টিপস
Trending

হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম

হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই: সুপ্রিয় পাঠক বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন আশা করি সৃষ্টিকর্তার দয়ায় সবাই ভালো আছেন। বন্ধুরা আজকে আপনাদের সাথে একটা নতুন বিষয় নিয়ে কথা বলতে আপনাদের সামনে হাজির হয়েছি। বন্ধুরা বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেনা, এমন কোনো স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া মুশকিল। প্রাইভেসি ফোকাসড ও খুব সহজ হওয়ার ফলে এই মেসেজিং অ্যাপ বর্তমানে অনেক জনপ্রিয়তা লাভ করেছে। বর্তমানে হোয়াটসঅ্যাপে রয়েছে অটো রিপ্লাই এর মত অসাধারণ নতুন ফিচার। অর্থাৎ আপনারা যখন রিপ্লাই দেয়ার জন্য আনএভেইলেবল থাকবেন, তখন আপনাদের হয়ে অটো রিপ্লাই যাবে নির্দিষ্ট মেসেজের।

বন্ধুরা উল্লেখ্য যে হোয়াটসঅ্যাপের এই অটো-রিপ্লাই ফিচার অফিসিয়াল এপে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপে কাজ করে। সাধারণভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীগণ চাইলে এই অ্যাপ ডাউনলোড করে একই ধরনের সুবিধা উপভোগ করতে পারবেন। এছাড়া চাইলে থার্ড-পার্টি কোনো অ্যাপ ব্যবহার করে এসকল ফিচার ব্যবহার করা যাবে সকল হোয়াটসঅ্যাপ একাউন্টে। বন্ধুরা এই পোস্ট থেকে আপনারা হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার উভয় নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম

প্রযুক্তির উন্নয়নে বর্তমানে শুধুমাত্র WhatsApp Business অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপে অফিসিয়ালি অটো রিপ্লাই ফিচারটি ব্যবহার করা যাচ্ছে। এই অ্যাপটি মূলত ব্যবসায়িক কাজে ব্যবহারের উদ্দেশ্যে তৈরী করা হয়েছে। এই অ্যাপ ব্যবহার এর মাধ্যমে ব্যবহারকারীগণ তাদের বিজনেস প্রোফাইল সাজাতে পারেন, তাদের প্রোডাক্ট ও সেবা ক্যাটালগে এড করতে পারেন ও কাস্টমারদের মেসেজের অটো রিপ্লাই দেওয়ার মত ফিচার ও ব্যবহার করতে পারেন।

বন্ধুরা হোয়াটসঅ্যাপ বিজনেস এর অটো রিপ্লাই ফিচারটিতে রয়েছে ‘away message’ ও ‘greeting message’ নামের দুইটি টুল। Away message এর মাধ্যমে আপনারা ব্যবসায়িক কার্যক্রম থেকে সাময়িক বাইরে থাকলে অটো রিপ্লাই করতে পারবেন মেসেজের মাধ্যমে। আবার Greeting message এর মাধ্যমে প্রথম মেসেজের ক্ষেত্রে শুভেচ্ছা বার্তা সেট করা যাবে।

তাহলে চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার নিয়ম ও অন্যান্য প্রয়োজনীয় সেটিংস সম্পর্কে বিস্তারিত তথ্য।

হোয়াটসঅ্যাপ অটো রিপ্লাই কিভাবে চালু করতে হয়

  • হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই চালু করার জন্য প্রথমে আপনাদের প্রথমে হোয়াটসঅ্যাপ এ প্রবেশ করে ডানদিকের টপে থাকা থ্রি-ডটে ট্যাপ করতে হবে।
  • Settings অপশন সিলেক্ট করতে হবে।
  • Business Tools সিলেক্ট করতে হবে।
  • এরপর Away Messages অপশনে প্রবেশ করতে হবে। Send away message টোগল অন করে দিন Away messages অপশনে ট্যাপ করে অটো-রিপ্লাই মেসেজ সেট করতে হবে।
  • এরপর Schedule অপশন সিলেক্ট করে অটো রিপ্লাই এর শিডিউল সেট করতে হবে।
  • সর্বশেষে এই মেসেজ কাদের পাঠানো হবে তা Recipients অপশনে ট্যাপ করে সেট করতে হবে।

