পারছি। প্রবাসীরা শুধুমাত্র অর্থ উপার্জন করার মাধ্যমে নিজের পরিবারের মানুষদের অর্থনৈতিক চাহিদা গুলো পূরণ করেন না বরং একটি দেশের অর্থনৈতিক খাতকে উন্নত করার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। অনেক ব্যাংক আবার প্রবাসীদের ভাতা প্রদান করে থাকে। তাইতো অনেক প্রবাসী প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন এবং প্রবাসী অনলাইন ভাতা সম্পর্কে তথ্য গুলো জানতে চান। তাদের উদ্দেশ্যে আজ আমরা প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন ও প্রবাসী অনলাইন ভাতা সম্পর্কে বিস্তারিতভাবে তথ্যগুলো শেয়ার করেছি।

বর্তমানে বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ বিশ্বের উন্নত দেশগুলোতে প্রবাস জীবন অর্থাৎ অর্থ উপার্জন করার জন্য অবস্থান করছেন প্রতিনিয়ত আবার অনেকেই বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে অর্থ উপার্জনের জন্যই যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছেন। প্রবাসীরা অর্থ উপার্জন করার মাধ্যমে তাদের পরিবারের কাছে তাদের উপার্জিত অর্থ পাঠিয়ে পরিবারের মানুষদের স্বপ্ন ও চাহিদা গুলো পূরণ করে থাকেন এছাড়াও একটি দেশের অর্থনৈতিক খাতকে উন্নত করার জন্য অর্থাৎ দেশে বৈদেশিক মুদ্রা মজুদ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে বাংলাদেশে অসংখ্য মানুষ বিশ্বের বিভিন্ন দেশে প্রবাস রয়েছে যারা প্রতিনিয়ত বাংলাদেশ সরকারের নিকট বৈদেশিক মুদ্রা পাঠিয়ে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। তাইতো প্রবাসীদের সুযোগ-সুবিধা প্রদান করার জন্য বর্তমান সময় প্রবাসীদের লোন থেকে শুরু করে অর্থ লেনদেনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ব্যাংক প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এসব প্রবাসী কি আবার বাংলাদেশ সরকারের অধীনে পরিচালিত বিভিন্ন ধরনের ব্যাংক কিংবা সংস্থাগুলো সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। এই ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা তাদের উপর যদি অর্থ পরিবারের মানুষদের কাছে পাঠাতে পারে এছাড়াও অর্থ লেনদেন ছাড়া প্রবাসীদের মাঝে বিভিন্ন ধরনের ভাতা ও কল্যাণ কার্ড প্রদান করে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আরও পড়ুন: এটিএম বুথে ছেঁড়া নোট পেলে করণীয়

প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন

বর্তমান সময় দেশের প্রতিটি অঞ্চলে অসংখ্য প্রবাসী রয়েছে যারা প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশে শ্রম বিনিয়োগ করার মাধ্যমে অর্থ উপার্জন করে দেশে আপনজনদের কাছে অর্থ পাঠিয়ে থাকেন। প্রবাসীরা দূর প্রবাসে কঠোর পরিশ্রম করে দেশের অর্থনৈতিক সম্পদ বৃদ্ধির জন্য চেষ্টা করে থাকেন। প্রবাসীদের অর্থ আপনজনদের কাছে পাঠানোর জন্য বর্তমানে অর্থ লেনদেনকারী বিভিন্ন ধরনের ব্যাংক রয়েছে যারা প্রবাসীদের অর্থ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসব ব্যাংক আবার প্রবাসীদের প্রবাসী কল্যাণ কার্ড প্রদান করে তাদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে। প্রবাসীদের সুযোগ সুবিধার জন্য প্রতিটি ব্যাংক এখন অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি চালু করেছে তাই তো অনেক প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন সম্পর্কে জানতে চান। এজন্য আমরা আজকে প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন অর্থাৎ প্রবাসী কল্যাণ কার্ড অনলাইনে কিভাবে আবেদন করতে হয় সে সম্পর্কে সকল তথ্য তুলে ধরেছি। নিচে প্রবাসী কল্যাণ কার্ড অনলাইন আবেদন তথ্যগুলো উপস্থাপন করা হলো,

