টেকনোলজি

বিকাশ একাউন্টের তথ্য আপডেট করার নিয়ম 2022

বিকাশ একাউন্টের তথ্য আপডেট: বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশে তথ্য হালনাগাদ করা যাবে । এজেন্টের কাছ থেকে পুরাতন পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড দ্বারা বিকাশ একাউন্ট খুলে থাকলে বিকাশ অ্যাপস থেকে বিকাশ একাউন্টের তথ্য আপডেট করা যায়।

বন্ধুরা এবার তাহলে জানা যাক কিভাবে আপডেট করবেন বিকাশ একাউন্টের সেই তথ্য সে বিষয়গুলো মূলত আপনাদের জাতীয় পরিচয়পত্রে কোনো ধরনের তথ্য হালনাগাদ করলে সেক্ষেত্রে আপনাদের তথ্য হালনাগাদ করা একান্ত প্রয়োজন। এছাড়াও ভেরিফিকেশনের জন্য প্রদত্ত সেলফি আপডেটেড রাখতে একটি ভালো পদক্ষেপ হতে পারে। মূলত আপনাদের ব্যক্তিগত তথ্যের সাথে মিল রাখতে বিকাশ একাউন্টের তথ্য নিয়মিত হালনাগাদ করতে ও পারেন।

শুধুমাত্র যারা এনআইডি ব্যবহার করে বিকাশ একাউন্ট রেজিস্টার করেছেন সেই সব গ্রাহকগণ বিকাশ একাউন্টের তথ্য আপডেট করার ফিচারটি ব্যবহার করতে পারবেন। অনেকেই বিকাশ একাউন্টে থাকা লোন ও সেভিং এর ফিচার ব্যবহার করতে পারেন না, যদি ইতিমধ্যে এই ফিচারটি আপনারা ব্যবহার করতে না পারেন, তাহলে একাউন্ট ইনফরমেশন আপডেট করে নিন।

তাহলে লোন ও সেভিং এর ফিচার ব্যবহার করা যাবে বলে আমরা আশা করি । আপনারা যদি লোন অপশনটি না ও পান, তবুও সেভিংস বা ডিপিএস অপশনটি পেয়ে যাবেন বলে আশা করছি। মূলত বিকাশ একাউন্টের তথ্য পুনরায় আপডেট করার জন্য এই বিকাশ তথ্য হালনাগাদ এর ফিচারটি আনা হয়েছে।

উল্লেখ্য এই যে বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করা যাবেনা এই আপডেট ইনফরমেশন ফিচারটি ব্যবহার করে। আবার একটি এনআইডি কার্ড ব্যবহার করে শুধুমাত্র একটি বিকাশ একাউন্ট খোলা যাবে। অত‌এব, এই তথ্যগুলো হালনাগাদ এর ফিচারের মাধ্যমে মালিকানা পরিবর্তন করা ও যাবেনা। এই ফিচারটি শুধুমাত্র একাউন্টে উপস্থিত প্রদত্ত তথ্য আপডেট বা পুনরায় ভেরিফিকেশনের কাজে ব্যবহৃত হবে।
আপনি যদি বিকাশ অ্যাপ ব্যবহার না করে থাকেন, সেক্ষেত্রে তথ্য হালনাগাদ এর এই কাজটি করতে যেতে হবে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে। এছাড়া মালিকানা পরিবর্তন করতে চাইলে বর্তমান মালিক, তার এনআইডি ও যার একাউন্টে মালিকানা স্থানান্তর করা হবে তাকে ও তার এনআইডি নিয়ে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করতে হবে।
আপনাদের বিকাশ একাউন্ট যদি আপনাদের নামে খোলা না হয়ে থাকে, তাহলে একাউন্টের তথ্য আপনাদের তথ্যের সাথে পরিবর্তন করলে একাউন্টের মালিকানা পরিবর্তন হবেনা। এবং বিকাশ একাউন্টের ইউজারের নাম পরিবর্তন সফল ভাবে হবে কিনা সেটাও নিশ্চিত করে বলা যাবে না। বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করতে অবশ্যই উপরের উল্লেখিত নিয়মে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে বিষয়টির সমস্যা সমাধান করতে হবে।
আপনাদের বিকাশ একাউন্ট যদি আপনাদের নামে খোলা না হয়ে থাকে, তাহলে একাউন্টের তথ্য আপনাদের তথ্যের সাথে পরিবর্তন করলে একাউন্টের মালিকানা পরিবর্তন হবেনা। এবং বিকাশ একাউন্টের ইউজারের নাম পরিবর্তন সফল ভাবে হবে কিনা সেটাও নিশ্চিত করে বলা যাবে না। বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করতে অবশ্যই উপরের উল্লেখিত নিয়মে বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে বিষয়টির সমস্যা সমাধান করতে হবে।
  • প্রথমে বিকাশ অ্যাপস এর ডান দিক থেকে মেন্যুতে ট্যাপ করতে হবে।
  • “তথ্য হালনাগাদ / Information Update” সিলেক্ট করতে হবে।

তথ্য হালনাগাদ

এরপর “শুরু করতে হবে/ Start” বাটনে ট্যাপ করে পরের ধাপে এগিয়ে যেতে হবে।
প্রদর্শিত শর্তাবলী পড়ে সম্মতি থাকলে সেখানে উল্লেখিত “আমার সম্মতি আছে / I Agree” অপশনে ট্যাপ করতে হবে।
Open photo
এনআইডি কার্ডের ছবি তুলতে “এনআইডি এর ছবি তুলুন / Take picture of NID” বাটনে ট্যাপ করতে হবে।
এনআইডি এর ছবি
প্রথমত এনআইডি কার্ডের সামনের দিকের ছবি তুলে সাবমিট করে এরপর একইভাবে এনআইডি কার্ডের পিছন পার্টের ছবি তুলে সাবমিট করে স্ক্রিনে প্রদর্শিত তথ্যগুলো সঠিক আছে কিনা তা ভালো ভাবে মিলিয়ে নিয়ে পরবর্তী ধাপে এগিয়ে যেতে হবে।
bkash nformation update
এরপর সেখানে আপনাদের লিঙ্গ, আয়ের উৎস, আনুমানিক মাসিক আয়, পেশা, ইত্যাদি তথ্যবলী প্রদান করে পরবর্তী ধাপে এগিয়ে যেতে হবে।
bkash-information-update
এরপর ভেরিফিকেশনের জন্য নিজের ছবি তুলতে “ছবি তুলুন / Take Photo” অপশনে ট্যাপ করতে হবে।
ভেরিফিকেশনের জন্য নিজের ছবি তুলুন
কাঙ্খিত ছবি তোলা হয়ে গেলে “নিশ্চিত করুন / Confirm” বাটনে ট্যাপ করতে হবে
Open photo
বিকাশ এর কাছ থেকে যদি কমফার্মেশন এসএমএস পেয়ে যান তাহলে বুঝবেন আপনাদের বিকাশ একাউন্টের তথ্য সফলভাবে হালনাগাদ হয়ে গেছে।
উল্লেখ্য এই যে বিকাশ একাউন্ট যদি এনআইডি ছাড়া অন্য কোনো ডকুমেন্ট, যেমনঃ পাসপোর্ট বা ড্রাইভার লাইসেন্স দ্বারা খোলা হয় সেক্ষেত্রে তথ্য হালনাগাদ করতে নিকটস্থ বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করতে হবে। এছাড়াও আরো তথ্য জানতে বিকাশ হেল্পলাইন নাম্বারে কল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.