মেসেজ শিডিউল

পাঠক বন্ধুরা হোয়াটসঅ্যাপ অটো-রিপ্লাই মেসেজ শিডিউল এর কয়েকটি অপশন রয়েছে, নিচে তা দেওয়া হলোঃ

  • Always: এই অপশন সিলেক্ট থাকলে যেকোনো মেসেজের জন্য অটো রিপ্লাই পাঠানো হবে।
  • Custom: এই অপশন সিলেক্ট করলে নির্দিষ্ট সময়ে অটোমেটিক পাঠানো হবে।
  • Outside of business hours: প্রোফাইলে উল্লেখ থাকা বিজনেস আওয়ার ছাড়া বাকি সময়ে এই মেসেজ অটোমেটিক সেন্ড হয়ে যাবে।

রিসিপেন্টস

বন্ধুরা Recipient’s অপশনের মাধ্যমে অটো-রিপ্লাই মেসেজ কার কার জন্য প্রযোজ্য, তা সেট করা যাবে । রিসিপেন্টস এর অপশনগুলো হলোঃ

  • Everyone: যেকোনো প্রেরকের মেসেজের অটো রিপ্লাই যাবে।
  • People not in the address book: যেসব নাম্বার ফোনে সেভ করা নেই সেগুলোর ক্ষেত্রে ও রিপ্লাই যাবে।
  • Everyone except a few: যেসব নাম্বার সিলেক্ট করা হবে সেগুলো ছাড়া বাকি সকল নাম্বারে অটো রিপ্লাই যাবে।
  • All selected: শুধুমাত্র তালিকা থেকে সিলেক্ট করা নাম্বারগুলোতে মেসেজ যাবে উল্লেখ্য যে, এই রেসপন্স মেসেজ শুধুমাত্র ইন্টারনেট কানেকশন থাকলে তবেই সেন্ট হবে।

এই রেসপন্স মেসেজ শুধুমাত্র ইন্টারনেট কানেকশন থাকলে তবেই সেন্ট হবে।

থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপে অটো রিপ্লাই

পাঠক বন্ধুরা উল্লেখিত উপায়ে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ এর মাধ্যমে যদি আপনারা অটো-রিপ্লাই সেবা ব্যবহার করতে না চান, তাহলে সেক্ষেত্রে বিকল্প হিসেবে থার্ড-পার্টি অ্যাপটি ব্যবহার করতে পারেন। What’s Auto – Reply App এমন একটি অ্যাপ যা ব্যবহার করে হোয়াটসঅ্যাপে অটো-রিপ্লাই সেট করা যাবে। হোয়াটসঅটো অ্যাপটি ব্যবহার করা বেশ সহজ ও এখানে প্রায় সকল ফিচার কাস্টমাইজ করা সুযোগ রয়েছে কোনো ধরনের ঝামেলা ছাড়াই। হোয়াটসঅটো অ্যাপ এর মাধ্যমে অটো রিপ্লাই সেট করার জন্যঃ

  • অ্যাপ ইন্সটল করা ও অ্যাপে প্রবেশ করতে হবে।
  • এরপর Home ট্যাব থেকে Auto reply ফিচারটি চালু করতে হবে।
  • এবার Auto reply সিলেক্ট করে অটো-রিপ্লাই মেসেজ কাস্টমাইজ করতে হবে।
  • এখানে আপনাদের অটো-রিপ্লাই মেসেজের পাশাপাশি Reply Tags ব্যবহার করে প্রাপককে সরাসরি নাম উল্লেখ করেও সম্মোধন করা যাবে। এর ফলে অটো রিপ্লাই মেসেজে পার্সোনাল টাচ যুক্ত হবে।
  • ডানদিকের কর্নারে থাকা টিক মার্কে ট্যাপ করে কনফার্ম করে এরপর Contacts ট্যাব থেকে WhatsApp Business এর মত একই ধরনের স্ক্রিন দেখতে পাবেন যেখানে কারা ও কখন অটো-রিপ্লাই পাবেন তা সেট করতে পারবেন।

এভাবে খুব সহজে আপনারা যেকোনো হোয়াটসঅ্যাপ একাউন্টে অটো-রিপ্লাই ফিচারটি চালু করতে পারবেন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে। এছাড়া হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করেও একই সুবিধা আপনারা উপভোগ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.