  1.  আবেদন করার টার্গেটে প্রথমে আপনাকে http://member.wewb.gov.bd/wewbm/createnewMemberHomeAll এ ইউআএল-এ প্রবেশ করতে হবে।
  2. অফিশিয়াল হোমপেজ প্রবল বৃষ্টিপাত পর সাহায্য কার্ড অপশন এই ক্লিক করুন।
  3. আপনার সামনে ১টি অ্যাপ্লাই ফরম প্রদর্শিত হবে যা আপনাকে বেশ কতিপয় ইনফরমেশন দিয়ে পূর্ণ করতে হবে।
  4. আপনারা যখন এ ইউআরএল ইউজ করে অনলাইনের মাধ্যমে অ্যাপ্লাই করার প্রথম ধাপে চলে যাবেন তখন এপ্লিকেন্ট এর নাম প্রদান করতে হবে।
  5. তবে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী লাল তারকা চিহ্নিত প্রতিটি কামরার ইনফরমেশন প্রদান করতে হবে এবং যে সকল ঘরে লাল চিহ্ন দেওয়া নেই সেখানে আপনারা ইনফরমেশন চাইলে পূর্ণ করতে পারেন অথবা নাও করতে পারেন।
  6. নিজের নাম প্রদান করার পাশাপাশি পিতার নাম এবং মায়ের নাম প্রদান করে সেখানে আপনারা আপনাদের উদ্ভব তারিখ উল্লেখ করুন।
  7. আপনার লিঙ্গ নির্বাচন করুন।
  8. মোবাইল নম্বর প্রদান করুন।
  9. পরিশেষে আপনার ডেটাগুলো যদি নির্ভুল হয়ে থাকে তাহলে সাবমিট অপশনে ক্লিক করুন।
  10. আপনার সম্মুখে প্রবাসীকল্যাণ কার্ডের উপস্থিত হবে তা পিডিএফ আকারে ডাউনলোড করুন।

প্রবাসী অনলাইন ভাতা

অনেকেই প্রবাসী অনলাইন ভাতা সম্পর্কে বিস্তারিতভাবে তথ্যগুলো অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্য আজ আমরা গুরুত্বপূর্ণ এই তথ্যগুলো শেয়ার করেছি আপনারা আমাদের প্রতিবেদনের মাধ্যমে প্রবাসী অনলাইন ভাতা সম্পর্কে জানতে পারবেন। প্রবাসীদের বিভিন্ন ধরনের ব্যাংক সুযোগ-সুবিধা প্রদানের জন্য এখন অনলাইন ভাতা কিংবা কল্যাণ কার্ড প্রদান করে থাকে তাই তো অনেকে ই প্রবাসী ভাতা অনলাইনের মাধ্যমে আবেদন করার প্রক্রিয়াটি জানতে চান তাদের জন্য আজকে প্রতিবেদনটি তুলে ধরেছি। আপনারা আমাদের প্রতিবেদনের মাধ্যমে প্রবাসী অনলাইন ভাতা সম্পর্কে জানতে পারবেন এবং অনলাইনে ভাতার আবেদন থেকে শুরু করে বিস্তারিত ভাবে তথ্যগুলো সংগ্রহ করে আপনার প্রয়োজন পূরণ করতে পারবেন। আপনার প্রবাসী বন্ধু-বান্ধব কিন্তু আত্মীয়দের মাঝে বিষয়টি শেয়ার করে তাদেরকে সহায়তা করতে পারবেন। নিচে প্রবাসী অনলাইন ভাতা সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো,

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে সবাইকে সতর্ক করেছে যে, আমরা কাউকে ২৫০০ টাকা ভাতা দিচ্ছিনা। তাই আপনার কাছে যদি বিএমইটি বা প্রবাসী কল্যাণ বোর্ড থেকে বলে কোন কল আসে প্রবাসী কল্যাণ কার্ড বানানোর জন্য তাহলে তাদেরকে কোনভাবেই কোন  কাগজপত্র দিবেন না এমনটাই সতর্ক করা হচ্ছে এই বিজ্ঞপ্তিতে। আসলে বিএমইটি কাউকে কল করে না ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *